HS Bengali Suggestion 2023, উচ্চমাধ্যমিক বাংলা সাজেশন ২০২৩ , উচ্চ মাধ্যমিক বাংলা প্রবন্ধ সাজেশন


সাজেশন


B Part এর জন্য পাঠ্য বই খুঁটিয়ে পড়তে হবে। A Part এর জন্য কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন দেওয়া হচ্ছে। 

১। কমবেশি ১৫০ শব্দে উত্তর দাও (যে কোন একটি) ৫x১=৫
১.১ ‘সেই সন্ধ্যায় অনেকদিন বাদে সে পেট ভরে খেয়েছিল।’ – উদ্ধৃতিটিতে কার কথা বলা হয়েছে ?‘সেই সন্ধ্যেয়’ বলতে কোন সন্ধ্যের কথা বলা হয়েছে এবং তার পরিনতিই বা কী হয়েছিলো ?

১.২ “ফুটন্ত ভাতের গন্ধ তাকে বড়ো উতলা করে।” -এখানে কার কথা বলা হয়েছে ? ভাতের জন্য উতলা হবার কারণ কী ? এতে তার শেষ পরিণতি কি হয়েছিল ?

১.৩ “সে বুঝতে পারে সব ভাত ওরা পথে ফেলে দিতে যাচ্ছে!” -কাদের কথা বলা হয়েছে ? ‘ওরা’ সব ভাত ফেলে দিতে যাচ্ছে কেন ? ‘সে’ বুঝতে পেরে কি করেছিল ?

১.৪ ‘সেই আশাতেই প্রেত উচ্ছব মানুষ হয়ে গেল নাকি’—উচ্চব কীভাবে প্রেত হয়েছিল? কীসের আশাতে সে আবার মানুষ হয়ে উঠল?

১.৫ “আমি কী তা দেখতে পাচ্ছিস না ?” -ভারতবর্ষ গল্প অবলম্বনে বুড়ির এমন মন্তব্যের অন্তর্নিহিত তাৎপর্য বিশ্লেষণ করো।

১.৬ ‘- তাহলে কী করব চৌকিদারদা ?’ কোন প্রসঙ্গে এই প্রশ্ন? প্রশ্নের উত্তরে চৌকিদারদা কি বলেছিলো? সেই পরামর্শ শুনে কি করা হয়েছিলো? 

১.৭ ‘বুড়ি, তুমি হিন্দু না মুসলমান?’ বক্তা কে? বুড়ির ধর্ম বিষয়ে তোমার অভিমত কী? 


১.৮ 'শহরের আদি-অন্তহীন ফুটপাথে সে ঘুরে ঘুরে বেড়ায়' -মন্তব্যটির আলোকে 'কে বাঁচায় কে বাঁচে' গল্প অবলম্বনে মৃত্যুঞ্জয় চরিত্র বিশ্লেষণ করো।

১.৯ "কারো বুকে নালিশ নেই, কারো মনে প্রতিবাদ নেই"-কার মধ্যে এই অভিজ্ঞতা হয়েছিল? কোন পরিস্থিতিতে বক্তা এমন অভিজ্ঞতার সাক্ষী হয়েছিল?

১.১০ " ওটা পাশবিক স্বার্থপরতা"- কে কাকে কোন প্রসঙ্গেএই উক্তি করেছেন? উদ্ধৃত অংশের তাৎপর্য লেখো।

১.১১  “নিখিল ভাবছিল বন্ধুকে বুঝিয়ে বলবে, এভাবে দেশের লোক কে বাঁচানো যায় না”- কোন প্রসঙ্গে নিখিলের এমন ভাবনা ? এই ভাবনার মাধ্যমে নিখিলের কোন চরিত্রের কোন বৈশিষ্ট্য প্রকাশ পেয়েছে আলোচনা করো ?


২. অনধিক ১৫০ শব্দে যে-কোন একটি প্রশ্নের উত্তর দাওঃ ৫x১=৫

২.১ ’এখানে অসহ্য নিবিড় অন্ধকারে’- এখানে বলতে কোনখানের কথা বলা হয়েছে? কবির কাছে তা ’অসহ্য’ কেন? ১+৪

২.২ ‘মহুয়ার দেশ’ কবিতায় কবি সমর সেন কীভাবে নাগরিক জীবনের ক্লান্তি থেকে শান্তি পাওয়ার কথা বলেছেন ?

২.৩ ‘এসেছে সে ভোরের আলোয় নেমে।’- কে কীভাবে ভোরের আলোয় নেমে এসেছিল? ‘ভোরের আলোয় তার কী পরিণতি হয়েছিল?

২.৪ ‘শিকার’ কবিতায় কবি ‘ভোর’ এর প্রেক্ষাপটকে কীভাবে দুটি ভিন্ন ব্যঞ্জনায় ব্যবহার করেছেন, তা কবিতা অবলম্বনে আলোচনা করো।

২.৫ “রূপনারানের কূলে জেগে উঠিলাম” -কবির এই জেগে ওঠার তাৎপর্য বিশ্লেষণ করো।

২.৬ ‘রূপনারানের কূলে’ কবিতায় কবি রবীন্দ্রনাথ জীবন সায়াহ্নে উপনীত হয়ে যা উপলব্ধি করেছেন, তা সংক্ষেপে লেখো।

২.৭ ‘এই ভোরের জন্য অপেক্ষা করেছিল!’ -কে ভোরের জন্য অপেক্ষা করেছিল ? এই ভোরে তার ‘বিস্তীর্ণ উল্লাস’ কীভাবে বিষণ্ণতায় পরিণত হয়েছিল লেখো।

২.৮“আগুন জ্বলল আবার” -‘শিকার’ কবিতায় কবি প্রথম ও দ্বিতীয় আগুন জ্বলার মধ্য দিয়ে যে বৈপরীত্যের উল্লেখ করতে চেয়েছেন, তা আলোচনা করো।


৩. অনধিক ১৫০ শব্দে যে-কোন একটি প্রশ্নের উত্তর দাওঃ ৫x১=৫

৩.১ ‘এই ঘরের মধ্যে জীবনকে উপলব্ধি করা যাবে না’- জীবনকে উপলব্ধি করার জন্য বক্তা কী করেছিল? শেষে তাঁর কীরূপ অভিজ্ঞতা হয়েছিল? ২+৩

৩.২ ‘নানা রঙের দিন’ নাটকে থিয়েটারের টিকিট কেনা খদ্দেরদের সম্পর্কে রজনীবাবুর কী মতামত এবং কেন? ২+৩

৩.৩ “এবার নিশ্চয়ই লোকের খুব হাসি পাবে” -কে, কখন একথা বলেছে ? এই মন্তব্যের মধ্য দিয়ে বক্তা কি বোঝাতে চেয়েছেন ?

৩.৪ ‘নানা রঙের দিন’ নাটক অবলম্বনে ‘রজনী’ চরিত্রটি বিচার করো।

৩.৫ “আমাদের দিন ফুরিয়েছে” -কে কোন প্রসঙ্গে এই উক্তি করেছেন ? বক্তার এই উপলব্ধির কারণ ব্যাখ্যা করো।

৩.৬ ‘বিভাব’ নাটকটির নামকরণের সার্থকতা বিচার করো।

৩.৭“শিল্পকে যে মানুষ ভালোবেসেছে তার বার্ধক্য নেই…” -মন্তব্যটির তাৎপর্য লেখো।



৪. অনধিক ১৫০ শব্দে যে-কোন একটি প্রশ্নের উত্তর দাওঃ ৫x১=৫

৪.১ ‘কত সব খবর ! কত সব প্রশ্ন!’ – কিসের খবরের কথা এখানে বলা হয়েছে ? ‘কত সব প্রশ্ন’ বলতেই কবি কী বুঝিয়েছেন ?

৪.২ ‘যারা পারে তাদের পক্ষে মোটেই অসম্ভব না’-বক্তা কে? প্রসঙ্গ উল্লেখ করে ঘটনাটি ব্যাখ্যা করো ।

৪.৩ “…সেই সন্ধ্যায় কোথায় গেল রাজমিস্ত্রিরা?” -রাজমিস্ত্রিরা কী নির্মাণ করেছিল ? এই প্রশ্নের মাধ্যমে বক্তা কী বলতে চেয়েছেন ?



৫. অনধিক ১৫০ শব্দে যে-কোন একটি প্রশ্নের উত্তর দাওঃ ৫x১=৫

৫.১ “হঠাৎ একদিন ক্ষেপে উঠল কলের কলকাতা”- কলকাতার ’ক্ষেপে ওঠা’ বলতে কী বোঝানো হয়েছে? ক্ষেপে ওঠার ফল কি হয়েছিলো?

৫.২ ‘শহরে নাকি খুব আলো?’- এ কথা কে বলেছে ? যে ইচ্ছা প্রসঙ্গে সে একথা বলেছে তা বিবৃত করে তাঁর ইচ্ছাপূরণ না হওয়ার কারণ আলোচনা কর ।

৫.৩ “গল্পটা আমাদের স্কুলে শোনানো হলো” -গল্পটা কী ? স্কুলে গল্পটা শুনে লেখকের প্রতিক্রিয়া হয়েছিল ?

৫.৪ “চেংমানের মাথায় আকাশ ভেঙে পড়ে” -চেংমান কে ? কেন তার মাথায় আকাশ ভেঙে পড়েছিল ?

৫.৫ “চেয়ারের ওপর যিনি বসে আছেন, তাঁকে দেখে নিজের চোখকে বিশ্বাস হচ্ছিল না।” -চেয়ারের ওপর কে বসেছিলেন ? লেখক তাঁকে কোথায় দেখেছিলেন ? লেখকের এই স্থান দেখার অভিজ্ঞতা সংক্ষেপে লেখো।

৫.৬ “আর এক রকমের প্রথা আছে- নানকার প্রথা” – নানকার প্রজাদের অবস্থা কেমন ছিল ? পড়ে তাদের অবস্থার কী পরিবর্তন হয়েছিল ?

৫.৭ "সে গল্পও বলেছিল মোনা ঠাকুর।"- 'সে গল্প' বলতে কোন গল্পের কথা বলা হয়েছে ? গল্পটি সংক্ষেপে লেখো ।


৬. অনধিক ১৫০ শব্দে যে-কোন একটি প্রশ্নের উত্তর দাওঃ ৫x১=৫

৬.১ শব্দার্থ পরিবর্তনের ধারা কটি ও কী কী ? যে কোন দুটি ধারার উদাহরণ-সহ পরিচয় দাও। ৫

৬.২ রূপতত্ত্ব অনুসারে সমাস কত প্রকার ও কী কী? উদাহরণ সহ প্রতিটি বিভাগের সংক্ষিপ্ত পরিচয় দাও। ১+৪

৬.৩ রূপমূল কাকে বলে ? রূপমূলের শ্রেণিবিভাগ করে প্রত্যেক ভাগের সংজ্ঞাসহ উদাহরণ দাও।

৬.৪ প্রত্যয় কাকে বলে ? ব্যবহারিক প্রয়োগের অবস্থান অনুযায়ী প্রত্যয়কে কটি ভাগে ভাগ করা যায় ও কী কী ? প্রত্যেক ভাগের একটি করে উদাহরণ দাও।

৬.৫সমাস কাকে বলে ? পদ গঠনের চরিত্রের ভিন্নতা অনুযায়ী সমাসের শ্রেণিবিভাগ করে উদাহরণ দাও।



৭. অনধিক ১৫০ শব্দে যে-কোন দুটি প্রশ্নের উত্তর দাওঃ ৫x২=১০

৭.১ বাংলা সিনেমার নির্বাক যুগ বলতে কী বোঝ ? বাংলা চলচ্চিত্রের নির্বাকযুগের কয়েকটি বৈশিষ্ট্য উল্লেখ করে এই যুগে ম্যাডান থিয়েটারের অবদান সংক্ষেপে লিখ । ১+২+২

৭.২ চিত্রকলার ইতিহাসে রবীন্দ্রনাথ ঠাকুরের অবদান সংক্ষেপে আলোচনা করো। ৫

৭.৩ বাঙালির বিজ্ঞান চর্চার ইতিহাসে বোটানিক্যাল গার্ডেনের গুরুত্ত্ব আলোচনা কর । ৫

৭.৪ রামায়ণে বর্ণিত কাহিনি অনুসারে দাবা খেলার স্রষ্টা কে? এই খেলায় বাঙালির সাফল্যের সংক্ষিপ্ত পরিচয় দাও। ১+৪


৭.৫ বাঙালির চিত্রকলা চর্চার ধারায় অবনীন্দ্রনাথ ঠাকুরের অবদান আলোচনা করো।

৭.৬ বাঙালির চিত্রকলার ইতিহাসে যামিনী রায়ের অবদান আলোচনা করো।

৭.৭ বাংলা জ্ঞানের ইতিহাসে অতুলপ্রসাদ সেনের অবদান আলোচনা করো।

৭.৮ বাংলা চলচ্চিত্র ধারায় সত্যজিৎ রায়ের ভূমিকা লেখো।

৮. নিম্নলিখিত যে-কোনো একটি বিষয় নির্বাচন করে, নির্দেশ অনুসারে কমবেশি ৪০০ শব্দের মধ্যে একটি প্রবন্ধ রচনা করোঃ ১০x১=১০


বাংলার উৎসব
বইমেলা
ফুটবল বিশ্বকাপ ২০২৩
স্বাধীনতার ৭৫ বছর 
শিক্ষা ব্যবস্থায় প্রযুক্তির ব্যবহার
সাম্প্রদায়িকতা প্রতিরােধে ছাত্রসমাজের ভূমিকা

নেতাজি সুভাষ চন্দ্র বোস 







সত্যজিৎ রায়