e-Shram Card : ই-শ্রম কার্ডে টাকা পেতে যে দুটি বিষয় আপনাকে দেখে নিতে হবে

e-shram, eshram, shram card, eshram installment, e-Shram Card, ই শ্রম, ই শ্রম কার্ড, শ্রম কার্ড,

e shram card



ই-শ্রম কার্ড: আমাদের দেশে এরকম অনেক স্কিম চালু আছে, যার সুবিধা সাধারণ মানুষের কাছে সরাসরি পৌঁছে যায়। কেন্দ্রীয় সরকার থেকে রাজ্য সরকারের পক্ষ থেকে, যারা দরিদ্র শ্রেণির বা অভাবী তাদের সাহায্য করার জন্য প্রকল্পগুলি চালানো হয়।

এর মধ্যে বিনামূল্যে এবং সস্তা রেশন থেকে পেনশন দেওয়ার মতো অনেক প্রকল্প চলছে। এরকম একটি প্রকল্প হল ই-লেবার কার্ড প্রকল্প (e labour card scheme), যেখানে অসংগঠিত ক্ষেত্রে কাজ করা শ্রমিকদের আর্থিক সহায়তা দেওয়া হচ্ছে।

প্রকল্পের অধীনে, যোগ্য সুবিধাভোগীদের প্রতি মাসে 500 টাকা দেওয়ার সিদ্ধান্ত রয়েছে। এমন পরিস্থিতিতে, আপনিও যদি এই স্কিমের সাথে যুক্ত হন, তাহলে আপনিও এর সুবিধা পাবেন। কিন্তু এখনো পর্যন্ত যদি এই কার্ডের সুবিধা না পেয়ে থাকেন, তাহলে এর পেছনে কিছু ভুল থাকতে পারে, যা সম্পর্কে জানার চেষ্টা করুন।

প্রথমে জেনে নিন কিভাবে আপনি এই স্কিমে যোগ দিতে পারেন:-

প্রথম উপায়

আপনি যদি যোগ্য হন এবং এখনও এই ই-শ্রম কার্ড স্কিমে যোগদান না করেন, তাহলে আপনি ই-শ্রম বিভাগের অফিসিয়াল পোর্টাল, eshram.gov.in-এ গিয়েও নিজেকে নিবন্ধন করতে পারেন।

এছাড়াও, আপনি যদি অফলাইনে একটি ই-শ্রম কার্ড করতে চান, তাহলে আপনি আপনার নিকটস্থ পোস্ট অফিস, সিএসসি বা পাবলিক সার্ভিস সেন্টারে যেতে পারেন। এখান থেকেও আপনি কার্ড তৈরি করে সুবিধা পেতে পারেন।

যদি আপনি ই-শ্রম কার্ডের সুবিধা পেতে চান, তাহলে আপনি যে বিষয়গুলি লক্ষ্য করবেন-

প্রথমত: 

যদি আপনার আবেদনে আপনার ব্যাঙ্কিং তথ্য ভুল দেওয়া হয়, তাহলে এমন পরিস্থিতিতে আপনার কিস্তির টাকা আটকে যেতে পারে। এমন পরিস্থিতিতে, আপনি আপনার নিকটস্থ পাবলিক সার্ভিস সেন্টার, সিএসসি সেন্টার বা পোস্ট অফিসে গিয়ে ব্যাঙ্কের তথ্য সংশোধন করতে পারেন।

দ্বিতীয়ত:

অনেকে আবেদন করেছেন, কিন্তু তারা ভুলে গেছেন যে আপনি যদি শ্রম দফতরের অন্য কোনও সরকারি প্রকল্পের সুবিধা নিচ্ছেন, তাহলে আপনি ই-লেবার কার্ড প্রকল্পের সুবিধা নিতে পারবেন না। সেজন্য অবশ্যই এই বিষয়ে আপনার নজর দিতে হবে।

Post a Comment

thanks