Breaking

Monday, August 30, 2021

e-SHRAM-এ কীভাবে নথিভুক্ত করবেন? কি সুবিধা পাবেন? জানুন বিস্তারিত

e-SHRAM-এ কীভাবে নথিভুক্ত করবেন? কি সুবিধা পাবেন? জানুন বিস্তারিত

esharm


সম্প্রতি e-SHARM পোর্টাল এনেছে কেন্দ্রীয় সরকার। নির্মাণ শ্রমিক, পরিযায়ী শ্রমিক, হকার, পরিচারকের মতো দেশের অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকদের বিভিন্ন সামাজিক সুরক্ষামূলক প্রকল্পের আওতায় আনতেই এই পোর্টার চালু করেছে শ্রম দপ্তর বলেই জানিয়েছে। অসংগঠিত শ্রমিকদের জাতীয় পর্যায়ের ডেটাবেস তৈরি করে কেন্দ্রের নানা প্রকল্পের সুবিধা দেওয়ার আওতায় আনা হবে।

কীভাবে করবেন e Shram Portal Registration ?


প্রথমে https://www.eshram.gov.in রেজিস্ট্রেশন করতে লগ ইন করুন।

Register on e-Shram সেকশন দেখতে পাবেন

একবার এখানে ক্লিক করলে https://register.eshram.gov.in/user/self এই জায়গায় পৌঁছে দেবে সাইট।

e-Shram Portal পোর্টালে রেজিস্ট্রশেনের ক্ষেত্রে আধার নম্বর, আধার লিঙ্কড অ্যাকটিভ মোবাইল নম্বর, ব্যাঙ্ক অ্যাকাউন্ট ডিটেইলস দিতে হবে পোর্টালে।

অবশ‍্যই মনে রাখতে হবে, রেজিস্ট্রশেনের জন্য আবেদনকারী শ্রমিকের বয়স ১৬-৫৯ বছর হতে হবে। এর ঊর্ধ্বে কোনও ব্যক্তির নথিভুক্তিকরণ করা হবে না।




e-SHRAM পোর্টালের সুবিধা (e-SHRAM Portal Benefits)



দিন মজুর, পরিযায়ী শ্রমিক, পরিচারিকা-পরিচারক ছাড়াও ফুটপাথের দোকানিরা এই পোর্টাল থেকে সুবিধা পেতে পারেন। মূলত ৩৮ কোটি অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকদের ডেটাবেস তৈরি হবে এই পোর্টালের মাধ্যমে।


এই পোর্টালে রেজিস্টার করতে ১৪৪৩৪ টোল ফ্রি নম্বর দেওয়া হয়েছে শ্রমিকদের জন্য। কোনও  সমস‍্যায় এই নম্বরে পাওয়া যাবে সমাধান।


আধার কার্ড নম্বর ও ব্যাঙ্ক অ্যাকাউন্টসের ডিটেইলস দিয়ে এই পোর্টালে রেজিস্টার করতে পারেন শ্রমিকরা।এখানে নাম নথিভুক্ত করতে জন্মের তারিখ, মোবাইল নম্বর, শহর, গ্রাম বা সোশ্যাল ক্যাটিগরি জানাতে হবে।

পোর্টালে নাম নথিভুক্ত করলে e-SHRAM card দেবে কর্তৃপক্ষ। যেখানে নির্দিষ্ট ১২ সংখ্যা দেওয়া থাকবে কার্ডে। কেন্দ্রীয় সরকারের সামাজিক সুরক্ষা প্রকল্পে কাজে লাগবে এই কার্ড।

কার্ডের Universal Account Number সারা দেশে গ্রহণযোগ্য বলে গণ্য করা হবে।

অসংগঠিত ক্ষেত্রের শ্রমিক, BOCW কর্মী, SHG সদস্য, ঘরের পরিচারক, ASHA কর্মী, অঙ্গনওয়াড়ি কর্মী, ফুটপাথের দোকানি, রিক্সা চালক, ইটভাটার শ্রমিক, খেত মজুর, মনরেগার কর্মী, মৎস্যজাবী ছাড়াও  দোকানিরা নিজেদের নাম এই পোর্টালে অন্তর্ভুক্ত করতে পারবেন।

কোনও কারণে শ্রমিকের দুর্ঘটনায় মৃত্যু হলে পরিবারকে ২ লক্ষ টাকা দেওয়া হবে।পাশাপাশি দুর্ঘটনায় ব্যক্তি বিকলাঙ্গ হয়ে গেলে সরকারের তরফে একই টাকা দেওয়া হবে। তবে দুর্ঘটনায় ব্যক্তি আংশিক শারীরিকভাবে অক্ষম হলে ১ লক্ষ টাকা দেবে কেন্দ্র।

No comments:

Post a Comment

পৃষ্ঠা