জেনে নিন e-SHRAM  কার্ডের বিভিন্ন সুবিধা 


e-SHRAM


যারা e-SHRAM পোর্টালে আবেদন করবে তাদের জন্য শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় ইউনিক আইডেন্টিফিকেশন নম্বর (UAN) কার্ড (UAN e Shram Card) প্রদান করবে। e-SHRAM পোর্টালে সংগৃহীত তথ্য নতুন স্কিম চালু করতে, নতুন নীতিমালা প্রণয়নে, অসংগঠিত খাতে শ্রমিক ও শ্রমিকদের জন্য আরও বেশি কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করতে ব্যবহার করা হবে।

ইতিমধ্যে উত্তরপ্রদেশ সরকার ই-শ্রমে নথিভুক্তদের ৫০০ টাকা প্রতি মাসে দিচ্ছে। এই ই-শ্রম কার্ড অসংগঠিত শ্রমিকদের কী কী কাজে লাগতে পারে জেনে নিন-


1. ই-শ্রাম পোর্টালটি দেশের অসংগঠিত খাতের শ্রমিকদের একটি ডাটাবেস বজায় রাখবে।

2. কেন্দ্র সরকার জানিয়েছে, শ্রমিকরা তাদের নিজ নিজ আধার কার্ড নম্বর এবং ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিবরণের সাহায্যে পোর্টালে  নিবন্ধন করতে পারবে।

3. শ্রমিকদের অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য যেমন জন্ম তারিখ, মোবাইল নম্বর, নিজ শহর এবং সামাজিক বিভাগ পূরণ করতে হবে।

4. নতুন ই-শ্রম পোর্টাল কল্যাণমূলক প্রকল্পগুলিকে সরাসরি তাদের দোরগোড়ায় নিয়ে যেতে সাহায্য করবে।

5. এটি লক্ষ লক্ষ মানুষের সামাজিক নিরাপত্তার জন্য "গেম-চেঞ্জার" হবে বলে দাবী করেন কেন্দ্রীয় শ্রমমন্ত্রী।

6. ই-শ্রম পোর্টালের সাহায্যে কেন্দ্রীয় সরকার নির্মাণ শ্রমিক, অভিবাসী কর্মী, রাস্তার ফেরিওয়ালা এবং গৃহকর্মী সহ ৩৮কোটি অসংগঠিত শ্রমিকদের নিবন্ধন করার লক্ষ্য নিয়েছে।

7. ইতিমধ্যে ই-শ্রম কার্ড ধারকদের বীমার আওতায় আনা হয়েছে। কোনও কারণে শ্রমিকের দুর্ঘটনায় মৃত্যু হলে পরিবারকে ২ লক্ষ টাকা দেওয়া হবে। পাশাপাশি দুর্ঘটনায় ব্যক্তি বিকলাঙ্গ হয়ে গেলে সরকারের তরফে একই টাকা দেওয়া হবে। তবে দুর্ঘটনায় ব্যক্তি আংশিক শারীরিকভাবে অক্ষম হলে ১ লক্ষ টাকা দেবে কেন্দ্র।

প্রার্থীরা আধার কার্ডের সাথে সংযুক্ত মোবাইল নম্বর ব্যবহার করে ই-শ্রাম পোর্টালে (eshram.gov.in) স্ব-নিবন্ধন করতে পারেন। যে প্রার্থীরা e-SHRAM পোর্টালে আবেদন করতে চান তারা সিএসসি সেবা কেন্দ্র থেকে আবেদন করতে পারেন। কীভাবে আবেদন করবেন ?