Latest Online Bengali News Portal

Breaking

Tuesday, September 06, 2022

WB DA NEWS : রাজ্য সরকারী কর্মচারীদের ডিএ নিয়ে নতুন খবর, হাইকোর্ট নিলো বড় পদক্ষেপ

WB DA News: DA নিয়ে বড় আপডেট


WB DA NEWS


তিন মাসের সময় সীমা শেষ। তবুও রাজ্যের সরকারী কর্মচারীদের বকেয়া ডিএ (dearness allowance) দেয়নি রাজ্য। বকেয়া ডিএ নিয়ে দীর্ঘদিন ধরে আইনি লড়াই চালিয়ে যাচ্ছে সরকারী কর্মচারীদের একাংশ । ইতিমধ্যে আদালত জানিয়েছে মহার্ঘ্যভাতা বা ডিএ (dearness allowance) কর্মচারীদের মৌলিক অধিকার। তবু রাজ্যসরকার উদাসীন। আদালতের দেওয়া সময়সীমা শেষ হওয়ার আগেই অনলাইনে রিভিউ পিটিশন (Review Petition) দাখিল করে রাজ্য। যার শুনানি এখনো হয়নি। তবে এবার কড়া সিদ্ধান্ত নিল রাজ্যের সর্বোচ্চ আদালত।


মূলত গত ২০/০৫/২২ তারিখের বিচারপতি হরিশ ট্যান্ডন এবং রবীন্দ্র নাথ সামন্তর বেঞ্চ ডিএ (dearness allowance) নিয়ে যে রায় দিয়েছিলেন, সেই রায়কে চ্যালেঞ্জ করে আবারও পুনর্বিবেচনা চেয়ে উচ্চ আদালতে সরকার পিটিশন দাখিল করেছেন৷ আরও পড়ুনঃ Flipkart Axis Bank Credit Card : এবার পূজার কেনাকাটায় দূর্দান্ত ছাড় - জেনে নিন উপায়


রাজ‍্যের দায়ের করা রিভিউ পিটিশনের শুনানির দিকেই তাঁকিয়ে রাজ্যের সরকারী কর্মীরা। কিন্তু বিচারক হরিশ ট্যান্ডন ২৯ আগস্ট থেকে ২ রা সেপ্টেম্বর পর্যন্ত ছুটিতে থাকায় সেই রিভিউ পিটিশন মামলাটি আদালতে এখনো ওঠেনি। আগামী তারিখ কবে তা এখনো জানা যায়নি।



তবে ইতিমধ্যে নির্দিষ্ট সময় সীমার মধ্যে বকেয়া ডিএ (dearness allowance) না মেটানোয় আদালত অবমাননার মামলায় দায়ের করেছে রাজ্য সরকারি কর্মচারীদের 'ইউনিটি ফোরাম'। গত ২৫শে আগস্ট বৃহস্পতিবার বিচারপতি হরিশ ট্যান্ডন এবং বিচারপতি শম্পা দত্তের ডিভিশন বেঞ্চে মামলার শুনানি হওয়ার কথা থাকলেও, বিচারপতি না থাকায় গত ২৫ আগস্ট শুনানি হয়নি।

গত ২০ মে রাজ্য সরকারি কর্মীদের বকেয়া মহার্ঘ ভাতা মিটিয়ে দেওয়ার রায় দিয়েছিল কলকাতা হাইকোর্ট। বিচারপতি হরিশ ট্যান্ডন ও বিচারপতি রবীন্দ্রনাথ সামন্তের ডিভিশন বেঞ্চ ওই নির্দেশ দেয়। আদালত জানিয়েছিল, মূল্যবৃদ্ধি হচ্ছে। তাই বকেয়া ডিএও বাড়ানো উচিত।

আদালতের নির্দেশ দেওয়া সত্ত্বেও কেন ডিএ দেওয়া হল না, তা নিয়ে প্রশ্ন তুলেছে অনেকেই। আদালত অবমাননার মামলা করা হয়।

এবার কড়া সিদ্ধান্ত নিল রাজ্যের সর্বোচ্চ আদালত। কী সিদ্ধান্ত নিয়েছে হাইকোর্ট? ডিএ অবমাননা মামলায় নতুন বেঞ্চ গঠন করে ফের নতুন করে শুনানির নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। নির্দেশে জানানো হয়েছে, আদালত অবমাননার মামলাটির আলাদা শুনানি হবে। 

এই মামলাটি করে, ৩টি রাজ্য কর্মচারী সংগঠন। রাজ্য সরকারের বিরুদ্ধে করা মামলায় বলা হয়, আদালতের নির্দেশ মানেনি সরকার। আদালত অবমাননার যে মামলা দায়ের হয়েছে, সেই মামলার কপি ইতিমধ্যেই রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী এবং অর্থসচিব মনোজ পন্তকে পাঠানো হয়েছে। আরও পড়ুনঃBig Breaking : বিরাট পরিবর্তন উচ্চমাধ্যমিক পরীক্ষায়- HS 2023

যদিও, ডিএ-র মামলা কবে উঠবে হাইকোর্ট তা নিয়ে এখনও কোনও তথ্য পাওয়া যায়নি। 

8 comments:

  1. Mone ho66e aro jhule thakbe ei case

    ReplyDelete
  2. Kono kajjokari boi egulo,sob bekar

    ReplyDelete
  3. DA এর আর সমাধান হবে না মনে হয়।

    ReplyDelete
    Replies
    1. পেন ডাউন না করলে সমস্যা মিটবে না।

      Delete
  4. এই ডিএ নিয়ে যে ঝামেলাটা কবে শেষ হবে

    ReplyDelete
  5. এই মামলার সমাধান কবে যে করবে

    ReplyDelete
  6. Kono khabor nai to DA nia eto news keno ?rubish

    ReplyDelete

বিজ্ঞাপনের জন্য আজই যোগাযোগ করুন