Latest Online Bengali News Portal

Breaking

Wednesday, September 07, 2022

WB DA NEWS : আজকের ডিএ মামলার লেটেস্ট আপডেট

WB DA NEWS : ডিএ জোড়া মামলার শুনানি, জানুন বিস্তারিত


wb da news



WB DA NEWS : ইতিমধ্যে ডিএ অবমাননা মামলার জন্য গঠিত হওয়া বিচারপতি হরিশ ট্যান্ডন এবং বিচারপতি রবীন্দ্রনাথ সামন্তের ডিভিশন বেঞ্চে আজ দুপুর ২ টায় জোড়া মামলার শুনানি ছিলো। একসাথে রিভিউ পিটিশন ও অবমাননা মামলার শুনানি ছিলো আজ । কি হলো আজ রাজ্য সরকারী কর্মচারীদের বকেয়া ডিএ মামলার শুনানিতে ! এই প্রশ্ন রাজ্যজুড়ে সমস্ত সরকারী কর্মচারীদের মধ্যেই।



প্রসঙ্গত আদালতের দেওয়া তিন মাসের সময় সীমা শেষ। তবুও রাজ্যের সরকারী কর্মচারীদের বকেয়া ডিএ (dearness allowance) দেয়নি রাজ্য। বকেয়া ডিএ নিয়ে দীর্ঘদিন ধরে আইনি লড়াই চালিয়ে যাচ্ছে সরকারী কর্মচারীদের একাংশ । ইতিমধ্যে আদালত জানিয়েছে মহার্ঘ্যভাতা বা ডিএ (dearness allowance) কর্মচারীদের মৌলিক অধিকার। তবু রাজ্যসরকার উদাসীন। আদালতের দেওয়া সময়সীমা শেষ হওয়ার আগেই অনলাইনে রিভিউ পিটিশন (Review Petition) দাখিল করে রাজ্য।


মূলত গত ২০/০৫/২২ তারিখের বিচারপতি হরিশ ট্যান্ডন এবং রবীন্দ্র নাথ সামন্তর বেঞ্চ ডিএ (dearness allowance) নিয়ে যে রায় দিয়েছিলেন, সেই রায়কে চ্যালেঞ্জ করে আবারও পুনর্বিবেচনা চেয়ে উচ্চ আদালতে সরকার পিটিশন দাখিল করেছেন৷



রাজ‍্যের দায়ের করা রিভিউ পিটিশনের শুনানির দিকেই তাঁকিয়ে রাজ্যের সরকারী কর্মীরা। কিন্তু বিচারক হরিশ ট্যান্ডন ২৯ আগস্ট থেকে ২ রা সেপ্টেম্বর পর্যন্ত ছুটিতে থাকায় সেই রিভিউ পিটিশন মামলাটি আদালতে এখনো ওঠেনি। আজ সেই মামলার শুনানি ছিলো। রিভিউ পিটিশনের কপি তিনটি সংঠনের মধ্যে ১ টি মাত্র সংঠনকে সার্ভ করায় আগামীকাল ফের এই মামলা কোর্টে উঠবে। আগামীকাল বেলা ২ টায় মামলার শুনানি হবে। 




অপরদিকে নির্দিষ্ট সময় সীমার মধ্যে বকেয়া ডিএ (dearness allowance) না মেটানোয় আদালত অবমাননার মামলায় দায়ের করেছে রাজ্য সরকারি কর্মচারীদের 'ইউনিটি ফোরাম'। গত ২৫শে আগস্ট বৃহস্পতিবার বিচারপতি হরিশ ট্যান্ডন এবং বিচারপতি শম্পা দত্তের ডিভিশন বেঞ্চে মামলার শুনানি হওয়ার কথা থাকলেও, বিচারপতি না থাকায় গত ২৫ আগস্ট শুনানি হয়নি।


গত ২০ মে রাজ্য সরকারি কর্মীদের বকেয়া মহার্ঘ ভাতা মিটিয়ে দেওয়ার রায় দিয়েছিল কলকাতা হাইকোর্ট। বিচারপতি হরিশ ট্যান্ডন ও বিচারপতি রবীন্দ্রনাথ সামন্তের ডিভিশন বেঞ্চ ওই নির্দেশ দেয়। আদালত জানিয়েছিল, মূল্যবৃদ্ধি হচ্ছে। তাই বকেয়া ডিএও বাড়ানো উচিত।








আদালতের নির্দেশ দেওয়া সত্ত্বেও কেন ডিএ দেওয়া হল না, তা নিয়ে প্রশ্ন তুলেছে অনেকেই। আদালত অবমাননার মামলা করা হয় তিনটি সংগঠনের পক্ষথেকে।


ডিএ অবমাননা মামলায় নতুন বেঞ্চ গঠন করে ফের নতুন করে শুনানির নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। নির্দেশে জানানো হয়েছে, আদালত অবমাননার মামলাটির আলাদা শুনানি হবে। আজ সেই মামলার শুনানি ছিলো।


এই মামলাটি করে, ৩টি রাজ্য কর্মচারী সংগঠন। রাজ্য সরকারের বিরুদ্ধে করা মামলায় বলা হয়, আদালতের নির্দেশ মানেনি সরকার। আদালত অবমাননার যে মামলা দায়ের হয়েছে, সেই মামলার কপি ইতিমধ্যেই রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী এবং অর্থসচিব মনোজ পন্তকে পাঠানো হয়েছে।


আজ জোড়া ডিএ মামলার আপডেট-

রিভিউ পিটিশনের কপি তিনটি সংঠনের মধ্যে ১ টি মাত্র সংঠনকে সার্ভ করায় আগামীকাল ফের এই মামলা কোর্টে উঠবে। আগামীকাল বেলা ১ টায় মামলার শুনানি হবে। 

অপরদিকে আজ ডিএ বকেয়া অবমাননার মামলারও শুনানি ছিলো।

বিস্তারিত আসছে...


16 comments:

  1. আবার এক দিন পিছিয়ে গেলো মামলার শুনানি

    ReplyDelete
  2. Kalke 1 tay sunani te sona jak ki bole

    ReplyDelete
  3. Da কর্মচারীদের অধিকার।

    ReplyDelete
  4. Ar koto onke to holo dakhi ki hoi

    ReplyDelete
  5. বিস্তারিত আসুক আগে

    ReplyDelete
  6. Kal sab jolpono ses hbe Mone hai

    ReplyDelete
  7. কাল সত্যি শুনানি শেষ হবে তো?

    ReplyDelete
  8. কালকে এর জন্য অপেক্ষায়

    ReplyDelete
  9. DA হচ্ছে কর্মচারী দের নেজ্জ অধিকার

    ReplyDelete
  10. যত তাড়াতাড়ি সম্ভব মামলার রায় দেওয়া হোক

    ReplyDelete
  11. Sudhu somoy ar opakha

    ReplyDelete

বিজ্ঞাপনের জন্য আজই যোগাযোগ করুন