Big Breaking : বিরাট পরিবর্তন উচ্চমাধ্যমিক পরীক্ষায়- HS 2023


students and teachers



আগামী উচ্চমাধ্যমিক (HS 2023) পরীক্ষায় বদলে যেতে চলেছে প্রশ্নপত্রের ধরণ। আর থাকবেনা A PART, B PART । একসাথে থাকবে দুটো পার্টের প্রশ্ন। প্রশ্নেই লিখতে হবে উত্তর। পরীক্ষা শেষে জমা করতে হবে প্রশ্ন সহ উত্তরপত্র।

এমনটাই হতে যাচ্ছে উচ্চমাধমিক ২০২৩ (HS 2023)  এর পরীক্ষায়। আজ এক বিজ্ঞপ্তিতে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ জানিয়েছে -

"নির্দেশানুযায়ী সকল উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান, উচ্চ মাধ্যমিক স্তরের ছাত্রছাত্রী, শিক্ষক-শিক্ষিকা, পরীক্ষক, প্রধান পরীক্ষক, ইনভিজিলেটরসহ সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জানানাে যাচ্ছে যে, উচ্চ মাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্র ও উত্তরপত্র সম্পর্কে ছাত্র-ছাত্রী, পরীক্ষক ও প্রধান পরীক্ষকদের মতামত ও পরামর্শকে মান্যতা দিয়ে সংসদ নিম্নলিখিত সিদ্ধান্ত গ্রহণ করেছে।-

১) ২০২৩ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পৃথক Part-A এবং Part-B (Question Cum Answer Booklet) এই দুটি অংশের পরিবর্তে শুধুমাত্র একটি প্রশ্নপত্র থাকবে। এর ফলে Part-A 3 Part-B দুটি অংশকে পরীক্ষা শেষে যুক্ত করার আর প্রয়ােজন থাকছে না।

২) প্রশ্নের (একটি মাত্র প্রশ্নপত্র) উত্তর লেখার জন্য XI এর বার্ষিক পরীক্ষার উত্তরপত্রের মতাে শুধুমাত্র একটি মাত্র উত্তরপত্র থাকছে। যেখানে পরীক্ষার্থীরা উত্তর লিখবে। প্রশ্নপত্রের মধ্যে কোনাে উত্তর লেখা যাবেনা।"