Chandrayaan 3 LIVE Update Today : ২ ঘন্টা আগেই পাল্টে যেতে পারে ল্যান্ডিং এর সিদ্ধান্ত ! 

Chandrayaan 3



Chandrayaan 3 LIVE Update Today: চন্দ্রযান 3 মিশন 23 আগস্ট সন্ধ্যায় চন্দ্রপৃষ্ঠে অবতরণ করবে। তবে তার আগে বিক্রম ল্যান্ডারের জন্য অনুকূল পরিস্থিতি চিহ্নিত করা হবে। ইসরোর তরফে জানানো হয়েছে, অবতরণ না করার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে অবতরণের নির্ধারিত সময়ের ঠিক 2 ঘণ্টা আগে। ইসরো বিজ্ঞানী নীলেশ এম দেশাইয়ের মতে, চন্দ্রযান 3 যদি 23 আগস্ট অবতরণ না করা হয়, তবে 27 আগস্টও এটি চাঁদে অবতরণ করা যেতে পারে।

(ads1)

ISRO-এর আহমেদাবাদ-ভিত্তিক স্পেস অ্যাপ্লিকেশন সেন্টারের ডিরেক্টর নীলেশ এম দেশাই বলেছেন, ল্যান্ডার মডিউলের স্বাস্থ্য, টেলিমেট্রি ডেটা এবং সেই সময়ে চাঁদের অবস্থানের উপর ভিত্তি করে সিদ্ধান্ত নেওয়া হবে। যদি সেই সময়ে এমন কোনও কারণ সামনে আসে যা চন্দ্রযান 3 অবতরণের পক্ষে অনুকূল বলে মনে না হয়, তবে অবতরণ স্থগিত করা হবে এবং 27 আগস্টের জন্য নির্ধারিত হবে। অন্যদিকে, যদি কোনও সমস্যা দেখা না যায়, তবে 23 আগস্টেই ল্যান্ডারটি অবতরণ করা হবে।

(ads2)

ISRO Live Tracker, Chandrayaan 3 Live Updates: চন্দ্রযান 3 মিশনের ল্যান্ডার মডিউলটি চন্দ্র পৃষ্ঠ থেকে মাত্র 25 থেকে 150 কিলোমিটার দূরত্বে প্রদক্ষিণ করছে। ISRO এর তথ্য অনুসারে, চন্দ্রযান-2-এর অরবিটার চন্দ্রযান-3-এর ল্যান্ডার মডিউলের সঙ্গে যোগাযোগ স্থাপন করেছে। এখন অপেক্ষা 23 আগস্টের, যখন ভারত চন্দ্রপৃষ্ঠে সফট ল্যান্ডিং করে ইতিহাস তৈরি করবে এবং  বিশ্বের চতুর্থ দেশ হয়ে উঠবে। এখন পর্যন্ত শুধুমাত্র আমেরিকা, রাশিয়া এবং চীন চন্দ্রপৃষ্ঠে সফট ল্যান্ডিংএ সফল হয়েছে। শুধু তাই নয়, চাঁদের দক্ষিণ মেরুতে সফল অবতরণ করা প্রথম দেশ হতে পারে ভারত।

এই  ঐতিহাসিক চন্দ্র অভিযান আপনিও দেখতে পারবেন সরাসরি। বুধবার বিকেল ৫ টা ২০ মিনিট থেকে লাইভ সম্প্রসারণ করা হবে চন্দ্রযান ৩ মিশন।