TITANIC Menu Chart :সমুদ্রে ডুবে যাওয়া সেই টাইটানিকের খাবারের মেনু কার্ড সামনে এলো 


TITANIC Menu Chart
photo credit TasteAtlas


TITANIC Menu Chart : বিশ্বের সবথেকে আলোচিত জাহাজের নাম টাইটানিক। সমুদ্রে ডুবে যাওয়ার শতবর্ষ অতিক্রম করেও ফের একবার আলোচনার বিষয় হয়ে উঠেছে এই টাইটানিক। সম্প্রতি সামনে এসেছে টাইটানিকের (TITANIC) মেনু চার্ট। আর এই মেনু চার্ট এখন আলোচনার বিষয়।


১৯১২ খ্রিষ্টাব্দের এপ্রিল মাসে প্রায় ২২০০ জন যাত্রী এবং জাহাজের কর্মী নিয়ে আটলান্টিক মহাসাগরে ডুবে যায়। এর ফলে প্রায় ১৫০০ যাত্রী মৃত্যুবরণ করেন আর উদ্ধার পেয়েছিলেন প্রায় ৭০০ জন যাত্রী।


জন পিয়ারপন্ট মরগান নামক জনৈক মার্কিন ধনকুবের সর্বপ্রথম এই জাহাজটি তৈরির উদ্যোগ নেন। গ্রেট ব্রিটেনের বেলফাস্টের হারল্যান্ড এন্ড ওলফ্ শিপইয়ার্ডে এই জাহাজটি তৈরি করা শুরু করেছিল ১৯০৯ খ্রিষ্টাব্দের ৩১ই মার্চে। আর ১৯১২ খ্রিষ্টাব্দের ২ এপ্রিলে নির্মাণকাজ সমাপ্ত হয়।


এই সময় এর পূর্ণনাম দেওয়া হয়েছিল আরএমএস টাইটানিক (RMS TITANIC (RMS = Royal Mail Ship))। পরবর্তী সময়ে জাহাজটি 'টাইটানিক' (TITANIC) নামে খ্যাতি লাভ করেছিল। উল্লেখ্য গ্রিক পৌরাণিক জাতিগোষ্ঠী টাইটান থেকে এই নামটি গ্রহণ করা হয়েছিল।


এই জাহাজটির (TITANIC) ধারণক্ষমতা ছিল ২,৪৩৫ যাত্রী ও ৮৯২ ক্রু । এর অভ্যন্তরে ছিল সুদৃশ্য সুইমিং পুল, জিমনেসিয়াম, স্কোয়াস খেলার কোর্ট, ব্যয়বুহল স্নানাগার, বিশাল এবং ব্যয়বহুল ক্যাফে। প্রথম শ্রেণি ও দ্বিতীয় শ্রেণির যাত্রীদের জন্য ছিল পৃথক পৃথক বিশাল গ্রন্থাগার। প্রথম শ্রেণির যাত্রীর ভাড়া ছিল ৪৩৫০ ডলার। এই শ্রেণির যাত্রীদের জন্য বিলাসবহুল খাবার ঘর ছিল। এই ঘরে একই সাথে ৫৫০ জন খাবার খেতে পারতো ।


সম্প্রতি Taste Atlas টাইটানিকের (TITANIC) খাবারের মেনু কার্ড সামনে নিয়ে আসে। সেই মেনু কার্ডের ছবি প্রকাশ্যে আসতেই ফের একবার আলোচনার বিষয় হয়ে উঠেছে টাইটানিক। সেই মেনুতে রয়েছে ব্রিল, কর্নড বিফ, সবজি, ডাম্পলিংস, সুইডিশ রুটি, মার্মালেড, ব্রেড ও মাখন, স্মোকড হেরিংস, জ্যাকেট পটেটো, বয়েলড হোমিনি সহ আরও কত ধরণের খাবার। আসুন দেখেনেই সেই ঐতিহাসিক জাহাজের খাবারের তালিকা- 

TITANIC Menu Chart
photo credit TasteAtlas


TITANIC Menu Chart
photo credit TasteAtlas

TITANIC Menu Chart
photo credit TasteAtlas