School Closed : তাপপ্রবাহের কারণে  স্কুল, অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলি 16 এপ্রিল পর্যন্ত বন্ধ

School Closed



School Closed : তীব্র তাপপ্রবাহের জেরে ওড়িশার স্কুল ও অঙ্গনওয়াড়ি কেন্দ্র বন্ধ! ওড়িশা সরকার নতুন আদেশ জারি করেছে যে রাজ্যের সমস্ত স্কুল, তা বেসরকারী বা সরকারী হোক, 16 এপ্রিল, 2023 পর্যন্ত 10 তম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের জন্য বন্ধ থাকবে। সমস্ত অঙ্গনওয়াড়ি কেন্দ্রও আজ থেকে বন্ধ থাকবে।

11 এপ্রিল, 2023-এ, ওড়িশার রাজ্য সরকার বলেছিল যে তাপপ্রবাহের কারণে 1 থেকে 12 শ্রেণী পর্যন্ত শিক্ষার্থীদের জন্য স্কুলের সময় সংশোধন করা হয়েছে। জারি করা একটি অফিসিয়াল বিজ্ঞপ্তি অনুসারে, ক্লাসগুলি সকাল 7 টা থেকে 11:30 টা পর্যন্ত নির্ধারিত ছিল।

তবে হঠাৎ তাপমাত্রা বৃদ্ধির কারণে, রাজ্য সরকার 12 থেকে 16 এপ্রিল, 2023 পর্যন্ত সমস্ত স্কুল বন্ধ রাখার নির্দেশ দিয়েছে। ক্লাস 11 এবং 12 এবং কলেজের ছাত্ররা সংশোধিত সময় অনুসরণ করবে।


আরও পড়ুনঃ summer vacation :  মুখ্যমন্ত্রীর নির্দেশে স্কুলে গরমের ছুটি এগিয়ে আনল রাজ্য!

ওডিশা সরকারের জারি করা একটি সরকারী বিবৃতি অনুসারে-"তীব্র তাপপ্রবাহের অবস্থার পরিপ্রেক্ষিতে, অঙ্গনওয়াড়ি কেন্দ্র এবং সমস্ত স্কুল (সরকারি এবং বেসরকারী উভয়ই) 12 এপ্রিল থেকে 16 এপ্রিল, 2023 পর্যন্ত বন্ধ থাকবে," 

রাজ্য সরকার স্কুল, কলেজ এবং অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানগুলিকে চরম তাপমাত্রা সামলাতে এবং তাদের শিক্ষার্থীদের যথাযথ যত্ন নিশ্চিত করার জন্য প্রস্তুত থাকার পরামর্শ দিয়েছে। Mamata Banerjee : দেশের ৩০ জন মুখ্যমন্ত্রীর মধ্যে সবথেকে গরিব মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, রিপোর্ট প্রকাশ্যে 

“স্কুল, কলেজ এবং অন্যান্য একাডেমিক/কারিগরি প্রতিষ্ঠানগুলিতে, পানীয় জলের প্রাপ্যতা নিশ্চিত করার জন্য অতিরিক্ত যত্ন নিতে হবে। পর্যাপ্ত ওআরএসও স্কুল, এবং কলেজগুলিতে রাখতে হবে এবং একই প্রয়োজনে ছাত্র/কর্মীদের সরবরাহ করতে হবে। বাইরের ক্রিয়াকলাপগুলিকে সীমাবদ্ধ করতে হবে যাতে শিক্ষার্থীরা তাপপ্রবাহের পরিস্থিতির সংস্পর্শে না আসে।

আইএমডি তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে

ভারতীয় আবহাওয়া বিভাগ, আইএমডি গতকাল  জানিয়েছে যে ভারতের বেশ কয়েকটি অংশে আগামী পাঁচ দিনের মধ্যে নাতিশীতোষ্ণ তাপমাত্রা বৃদ্ধি পাবে।

IMD মহাপরিচালক মৃত্যুঞ্জয় মহাপাত্র বলেছেন-"বিহার, ঝাড়খণ্ড, উত্তর প্রদেশ, ওড়িশা, পশ্চিমবঙ্গ, ছত্তিশগড়, মহারাষ্ট্র, গুজরাট, পাঞ্জাব এবং হরিয়ানার কিছু অংশে উল্লেখযোগ্যভাবে বেশি সংখ্যক তাপপ্রবাহের দিনের পূর্বাভাস দেওয়া হয়েছে।" 

আরও পড়ুনঃ অত্যাধিক এই গরমে সাবধান ! বয়স্ক এবং শিশুদের হিট স্ট্রোকের সম্ভাবনা সবথেকে বেশি