ফিরতে পারবে না স্কুলে, বড় দুর্নীতির আভাস,  শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় সুপ্রিম কোর্ট 

Supreme Court

নিয়োগ দুর্নীতি মামলায় কলকাতা হাই কোর্টের নির্দেশে চাকরি হারিয়েছেন নবম ও দশম শ্রেণির ৯৫২ জন শিক্ষক, গ্রুপ সি'র  এবং গ্রুপ ডি'র কর্মীরা। এই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে চাকরিহারারা। বুধবারের শুনানিতে কাটল না জট। আপাতত স্থিতাবস্থা বজায় রাখল সুপ্রিম কোর্ট।

অপরদিকে প্রাথমিক স্কুলে বেআইনি ভাবে চাকরি পাওয়ার অভিযোগে বাতিল হওয়া শিক্ষকদের মামলায় সুপ্রিম কোর্ট স্থগিতাদেশের মেয়াদ বৃদ্ধি করলো ২৪ এপ্রিল পর্যন্ত। বাতিল হওয়া শিক্ষকরা যুক্ত হতে পারবে না বিদ্যালয়ে। 

প্রসঙ্গত প্রাথমিক স্কুলে বেআইনি ভাবে চাকরি পাওয়ার অভিযোগে ২৬৯ জনের চাকরি বাতিলের নির্দেশ দিয়েছিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় (Justice Abhijit Gangopadhyay)। যদিও সুপ্রিম কোর্ট (Supreme Court) ওই ২৬৯ জনের চাকরি বাতিলের উপর স্থগিতাদেশ দিয়ে তাদের বক্তব্য শোনার নির্দেশ দেওয়া হয় কলকাতা হাই কোর্টকে। 

সুপ্রিম কোর্টের (Supreme Court) আদেশ মোতাবেক কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হয়ে ৮৮ জন প্রাথমিক শিক্ষক হলফনামাও জমা দেন। যদিও বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় (Justice Abhijit Gangopadhyay) সেই শিক্ষকদের চাকরি ফের বাতিলের নির্দেশ দেন। এবার সেই নির্দেশেই স্থগিতাদেশ দিলো সুপ্রিম কোর্ট (Supreme Court)


প্রসঙ্গত ২৩ ডিসেম্বর যে ৫৩ জনের চাকরি বাতিল হয়েছিল এবং ৪ জানুয়ারি যে ১৪৩ জনের চাকরি বাতিল হয়েছিল, তাঁরা ফের সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন। বিচারপতি অনিরুদ্ধ বসু ও বিচারপতি জে কে মাহেশ্বরীর বেঞ্চ এই মোট ১৯৬ জনের হাই কোর্টে চাকরি বাতিলের নির্দেশে স্থগিতাদেশ জারি করেছে।

বিচারপতি অনিরুদ্ধ বসু এবং বিচারপতি জে কে মাহেশ্বরীর বেঞ্চে ১২ এপ্রিল শিক্ষক নিয়োগ সংক্রান্ত অন্যান্য মামলার সঙ্গে এই মামলারও শুনানি হয়। 

এদিন সুপ্রিম কোর্টে চাকরিহারাদের আইনজীবীরা জানান, তাঁদের চাকরি বাতিলের প্রক্রিয়া বৈধ নয়। সর্বোচ্চ আদালতের পর্যবেক্ষণ, এই মামলায় বড়সড় দুর্নীতি রয়েছে। তাই আরও শুনানির প্রয়োজনীয়তা রয়েছে বলেই মনে করছে সুপ্রিম কোর্ট। 


তবে আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য সেই দাবি খারিজ করেছেন। তিনি জানান, সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী আপাতত পরবর্তী শুনানি না হওয়া পর্যন্ত স্বপদে বহাল করা যাবে না চাকরিহারাদের। আবার তাঁদের চাকরি নিয়ে পরবর্তী কোনও পদক্ষেপ নেওয়া যাবে না।