15 এপ্রিল পর্যন্ত তাপপ্রবাহের সতর্কতা; বৃষ্টিহীন পয়লা বৈশাখ

old man with child
photo source: internet



কলকাতা: সোমবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা 37.4 ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বেড়েছে, এটি এখন পর্যন্ত শহরের জন্য বছরের সবচেয়ে উষ্ণতম দিন। আঞ্চলিক আবহাওয়া কেন্দ্র (RMC), কলকাতার পূর্বাভাস অনুসারে, শহরের বাসিন্দারা 15 এপ্রিল পর্যন্ত তীব্র গরমের মুখোমুখি হবে এবং দিনের তাপমাত্রা সপ্তাহের মাঝামাঝি থেকে 40 ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করবে।


আবহাওয়ার পূর্বাভাসে তাপপ্রবাহের সম্ভাবনা উড়িয়ে দেননি। যদিও বাংলার সমস্ত জেলা ইতিমধ্যে স্বাভাবিকের থেকে দুই থেকে তিন ডিগ্রি বেশি তাপমাত্রার সাক্ষী রয়েছে, তবে এই অঞ্চলে প্রবাহিত শুষ্ক উত্তর-পশ্চিমী বাতাস শনিবারের মধ্যে এটি আরও দুই থেকে তিন ডিগ্রি বাড়িয়ে দিতে পারে।


আরএমসি (RMC) "গরম এবং অস্বস্তিকর" আবহাওয়ায় সতর্কতা অবলম্বন করার জন্য একটি পরামর্শ জারি করেছে। এতে বলা হয়েছে যে এপ্রিলে দুই সপ্তাহ পর্যন্ত বৃষ্টি ছাড়া একটানা উষ্ণ প্রবাহ থাকতে পারে।


আগামী পাঁচদিনে বৃষ্টির কোনো পূর্বাভাস না থাকলেও ১৫ এপ্রিলের পর আরও দু-একদিন প্রচণ্ড তাপ এবং বৃষ্টিহীন আবহাওয়া অব্যাহত থাকতে পারে। বর্তমানে এই তাপপ্রবাহ বঙ্গোপসাগরের আর্দ্রতার অভাব এবং পশ্চিম ও উত্তর-পশ্চিমাঞ্চলীয় শুষ্ক বাতাসের কারণে ঘটে। যদিও শুষ্ক তাপ বেশিরভাগ মানুষের জন্য সহনীয় হতে পারে, তবে এই আবহাওয়ায় বয়স্ক (Senior citizen) এবং শিশুদের (Children ) হিট স্ট্রোকের (heat stroke) জন্য সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ।

আরএমসি জারি করা পরামর্শে বলা হয়েছে যে-

  • হালকা, বাতাসযুক্ত পোশাক পরতে হবে এবং হাইড্রেটেড থাকতে হবে।
  • তাপ ক্র্যাম্প এবং তাপ ফুসকুড়ি দুপুরের দিকে দেখা দিতে পারে।
  • হিট স্ট্রোকের (heat stroke) লক্ষণগুলি সনাক্ত করার এবং বমি বমি ভাব, মাথা ঘোরা, বমি, ফুসকুড়ি বা খিঁচুনি অনুভব করার সাথে সাথে অবিলম্বে একজন ডাক্তারের কাছে যাওয়ার পরামর্শ দিয়েছে।