দেশের ৩০ জন মুখ্যমন্ত্রীর মধ্যে সবথেকে গরিব মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, রিপোর্ট প্রকাশ্যে





এখনও দেশের মধ্যে সবচেয়ে দরিদ্র মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।  সম্প্রতি এমনই রিপোর্ট প্রকাশ করেছে অ্যাসোসিয়েশন ফর ডেমক্র্যাটিক রিফর্মস বা ADR। ৪৫ পৃষ্ঠার এই রিপোর্টে ২৮ জন State Assemblies এবং 2 জন Union Territories এর মুখ্যমন্ত্রীর সম্পর্কেই বিভিন্ন তথ্য আলোচনা করা হয়েছে।


ADR-এর রিপোর্ট অনুযায়ী, দেশের মোট ৩০ জন মুখ্যমন্ত্রীর মধ্যে ২৯ জনই কোটিপতি। এমনকী সর্বহারার দল সিপিএমের একমাত্র মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নও (Pinarayi Vijayan) কোটিপতি। গোটা তালিকায় ব্যতিক্রম শুধুই রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। ADR-এর রিপোর্ট অনুযায়ী, এরাজ্যের মুখ্যমন্ত্রীর সম্পত্তির পরিমাণ মাত্র ১৫ লক্ষ টাকার সামান্য বেশি।


অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস (ADR) দ্বারা বিশ্লেষণ করা জরিপ হলফনামা অনুসারে, 30 জন বর্তমান মুখ্যমন্ত্রীর মধ্যে 29 জনই কোটিপতি এবং অন্ধ্রপ্রদেশের জগন মোহন রেড্ডির মোট ₹ 510 কোটি টাকার সম্পদ রয়েছে৷ ADR বলেছে, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সর্বনিম্ন মোট সম্পদ প্রায় ₹15 লক্ষ।


এডিআর এবং ন্যাশনাল ইলেকশন ওয়াচ (নতুন) বলেছে যে তারা রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের 30টি বর্তমান মুখ্যমন্ত্রীর স্ব-শপথ ভোটের হলফনামা বিশ্লেষণ করে এই সিদ্ধান্তে পৌঁছেছে।




28টি রাজ্যের মুখ্যমন্ত্রী এবং দুটি কেন্দ্রশাসিত অঞ্চল - দিল্লি এবং পুদুচেরি -তেও মুখ্যমন্ত্রী রয়েছে৷ কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীরে বর্তমানে মুখ্যমন্ত্রী নেই।


বিশ্লেষণ করা 30 জন মুখ্যমন্ত্রীর মধ্যে 29 জন (97%) কোটিপতি যার গড় সম্পদ প্রতিটি মুখ্যমন্ত্রীর জন্য ₹33.96 কোটি, ADR বলেছে।


ADR এর তথ্য অনুসারে, সম্পদের দিক থেকে শীর্ষ তিন মুখ্যমন্ত্রী হলেন অন্ধ্রপ্রদেশের জগন মোহন রেড্ডি (₹510 কোটির বেশি), অরুণাচল প্রদেশের পেমা খান্ডু (₹163 কোটির বেশি) এবং ওড়িশার নবীন পট্টনায়েক (₹63 কোটির বেশি)।




ADR এর প্রতিবেদনে বলা হয়েছে, সবচেয়ে কম ঘোষিত সম্পদের তিনজন মুখ্যমন্ত্রী হলেন- পশ্চিমবঙ্গের মমতা ব্যানার্জি (₹15 লাখের বেশি), কেরালার পিনারাই বিজয়ন (₹1 কোটির বেশি) এবং হরিয়ানার মনোহর লাল (₹1 কোটির বেশি) ।


প্রতিবেদনে অনুসারে, বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার এবং দিল্লির অরবিন্দ কেজরিওয়াল উভয়েরই ₹3 কোটির বেশি সম্পদের মালিক।