summer vacation : মুখ্যমন্ত্রীর নির্দেশে স্কুলে গরমের ছুটি এগিয়ে আনল রাজ্য!


summer vacation




রাজ্যজুড়ে তীব্র দাহদাহের জেরে ইতিমধ্যে মর্নিং স্কুল শুরু হয়েছে প্রায় ২ হাজার স্কুলে। এবার স্কুলে গরমের ছুটি (summer vacation) এগিয়ে আনল সরকার। ২৪ মে’র বদলে স্কুলে গরমের ছুটি (summer vacation) শুরু হবে ২ মে থেকে। মুখ্যমন্ত্রীর নির্দেশেই এই সিদ্ধান্ত নিয়েছে রাজ্যের শিক্ষা দপ্তর বলে খবর।




আগামী পাঁচদিনে বৃষ্টির কোনো পূর্বাভাস না থাকলেও ১৫ এপ্রিলের পর আরও দু-একদিন প্রচণ্ড তাপ এবং বৃষ্টিহীন আবহাওয়া অব্যাহত থাকতে পারে। বর্তমানে এই তাপপ্রবাহ বঙ্গোপসাগরের আর্দ্রতার অভাব এবং পশ্চিম ও উত্তর-পশ্চিমাঞ্চলীয় শুষ্ক বাতাসের কারণে ঘটে।




যদিও শুষ্ক তাপ বেশিরভাগ মানুষের জন্য সহনীয় হতে পারে, তবে এই আবহাওয়ায় বয়স্ক (Senior citizen) এবং শিশুদের (Children ) হিট স্ট্রোকের (heat stroke) জন্য সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ।




আরএমসি জারি করা পরামর্শে বলা হয়েছে যে-
  • হালকা, বাতাসযুক্ত পোশাক পরতে হবে এবং হাইড্রেটেড থাকতে হবে।
  • তাপ ক্র্যাম্প এবং তাপ ফুসকুড়ি দুপুরের দিকে দেখা দিতে পারে।
  • হিট স্ট্রোকের (heat stroke) লক্ষণগুলি সনাক্ত করার এবং বমি বমি ভাব, মাথা ঘোরা, বমি, ফুসকুড়ি বা খিঁচুনি অনুভব করার সাথে সাথে অবিলম্বে একজন ডাক্তারের কাছে যাওয়ার পরামর্শ দিয়েছে।




যার ফল ব্যাপক ভোগান্তির শিকার হতে হচ্ছ স্কুলপড়ুয়াদের। সবদিক বিবেচনা করেই স্কুলে ছুটি (summer vacation) এগিয়ে আনার সিদ্ধান্ত নেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।




মুখ্যমন্ত্রীর নির্দেশ মতোই স্কুলের ছুটি (summer vacation) প্রায় ৩ সপ্তাহ এগিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা দপ্তর (Education Ministry)।




রাজ্যের সব সরকারি স্কুলে এই নির্দেশ কার্যকর হবে। বেসরকারি স্কুলগুলিকেও ছুটি (summer vacation) এগিয়ে আনার জন্য অনুরোধ জানানো হবে বলে শিক্ষা দপ্তর সূত্রে খবর। আরও পড়ুনঃ Mamata Banerjee : দেশের ৩০ জন মুখ্যমন্ত্রীর মধ্যে সবথেকে গরিব মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, রিপোর্ট প্রকাশ্যে