Corona Alert: গত ২৩৬ দিনে সর্বোচ্চ সংক্রমণ ! প্রায় ৫০ হাজার সক্রিয় রোগী, ভয়ঙ্কর অবস্থা


Corona Alert



দেশে ক্রমাগত বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় ১১ হাজারের বেশি নতুন করোনা সংক্রমণের খবর পাওয়া গেছে।

চিকিৎসাধীন করোনা আক্রান্তের সংখ্যাও ৪৯ হাজার ছাড়িয়েছে। স্বাস্থ্য মন্ত্রকের প্রকাশিত তথ্য অনুসারে, গত 24 ঘন্টায় ভারতে করোনার 11,109 টি নতুন কেস রিপোর্ট করা হয়েছে। এটি গত 236 দিনের মধ্যে সবচেয়ে বড় অঙ্ক। বর্তমানে দেশে 49,622 জন করোনা সংক্রমিত রয়েছেন।

শেষ পাওয়া খবরে গতকাল প্রাণ হারিয়েছেন করোনায় আক্রান্ত মোট ২৯ জন। এর ফলে প্রাণ হারানোর মোট সংখ্যা এখন 5,31,064 এ পৌঁছেছে।

গত দিনে, দিল্লি-রাজস্থানে তিনজন, ছত্তিশগড়-পাঞ্জাবে দু'জন, হিমাচল প্রদেশ, কর্ণাটক, কেরালা, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, ওড়িশা, পুদুচেরি, তামিলনাড়ু, উত্তরাখণ্ড ও উত্তরপ্রদেশে একজন করে প্রাণ হারিয়েছেন। কেরালা এই তালিকায় নয়টি পুরানো মৃত্যুর যোগ করেছে।

দৈনিক সংক্রমণের হার 5.01 শতাংশে পৌঁছেছে, যেখানে সাপ্তাহিক সংক্রমণের হার 4.29 শতাংশ। দেশে এখন পর্যন্ত 4,47,97,269 জন করোনার কবলে পড়েছেন। বর্তমানে দেশে সক্রিয় রোগীর সংখ্যা মোট সংক্রমণের 0.11 শতাংশ। সংক্রমণ থেকে পুনরুদ্ধারের হার 98.70 শতাংশে রয়ে গেছে। এখন পর্যন্ত 4,42,16,586 জন করোনাকে পরাজিত করেছেন। মৃত্যুর হার রেকর্ড করা হয়েছে 1.19 শতাংশ। টিকা দেওয়ার কথা বললে, দেশে 220.66 কোটি ডোজ অ্যান্টি-কোভিড ভ্যাকসিন দেওয়া হয়েছে।

এর আগের দিন ভারতে ১০ হাজার ১৫৮টি নতুন করোনা আক্রান্ত রোগী পাওয়া গিয়েছিল। এ নিয়ে দেশে সক্রিয় রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৪ হাজার ৯৯৮ জনে। বৃহস্পতিবার সকালে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক এই পরিসংখ্যান প্রকাশ করেছে। এই হিসাবে, ভারতে করোনা সংক্রমণের দৈনিক হার ছিল 4.42 শতাংশ এবং সাপ্তাহিক হার ছিল 4.02 শতাংশ। বর্তমানে দেশে সক্রিয় করোনা সংক্রামিতের সংখ্যা ছিল মোট সংক্রমণের ০.১০ শতাংশ। রোগীদের পুনরুদ্ধারের হার ছিল 98.71 শতাংশ।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুসারে, গত সাত দিনে দেশে 42 হাজারেরও বেশি লোক সংক্রামিত হয়েছে। ইতিমধ্যে, সংক্রমণের কারণে 97 জন মারা গেছেন।

ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (ICMR) আঞ্চলিক চিকিৎসা গবেষণা কেন্দ্র, গোরখপুরের পরিচালক ডাঃ রজনীকান্তকে করোনার চতুর্থ তরঙ্গ সম্পর্কে বলেছিলেন, 'চতুর্থ তরঙ্গের কোনও শব্দ নেই। এখন দেশের বেশির ভাগ মানুষই করোনার ভ্যাকসিন পেয়েছেন। সেজন্য ভয় পাওয়ার দরকার নেই বরং সুরক্ষিত থাকতে হবে। প্রতিরোধের জন্য কোভিড প্রোটোকল অনুসরণ করা উচিত।"