Bengali New Year 1430, নববর্ষ, শুভ নববর্ষ, ১ লা বৈশাখ, বৈশাখী শুভেচ্ছা , bengali calendar 1430


Bengali New Year 1430



আজ বাংলা নতুন বছর , নতুন বঙ্গাব্দ ১৪৩০। ১ লা বৈশাখ থেকেই শুরু হয় বাংলা বর্ষ। নববর্ষ যেনো বিশ্বের সমগ্র বাঙালির এক হওয়ার দিন। ১ লা বৈশাখ বিশ্বের সমগ্র বাঙালিই যেনো একাত্মতা অনুভব করে এই দিনটিতে।




এক কথায় নববর্ষ প্রতিটি বাঙালির জীবনের একটি অন্যতম গুরুত্বপূর্ণ দিন। কিন্তু কবে থেকে শুরু হলো বাঙালির বর্ষ বরণ ? কোন কোন ঐতিহাসিক মনে করেন সৌর পঞ্জিকা অনুসারে বহুকাল আগে থেকেই সৌর বছরের প্রথম দিন বাংলা, আসাম, কেরালা, মনিপুর, নেপাল ইত্যাদি বিভিন্ন ভারতীয় প্রদেশে মূলত ঋতুধর্মী উৎসব হিসেবে নববর্ষ পালিত হতো। আরও পড়ুনঃ বাংলা নববর্ষে বৈশাখী শুভেচ্ছা জানান ডিজিটাল গ্রেটিংস দিয়ে






অন্যদিকে আবার বহু ঐতিহাসিক মনে করেন যে বাংলা বর্ষপঞ্জিকার পরিমার্জন এর মাধ্যমে খাজনা আদায়ের ব্যবস্থা কে একটি সুষ্ঠু রূপ দেওয়ার জন্য মুঘল সম্রাট আকবর সৌর পঞ্জিকা এবং হিজরি সনের মেলবন্ধন ঘটিয়ে বাংলা বর্ষপঞ্জিকার প্রচলন করেন। কিন্তু বহু ঐতিহাসিক আবার এই দাবিকে বাতিল করে দিয়ে বাংলা বর্ষপঞ্জিকে হিন্দু ঐতিহ্যের বিক্রমী দিনপঞ্জীর সঙ্গে সম্পর্কিত বলে মনে করেন।



একথা সত্য যে প্রত্নতাত্ত্বিক খননের ফলে আকবরের শাসনকালের বহু আগেও বাংলা বর্ষপঞ্জিকা এবং নববর্ষ উদযাপনের নিদর্শন পাওয়া গিয়েছে।



তবে তর্ক বিতর্ক যাই থাকুক না কেন, বাঙালির নিজস্ব বর্ষ পঞ্জী আছে, এ তো কম গৌরবের নয়। ১ লা বৈশাখ সেই গৌরবকেই যেনো ফিরে দেখা।


এবার আসুন দেখা যাক বৈশাখ ১৪৩০ বঙ্গাব্দে কি কি শুভ দিন রয়েছে- 

২রা বৈশাখ রয়েছে একাদশী, গুপ্তপ্রেশ পঞ্জিকা মতে পূর্বদিন রাত্রি ৭ টা ২০ মিনিট ৫৬ সেকেন্ড থেকে এইদিন অপরাহ্ন ৪ টা ৫৮ মিনিট ৪৬ সেকেন্ড পর্যন্ত থাকবে একাদশী। 

৬ বৈশাখ রয়েছে অমাবস্যা। পূর্বদিন সকাল ১১ টা ৪৭ সেকেন্ড থেকে  এইদিন সকাল ৯ টা ৩৯ মিনিট ৫২ সেকেন্ড পর্যন্ত থাকবে অমাবস্যা। 

৮ বৈশাখ রয়েছে ইদলফেতর। 

৯ বৈশাখ অক্ষয় তৃতীয়া।

১৭ বৈশাখ রয়েছে একাদশী এবং সেদিন মে দিবস। 

২১ বৈশাখ রয়েছে বৌদ্ধ পূর্নিমা ।

২৫ বৈশাখ কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিবস 


সম্পূর্ন ক্যালেন্ডারটি ডাওনলোড করতে ক্লিক করুন- বাংলা ক্যালেন্ডার ১৪৩০