Coronavirus: আগামী ১০-১২ দিনের মধ্যে ভয়াবহ পরিস্থিতি তৈরি হওয়ার আশঙ্কা 

Coronavirus



XBB.1.16 ভেরিয়েন্টের কারণে সৃষ্ট বর্তমান কোভিড ঢেউ কখন সর্বোচ্চ পর্যায়ে পৌঁছাবে সে বিষয়ে বিশেষজ্ঞদের ভিন্ন মত রয়েছে। কেউ কেউ মনে করেন যে এটি ইতিমধ্যে শীর্ষে পৌঁছেছে, অন্যরা আগামী ১০-১২ দিনের মধ্যে বিরাট আঁকার ধারণ করবে। সরকারের দাবি কোভিড ভারতে স্থানীয় হয়ে উঠেছে, কিন্তু সরকারের এই বক্তব্য বিশেষজ্ঞরা খারিজ করে দিয়েছেন, তারা যুক্তি দেন যে দেশটি ইতিমধ্যে "স্থানীয় প্রকোপ" এর উচ্চ সীমা অতিক্রম করেছে।

ভারতীয় অ্যাকাডেমি অফ পেডিয়াট্রিক্সের প্রাক্তন আহ্বায়ক এবং বিজনোরের মংলা হাসপাতাল ও গবেষণা কেন্দ্রের পরামর্শক শিশুরোগ বিশেষজ্ঞ বিপিন এম বশিষ্ঠ, একাধিক টুইট বার্তায়, বর্তমান কোভিড বৃদ্ধি সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর দেওয়ার জন্য বিভিন্ন মতামত দিয়েছেন।

কখন ভারতে কোভিডের শীর্ষে যাওয়ার সম্ভাবনা রয়েছে?

XBB.1.16 দ্বারা চালিত ভারতীয় কোভিড ঢেউ কখন শীর্ষে পৌঁছাবে সে সম্পর্কে বিভিন্ন মতামত রয়েছে।

জেপি ওয়েইল্যান্ডের মতে, সাপ্তাহিক বৃদ্ধি ইতিমধ্যে শীর্ষে পৌঁছেছে, তবে প্রাদুর্ভাব এখনও প্রসারিত হচ্ছে এবং ইতিবাচকতার হার জানুয়ারী 2021 এর শীর্ষ থেকে সর্বোচ্চ। এদিকে, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক দাবি করেছে যে ভারতে কোভিড মহামারী পর্যায়ে চলে যাচ্ছে এবং আশা করছে আগামী 10-12 দিনের মধ্যে সংক্রমণ বাড়বে এবং ধীরে ধীরে স্থানীয় হয়ে উঠবে।

কোভিড কি মহামারী পর্যায়ে পৌঁছেছে?

কিছু বিশেষজ্ঞ বর্তমান উত্থানকে স্বীকার করেন না এবং বিশ্বাস করেন যে এটি ইতিমধ্যে একটি স্থানীয় অবস্থায় রয়েছে। ভাইরোলজিস্ট টি জ্যাকব জন বলেন, যতক্ষণ পর্যন্ত দৈনিক কেস 6500 এর নিচে থাকে ততক্ষণ পর্যন্ত এটিকে একটি স্থানীয় পর্যায়ে বিবেচনা করা হয়।

বুধবার, ভারতে 7500 কেস রিপোর্ট করা হয়েছে, এবং আজ, 10,000 টিরও বেশি নতুন কেস রেকর্ড করা হয়েছে।

ভারতে 10,158টি করোনভাইরাস সংক্রমণ একদিনে বৃদ্ধি পেয়েছে, যা প্রায় আট মাসের মধ্যে সর্বোচ্চ, যেখানে বৃহস্পতিবার কেরালা দ্বারা পুনর্মিলিত চারটি সহ আরও 19 জনের মৃত্যু রেকর্ড করা হয়েছিল। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের সর্বশেষ তথ্য অনুসারে সক্রিয় মামলার সংখ্যা বেড়ে হয়েছে 44,998।

বুধবার রিপোর্ট করা 10,158 টি মামলা 230 দিনের মধ্যে সর্বোচ্চ। গত বছরের 26 আগস্ট মোট 10,256 টি মামলা রেকর্ড করা হয়েছিল।