বিশ্ব পরিবেশ দিবস 2022: থিম, ইতিহাস, তাৎপর্য এবং বিশ্ব পরিবেশ দিবস পালনের কারন 

World Environment Day 2022






একথা আজ অনস্বীকার্য সভ্যতার বিকাশের সঙ্গে তার অর্থনোইতিক অগ্রগতির সঙ্গে পরিবেশ দূষণ সংক্রান্ত সমস্যাদির সম্পর্ক অত্যন্ত ঘনিষ্ট। প্রকৃতপক্ষে ভয়ংকর জনস্ফীতির সমস্যাটিকে বাদ দিলে প্রযুক্তিগত বিকাশকেই পরিবেশ দূষণের অন্যতম প্রধান নির্ধারক হিসাবে গণ্যকরা চলে। বিজ্ঞান যত উন্নত হয়েছে, ততই সে মানুষের সামনে হাজির করেছে নিত্যনতুন উপকরণ। আর বিজ্ঞনের এই দাক্ষিন্যে মানুষও আস্তে আস্তে হয়ে পড়েছে ভোগবাদের শিকার। যার ফলে প্রথম অবস্থায় মানুষ খেয়াল করেনি কীভাবে নষ্ট হচ্ছে পরিবেশের ভারসাম্য। তবে আস্তে আস্তে মানুষ পরিবেশ-সচেতন (World Environment Day 2022) হয়ে উঠতে শুরু করেছে। 

1974 সাল থেকে, সরকার, সংস্থাগুলি দ্বারা কিছু ইতিবাচক পরিবেশগত পদক্ষেপ বাস্তবায়নের মাধ্যমে পরিবেশের সমস্যাগুলি সমাধান করার জন্য, মানুষের জীবনে স্বাস্থ্যকর এবং সবুজ পরিবেশের গুরুত্ব বাড়াতে প্রতি 5 জুন বিশ্ব পরিবেশ দিবস (World Environment Day 2022) একটি বার্ষিক অনুষ্ঠান হিসাবে উদযাপন করা শুরু হয়েছে। 

World Environment Day 2022


1972 সালে একটি টার্নিং পয়েন্ট ছিল, আন্তর্জাতিক পরিবেশগত রাজনীতির বিকাশ যা স্টকহোমে 5-16 জুন জাতিসংঘের অধীনে পরিবেশের সমস্যাগুলির উপর প্রথম বড় সম্মেলন আহ্বান করা হয়েছিল (World Environment Day 2022)। এটি মানব পরিবেশের সম্মেলন বা স্টকহোম সম্মেলন নামেও পরিচিত ছিল। এর উদ্দেশ্য ছিল সাধারণভাবে মানব পরিবেশ সংরক্ষণ এবং উন্নত করার চ্যালেঞ্জের দিকে নজর দেওয়া। তারপর, একই বছরের 15 ডিসেম্বর, সাধারণ পরিষদ 5 জুন বিশ্ব পরিবেশ দিবস (World Environment Day 2022) হিসাবে মনোনীত একটি প্রস্তাব গৃহীত হয়।

World Environment Day 2022


15 ডিসেম্বর সাধারণ পরিষদ দ্বারা আরেকটি প্রস্তাব গৃহীত হয়েছিল যার ফলে জাতিসংঘের পরিবেশ কর্মসূচি (UNEP) তৈরি করা হয়েছিল। 1974 সালে “একমাত্র পৃথিবী” স্লোগান নিয়ে প্রথমবারের মতো বিশ্ব পরিবেশ দিবস (World Environment Day 2022) পালিত হয়েছিল।


বিশ্ব পরিবেশ দিবস 2022 (World Environment Day 2022)-এর থিম হল ‘কেবল এক পৃথিবী', যা প্রকৃতির সাথে সামঞ্জস্য রেখে টেকসই জীবনযাপনের উপর দৃষ্টি নিবদ্ধ করে।