Zero Shadow Day: এক মহাজাগতিক ম্যাজিক, আগামীকাল মাটিতে পড়বে না আপনার ছায়া

Zero Shadow Day: এক মহাজাগতিক ম্যাজিক, আগামীকাল মাটিতে পড়বে না আপনার ছায়া

Zero Shadow Day
Zero Shadow Day, picture source: content garden



কথায় বলে ভূতের কোন ছায়া থাকেনা। কিন্তু মানুষ ! মানুষের যদি ছায়া না থাকে ! হ্যা এমনই এক মহাজাগতিক ম্যাজিক (Zero Shadow Day) ঘটতে চলেছে ৭ জুলাই। শুধু একজন বা দুইজন নয়, সব মানুষেরই ছায়া পড়বে না মাটিতে।


এমনই এক মহাজাগতিক ঘটনার (Zero Shadow Day) সাক্ষ্যি থাকতে চলেছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের মানুষজন। ছায়াহীন (Zero Shadow Day) সেই মুহূর্তটি আসবে আগামী রবিবার অর্থাৎ ৫ জুন ঠিক বেলা ১১টা ৩৪ মিনিটে।




জ্যোতির্বিজ্ঞান মতে এমন পরিস্থিতি (Zero Shadow Day) খুব কম হলেও একেবারে বেনজির নয়। চলতি বছরেই আরও একবার এমনটা হবে। সেটা জুলাই মাসে। ৭ জুলাই বেলা ১১টা ৪১ মিনিটে ফের হারিয়ে যাবে ছায়া (Zero Shadow Day)। উলম্ব ভাবে থাকা কোনও কিছুরই ছায়া ওই সময় কিছু ক্ষণের জন্য দেখা যাবে না।




কিন্তু কেন এমন ছায়াহীন হবে মানুষ (Zero Shadow Day) ! বিজ্ঞানের ভাষায় এমন পরিস্থিতিকে বলা হয়ে ‘জিরো শ্যাডো ডে’ (Zero Shadow Day)। সূর্য ও পৃথিবীর অবস্থানগত পরিবর্তনের কারণেই এমনটা হয়ে থাকে। কর্কটক্রান্তি রেখার দক্ষিণে থাকা এলাকায় এমনটা হয়ে থাকে।


আসলে সূর্যের উত্তরায়ণ ও দক্ষিণায়ণের সময় পৃথিবীপৃষ্ঠ থেকে সূর্যের কৌণিক অবস্থানের কারণেই এমনটা হয়। সূর্যের আলোয় কোনও কিছুর ছায়া তৈরি হলেও তা দেখা যায় না। যার ছায়া (Zero Shadow Day) তারই নীচে আড়ালে চলে যায়।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ