World Environment Day- বিশ্ব পরিবেশ দিবসে এক মহাসঙ্কটের কথা শোনালেন গবেষক

বিশ্ব পরিবেশ দিবস: মহাসঙ্কট ! হিমালয়ের হিমবাহ 40 বছরে 3.9 লাখ হেক্টর সঙ্কুচিত হয়েছে, গবেষণায় চাঞ্চল্যকর তথ্য



mount everest





পরিবেশে দূষণের কারণে ক্রমবর্ধমান বৈশ্বিক উষ্ণায়নের ফলে হিমালয়ে (Himalayas) হিমবাহগুলি ৪০ বছরে ৩.৯ লাখ হেক্টর এলাকা থেকে সঙ্কুচিত হয়েছে (World Environment Day)। গ্লোবাল ওয়ার্মিংয়ের (global warming) কারণে হিমবাহগুলো দ্রুত গলছে। বিশেষ করে ছোট হিমবাহে এর প্রভাব বেশি দেখা যাচ্ছে। চার দশক আগে পর্যন্ত হিমালয় পর্বতমালায় (Himalayas) হিমবাহের আয়তন ছিল ৩ মিলিয়ন হেক্টর। ধর্মশালার সেন্ট্রাল ইউনিভার্সিটির পরিবেশ বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ডঃ অনুরাগ তাঁর এক গবেষণায় এই তথ্য প্রকাশ করেছেন, যিনি 2002 সাল থেকে হিমাচল প্রদেশের (Himalayas) হিমবাহ নিয়ে গবেষণা করছেন।




ডাঃ অনুরাগ, যিনি জেএনইউ থেকে ছোট শিগদি হিমবাহের উপর পিএইচডি করেছেন, বলেছেন যে বিশ্ব উষ্ণায়নের প্রভাব দুই বর্গ কিলোমিটারেরও কম এলাকা জুড়ে ছড়িয়ে থাকা ছোট হিমবাহগুলো দ্রুত ভেঙে গলে যাচ্ছে।


mount everest




তিনি বলেছিলেন যে সিকিম থেকে কাশ্মীর পর্যন্ত সমগ্র হিমালয়ে প্রায় 9,575 হিমবাহ রয়েছে। গ্লোবাল ওয়ার্মিংয়ের (global warming) কারণে সমস্ত হিমবাহ নেতিবাচক তরল ভারসাম্য দেখাচ্ছে, যার কারণে তারা আরও গলছে। এ কারণে তাদের এলাকা কমে যাচ্ছে। হিমাচলের চাম্বা জেলায় 90 শতাংশ পর্যন্ত ছোট হিমবাহ রয়েছে, অন্যদিকে লাহৌল-স্পিতি এবং কিন্নর উপজাতীয় জেলাগুলিতেও 50-50টি ছোট হিমবাহ রয়েছে।


mount everest

ডাঃ অনুরাগ, যিনি হিমবাহের উপর পিএইচডি করেছেন, বলেছেন যে হিমবাহগুলিকে বাঁচাতে আমাদের টেকসই উন্নয়নের দিকে মনোনিবেশ করতে হবে। পেট্রোল-ডিজেল চালিত যানবাহনের পরিবর্তে বৈদ্যুতিক গাড়ি চালানো, বন থেকে গাছ কাটা বন্ধ, বনের দাবানল রোধ, শিল্প-কারখানার ধোঁয়া ও দূষণ বন্ধ এবং বৃক্ষ রোপণের ওপর জোর দিতে হবে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ