Breaking

Friday, June 17, 2022

School Summative Schedule : ষষ্ঠ থেকে দশমের পরীক্ষা সূচি প্রকাশ করলো পর্ষদ

ষষ্ঠ থেকে দশমের পরীক্ষা সূচি প্রকাশ করলো পর্ষদ 


students and teacher in classroom
file picture

রাজ্যে বেড়েছে গরমের ছুটি। আর এর জেরে রাজ্যের স্কুলগুলিতে সামেটিভ পরীক্ষা নিয়ে তৈরি হয়েছে ধোঁয়াশা। স্কুল বন্ধ থাকায় শেষ হয়নি সিলেবাস, হয়নি ক্লাস। ফলে পরীক্ষা নিয়ে ধোঁয়াশা সৃষ্টি হয়েছে। সেই ধোঁয়াশা কাটাতে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ বিজ্ঞপ্তি জারি করে প্রতিটি ক্লাসের সাময়িক পরীক্ষার সূচি (Summative Evaluation Schedule) প্রকাশ করলো।




আজ পর্ষদের তরফে বিজ্ঞপ্তি জারি করে পঞ্চম থেকে নবম এবং দশম শ্রেণির পরীক্ষার সূচি (Summative Evaluation Schedule) প্রকাশ করা হয়েছে। প্রথম সামেটিভ, দ্বিতীয় সামেটিভ, তৃতীয় সামেটিভ পরীক্ষার সূচী প্রকাশের (Summative Evaluation Schedule) পাশাপাশি ২০২৩-র মাধ‍্যমিক পরীক্ষার্থীদের স্কুল ফাইনাল তথা টেস্ট পরীক্ষা নেওয়ার সূচীও জানানো হয়েছে।




পর্ষদের বিজ্ঞপ্তি অনুযায়ী, ৬ই জুলাইয়ের মধ‍্যে স্কুল গুলিতে প্রথম সামেটিভ পরীক্ষা (Summative Evaluation Schedule) নিতে হবে। এরপর, ষষ্ট থেকে দশমের দ্বিতীয় সামেটিভ পরীক্ষা ২৯শে অগাস্ট থেকে ৮ই সেপ্টেম্বর ২০২২-এর মধ‍্যে নিতে হবে। এরপর ষষ্ট থেকে নবম শ্রেণির তৃতীয় সামেটিভ ২৫ নভেম্বর থেকে ৭ই ডিসেম্বরের মধ‍্যে নিতে হবে। পাশাপাশি দশম শ্রেণির টেস্ট পরীক্ষা ১৭ থেকে ৩০ নভেম্বর ২০২২-র মধ‍্যে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।



বিজ্ঞপ্তিতে বলা হয়েছে পর্ষদের ওয়েবসাইটে দেওয়া বিভিন্ন ক্লাসের পর্যায়ভিত্তিক সিলেবাস, নম্বর বিভাজন এবং প্রশ্নর নমুনা কাঠামো মেনে চলতে হবে। বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়েছে, পড়ুয়ারা কতটা পড়েছে ও শিখেছে, সে কথা মাথায় রেখেই সামেটিভ পরীক্ষার প্রশ্নপত্র তৈরি করা উচিত। ষষ্ঠ থেকে দশমের মূল্যায়ন পদ্ধতি পুরো সিলেবাসের ভিত্তিতে তৈরি হবে।

10 comments: