Latest Online Bengali News Portal

Breaking

Friday, June 17, 2022

Agnipath scheme: দেশব্যাপী প্রতিবাদের মধ্যে অগ্নিপথ প্রকল্পে বড় পরিবর্তন আনল কেন্দ্র

Agnipath scheme বয়সসীমা 21 থেকে বাড়িয়ে 23

Agnipath scheme


একাধিক রাজ্যে সহিংস বিক্ষোভ বাড়তে থাকার মাঝে, কেন্দ্রীয় সরকার বৃহস্পতিবার রাতে 'অগ্নিপথ' (Agnipath scheme) সেনা নিয়োগ প্রকল্পের বয়সসীমা 21 থেকে বাড়িয়ে 23 করেছে। একটি বিবৃতিতে, প্রতিরক্ষা মন্ত্রক বলেছে গত দুই বছরে কোনও নিয়োগ না হওয়ায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। উল্লেখযোগ্যভাবে, 2022 সালের প্রস্তাবিত নিয়োগ চক্রের জন্য বয়সে ছাড় শুধুমাত্র এক সময় দেওয়া হবে। পূর্বে, অগ্নিপথ প্রকল্পের (Agnipath scheme) অধীনে নতুন নিয়োগের বয়স সীমা 17.5- 21 বছর নির্ধারণ করা হয়েছিল।



“কেন্দ্র অগ্নিপথ স্কিমের(Agnipath scheme) ঊর্ধ্ব সীমায় 21 বছর থেকে 23 বছরে প্রসারিত করে এককালীন ছাড় দেয়। গত দুই বছরে কোনো নিয়োগ না হওয়ায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে,” প্রতিরক্ষা মন্ত্রক এক বিবৃতিতে বলেছে।



"গত দুই বছরে নিয়োগ করা সম্ভব হয়নি এই সত্যটি সম্পর্কে সচেতন, সরকার সিদ্ধান্ত নিয়েছে যে 2022 সালের জন্য প্রস্তাবিত নিয়োগ চক্রের জন্য এককালীন ছাড় দেওয়া হবে," মন্ত্রক আরও যোগ করেছে।



আগের দিন, কেন্দ্রীয় সরকার কর্মীদের গড় বয়স কমিয়ে আনতে এবং পেনশন ব্যয় কমাতে ভারতের 1.38 মিলিয়ন-শক্তিশালী সশস্ত্র বাহিনীর নিয়োগের ঘোষণা করায় রাজ্য জুড়ে হিংসাত্মক বিক্ষোভ ছড়িয়ে পড়ে। উত্তরপ্রদেশ, হরিয়ানা, পাঞ্জাব, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড, ঝাড়খণ্ড এবং দিল্লি সহ 10টি রাজ্যে বিক্ষোভ দেখা গেছে।



নিয়োগ প্রকল্পের (Agnipath scheme) বিরুদ্ধে প্রতিবাদকারীরা যে বিষয়গুলি উত্থাপন করেছিল তার মধ্যে 21 বছর উচ্চতর  বয়সসীমা ছিল।



কেন্দ্রের ঘোষণা অনুসারে, নতুন এই নিয়োগ প্রক্রিয়া সাড়ে 17 থেকে 21 বছর বয়সী পুরুষ এবং মহিলাদেরকে চার বছরের মেয়াদে সেনা নিয়োগ করা হবে, যার মাত্র এক চতুর্থাংশ দীর্ঘ সময়ের জন্য স্থায়ীভাবে রাখা হবে।



এর আগে, সৈন্যদের সেনাবাহিনী, নৌবাহিনী এবং বিমান বাহিনী দ্বারা পৃথকভাবে নিয়োগ করা হয়েছিল এবং তারা সর্বনিম্ন পদে 17 বছর থেকে চাকরিতে প্রবেশ করার সুযোগ পেত।



অগ্নিপথ প্রকল্পের (Agnipath scheme) অংশ হিসাবে, সেনাবাহিনী প্রথম বছরে প্রায় 40,000 সৈন্য, নৌবাহিনী 3,000 নাবিক এবং আইএএফ 3,000 এয়ারম্যানকে অন্তর্ভুক্ত করবে।

6 comments: