Latest Online Bengali News Portal

Breaking

Friday, June 17, 2022

ambubachi mela 2022 - অম্বুবাচী ২০২২ , জেনে নিন তারিখ-সময়, Date and Time

Ambubachi 2022, অম্বুবাচী ২০২২ তারিখ-সময়


tample
আসামের মা কামাখ্যা মন্দির 



জ্যোতিষ শাস্ত্রে বলা হয়েছে, সূর্য যে বারের যে সময়ে মিথুন রাশিতে গমন করেন, তার পরবর্তী সেই বারের সেই কালে অম্বুবাচী হয়। অর্থাৎ, পৃথিবী এই সময়ে ঋতুমতী হন। প্রতি বছর সূর্যদেব আদ্রা নক্ষত্রের প্রথম পাদে অবস্থানকালে অর্থাৎ রাশিচক্রের মিথুন রাশির ৬ ডিগ্রি ৪০ মিনিট থেকে ১০ ডিগ্রি পর্যন্ত সময় কালে ধরিত্রী মাতা ঋতুমতী হন। এই সময়কালকেই বলা হয় অম্বুবাচী।




অম্বুবাচী হিন্দুধর্মের একটি গুরুত্বপূর্ণ বাৎসরিক উৎসব। লোকবিশ্বাস মতে আষাড় মাসে মৃগ শিরা নক্ষত্রের তিনটি পদ শেষ হলে পৃথিবী বা ধরিত্রী মা ঋতুময়ী হয়। এই সময়টিতে অম্বুবাচী পালন করা হয়।




ঋতুমতি নারী যেমন সন্তান প্রসব করতে পারে, তেমনি ধরিত্রী মা ঋতুমতি হয় জন্যই শস্য-শ্যামলা হয়ে ওঠে। হিন্দু শাস্ত্রে ধরিত্রীকে মা বলে উল্লেখ করা হয়েছে। আষাঢ়ের এই সময় থাকে ঘোর বর্ষা । বর্ষার জলধারা পৃথিবীর উপর বর্ষিত হয়। ধরিত্রী মা উর্বর হয়ে ওঠে। আর এই কৃষি কেন্দ্রিক ভারতীয় সভ্যতা তাই এই বিশেষ সময়টিকে গুরুত্ব সহকারে উদযাপন করে থাকেন।


people on tample
আসামের মা কামাখ্যা মন্দির 




অম্বুবাচীর তিন দিন পর্যন্ত কোনো ধরনের মাংগলিক কার্য করা যায়না। চতুর্থ দিন থেকে মঙ্গলিক কাজে কোনো বাধা থাকেনা। অম্বুবাচীর সময় হাল ধরা, গৃহ প্রবেশ, বিবাহ ইত্যাদি শুভ কাজ করা নিষিদ্ধ থাকে ও এই সময়ে মঠ-মন্দিরের প্রবেশদ্বারও বন্ধ থাকে।



অম্বুবাচী ২০২২


পালিত হবে আগামী ০৭ আষাঢ় ১৪২৯, ২২ জুন ২০২২ রাত্রি ৮ । ১৯ গতে প্রবৃতিঃ (অম্বুবাচী আরম্ভ) শ্রী শ্রী দেবীর অম্বুবাচী যাত্রা। এ সময় ধরিত্রী ঋতুমতী হয়। (০৭ আষাঢ় ১৪২৯,২২ জুন ২০২২ বুধবার থেকে ১১ আষাঢ় ১৪২৯, ২৬ জুন, ২০২২, রবিবার। রবিবার, ১১ আষাঢ় ১৪২৯, ২৬ জুন ২০২২ দিবা ০৮।৪৩ গতে অম্বুবাচী নিবৃত্তিঃ।

4 comments:

  1. আর কদিন মাত্র 😊 ওইদিন বাঙালি র ঘরে ঘরে সবাই আম দুধ খেয়ে থাকে

    ReplyDelete
  2. Ok. Thank You

    ReplyDelete
  3. খুব ভালো খবর

    ReplyDelete