Sawan Somwar 2022 Puja: মহাদেবের প্রিয় শ্রাবণ মাস কবে থেকে শুরু, কয়টা সোমবার - জেনে নিন বিস্তারিত

মহাদেবের প্রিয় শ্রাবণ মাস কবে থেকে শুরু, কয়টা সোমবার - জেনে নিন বিস্তারিত 

a girl with god mahadev
ছবিঃ সংগৃহীত


শ্রাবণ মাসকে 'শিবের মাস'ও বলা হয়ে থাকে। তাই হিন্দু ধর্মাবলম্বীদের কাছে শ্রাবণ হল সবথেকে পবিত্র মাস। কিন্তু আপনি কি জানেন এই মাসের এতো গুরুত্ব কেন?

পুরাণে বর্ণিত ঘটনাবলীর মধ্যে 'সমুদ্র-মন্থন’ একটি গুরুত্বপূর্ণ ঘটনা। কথিত ‘সমুদ্র মন্থন এই শ্রাবণ মাসেই হয়েছিল। সমুদ্র মন্থনে উত্থিত হলাহল বিষ থেকে পৃথিবীকে রক্ষা করার জন্যে মহাদেব (mahadev) স্বয়ং সেই বিষকে নিজ কণ্ঠে ধারণ করে ছিলেন এবং তার প্রভাবে মহাদেবের কণ্ঠ নীল হয়ে উঠে। সেই জন্যে মহাদেবের (mahadev) আরেক নাম ‘নীলকণ্ঠ’। সেই বিষের প্রভাব এমন ছিল যে স্বর্গের সকল দেবতা শিবের মাথায় গঙ্গাজল ঢালতে থাকেন সেই বিষের জ্বালা কমানোর জন্যে। সেই জন্যেই এই শ্রাবণ মাসে শিবের মাথায় গঙ্গা জল প্রদানকে অনেক গুরুত্ব দেওয়া হয়ে থাকে।




আবার আরেক মতে সতীর দেহত্যাগের পরে আবার জন্ম নেন দেবী পার্বতী রূপে এবং শিব কে স্বামীরূপে পাবার জন্যে কঠোর সাধনা শুরু করেন। দীর্ঘ সাধনার পরে শিব সন্তুষ্ট হয়ে পার্বতীকে বিবাহ করতে সম্মতি প্রদান করেন এবং কথিত যে এই শ্রাবণ মাসেই শিব-পার্বতীর পুনর্মিলন হয়। সেই জন্যে শ্রাবণ মাস শিব ভক্তদের কাছে অনেক মহত্ব পূর্ণ।



আবার অনেকে বলেন- এই শ্রাবণ মাসেই শিব মর্ত্যে শ্বশুর বাড়িতে আসেন, যেখানে তাকে অত্যন্ত ভক্তি ও ভালবাসার সাথে আপ্যায়ন করা হয়ে থাকে ও তাঁকে সন্তুষ্টি করার জন্যে অনেক চেষ্টা করা হয়। তাঁকে পঞ্চামৃত ( দুধ, দই,ঘি, মধু ও কুশদোক ) দ্বারা অভিষেক করা হয়ে থাকে। যেহেতু শিবের স্বশুর বাড়ি মর্ত্যে এবং এই শ্রাবণ মাসে শিব মর্ত্যে আগমন করেন সেই হেতু এইমাসেই শিব তাঁর ভক্তদের অনেক কাছে চলে আসেন। সেই জন্যে মর্ত্য বাসীদের কাছে শ্রাবণ মাস অনেক মহত্ম পূর্ণ।




আবার কারো কারো মতে মহাযোগী শিব এইমাসেই যোগীন্দ্র হয়ে থাকেন- গুরু পূর্ণিমা সেই বিশেষ তিথি যেইদিন মহাদেব সপ্ত ঋষিকে শিষ্যত্ব প্রদান করেন। সেইজন্যে শ্রাবণ মাস শিবের ও শিব ভক্তদের অনেক প্রিয় ও মাহত্ম্য পূর্ণ।


পঞ্জিকা অনুসারে , ভোলেনাথের প্রিয় শ্রাবণ মাস, 14 জুলাই 2022 থেকে শুরু হচ্ছে এবং 12 আগস্ট শ্রাবণ পূর্ণিমার সাথে শেষ হবে। এই বছর শ্রাবণ মাসে মোট ৪ টি সোমবার পড়েছে। 

প্রথম সোমবার - 18 জুলাই 2022, সোমবার
দ্বিতীয় সোমবার - 25 জুলাই 2022, সোমবার
তৃতীয় সোমবার - 01 আগস্ট 2022 সোমবার
শেষ সোমবার - 08 আগস্ট 2022, সোমবার


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ