janma mrityu tathya - অনলাইনে ১ মাসেও মিলছে না Birth Certificate, দুশ্চিন্তায় অভিভাবক

janma mrityu portal অনলাইনে ১ মাসেও মিলছে না Birth Certificate, দুশ্চিন্তায় অভিভাবক


Birth Certificate



অবশেষে গত ৫ মে জন্ম-মৃত্যু সার্টিফিকেট নিয়ে ভোগান্তির অবসান ঘটাতে চালু হয়েছে অনলাইন পোর্টাল । একটা অত্যন্ত গুরুত্বপূর্ণ তথ্য এই জন্ম-মৃত্যু সার্টিফিকেট। যা পাওয়ার জন্য অনেকক্ষেত্রেই দালালরাজের অভিযোগও উঠে এসেছে। এবার খুব সহজেই অনলাইনেই পাওয়া যাবে জন্ম-মৃত্যু সার্টিফিকেট এমনটাই জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী। অথচ মাস পেরোলেও মিলছে না জন্ম সার্টিফিকেট।

নাম প্রকাশে অনিচ্ছুক এক অভিভাবক জানিয়েছেন, বেসরকারি নার্সিংহোমে গত ১১ মে জন্ম হয়েছে সন্তানের। তারপর নার্সিংহোম কতৃপক্ষের তরফে ১৬ মে অনলাইনে রেজিস্ট্রেশন করা হয়। এখনো পর্যন্ত সেই সার্টিফিকেট মেলেনি।

এইপ্রসঙ্গে পোর্টালে দেওয়া টোলফ্রি নাম্বারে যোগাযোগ করলে বলা হয়, নতুন সাইট, তাই কিছুটা সময় লাগছে। তবে দুশ্চিন্তার কিছু নেই।


প্রসঙ্গত ৫ মে বিকেল থেকে রাজ্যে জন্ম-মৃত্যুর শংসাপত্র মিলছে অনলাইনেই। এইজন্য চালু হয়েছে একটি অনলাইন পোর্টাল। পাের্টালটির নাম ‘জন্ম-মৃত্যু তথ্য। এই পোর্টালেই https://janmamrityutathya.wb.gov.in এবার থেকে মিলবে সার্টিফিকেট।


ইতিমধ্যে পাের্টালটি সুষ্ঠুভাবে চালাতে কর্মীদের প্রয়ােজনীয় প্রশিক্ষণ হয়ে গিয়েছে বলে স্বাস্থ্যদপ্তর জানিয়েছিলো। আরও পড়ুনঃ আপনার Aadhaar নাম্বারের সাথে Verify করে নিন Email এবং Mobile Number, মাত্র ১ মিনিটে


দালালরাজ ভাঙা, মানুষের ভােগান্তি কমানাের একটু যুগান্তকারি পদক্ষেপ এই জন্ম-মৃত্যুর সার্টিফিকেটের অনলাইনিকরণ। তবে এখনো দীর্ঘ সময় ব্যয় হচ্ছে সার্টিফিকেট পেতে। নতুন এই অনলাইন প্রক্রিয়া নিয়ে স্বাভাবিক ভাবেই দুশ্চিন্তায় পড়তে হচ্ছে অভিভাবকদের।

Read More: 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ