Agnipath scheme: অগ্নিবীরদের মেয়াদ শেষ হওয়ার পরে কেন্দ্রীয় বাহিনী এবং আসাম রাইফেলে নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার

Agnipath scheme


কেন্দ্রের 'অগ্নিপথ' স্কিম (Agnipath scheme) ঘোষণার পরেই দেশের একাধিক জায়গায় এই স্কিমের বিরোধিতায় সরব হয়েছে যুব সমাজ। সমস্ত বিশৃঙ্খলার মধ্যে, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Home Minister Amit Shah) আবার স্পষ্ট করে জানালেন যে অগ্নিপথ যোজনার (Agnipath scheme) অধীনে, সেনাবাহিনীর তিনটি শাখায় চার বছর কাজ করার পরে, অগ্নিবীরদের জন্য সুযোগ থাকবে। তিনি জানিয়েছেন, স্বরাষ্ট্র মন্ত্রক (Ministry of Home Affairs) সিদ্ধান্ত নিয়েছে যে অগ্নিবীরদের তাদের মেয়াদ শেষ হওয়ার পরে কেন্দ্রীয় বাহিনী এবং আসাম রাইফেলে নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে।



স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Home Minister Amit Shah) টুইট করেছেন যে স্বরাষ্ট্র মন্ত্রকের (Ministry of Home Affairs) এই সিদ্ধান্তের ফলে, অগ্নিপথ প্রকল্পের (Agnipath scheme) অধীনে প্রশিক্ষিত যুবকরা আরও এগিয়ে দেশের পরিষেবা এবং সুরক্ষায় অবদান রাখতে সক্ষম হবে। তিনি (Home Minister Amit Shah) আরও জানান, এ সিদ্ধান্ত নিয়ে বিস্তারিত পরিকল্পনা প্রণয়নের কাজ শুরু হয়েছে।



স্বরাষ্ট্র মন্ত্রকের (Ministry of Home Affairs) এই সিদ্ধান্তটি অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ ভারতীয় সেনাবাহিনীতে 4 বছর চাকরি করার পরে, কেন্দ্রীয় বাহিনী এবং আসাম রাইফেলে অগ্নিবীরদের জন্য নিয়োগের দরজা খুলবে। এই সিদ্ধান্ত সিআরপিএফ, বিএসএফ, সিআইএসএফ, আইটিবিপি, এসএসবি এবং আসাম রাইফেলসের (CRPF, BSF, CISF, ITBP, SSB and Assam Rifles) মতো কেন্দ্রীয় বাহিনীতে বিদ্যমান প্রায় 73,000টি শূন্যপদ পূরণে সহায়তা করবে।



একই সঙ্গে কেন্দ্রীয় বাহিনী এবং আসাম রাইফেল প্রশিক্ষিত যুবকদের পরিষেবা পেতে সক্ষম হবে।


16 মার্চ রাজ্যসভায় একটি লিখিত উত্তরে, স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই বলেছিলেন যে কেন্দ্রীয় বাহিনী এবং আসাম রাইফেলে মোট 73,219টি পদ খালি রয়েছে, যার মধ্যে 1969টি গেজেটেড অফিসারের জন্য, 23,129টি সাবঅরডিনেট অফিসারদের জন্য এবং 48,121টি রয়েছে অন্যান্য পদে।



লিখিত উত্তরে আরও বলা হয়েছিল যে 2017 থেকে 2021 সালের মধ্যে কেন্দ্রীয় বাহিনীতে প্রায় এক লক্ষ কর্মী নিয়োগ করা হয়েছিল। এর মধ্যে 2006 জন গেজেটেড কর্মকর্তা, 10,297 সাবঅরডিনেট কর্মকর্তা এবং 88,856 জন 'অন্যান্য পদমর্যাদার' কর্মী অন্তর্ভুক্ত রয়েছে।