Agnipath Apply :সেনাবাহিনীতে চার বছরের চাকরির পর মিলবে মোটা অঙ্কের টাকা, বিস্তারিত

Agnipath recruitment project: সেনাবাহিনীতে চার বছরের চাকরির পর মিলবে মোটা অঙ্কের টাকা



Agnipath recruitment project




তিন বাহিনীর প্রধানরা ভারতের তিন প্রতিরক্ষা বাহিনীতে অস্থায়ী ভাবে চার বছরের জন্য নিয়োগ করার জন্য ‘অগ্নিপথ’ প্রকল্প চালুর ঘোষণা করলেন। নতুন 'অগ্নিপথ' নিয়োগ প্রকল্পের (Agnipath recruitment project) অধীনে এই তিনটি প্রতিরক্ষা পরিষেবায় সৈন্যদের অন্তর্ভুক্ত করার জন্য অগ্নিবীর নামক পদও তৈরি করা হবে।




প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এই প্রকল্পের ঘোষণার অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। রাজনাথ সিং এদিন বলেছেন, অগ্নিপথ নিয়োগ প্রকল্পের (Agnipath recruitment project) অধীনে চার বছরের জন্য সেনাবাহিনীতে যুবকদের নিয়োগ করা হবে। এর পাশাপাশি চাকরি ছাড়ার সময় তাঁরা সার্ভিস ফান্ড প্যাকেজ পাবেন। এই প্রকল্পের আওতায় সেনাবাহিনীতে যোগদানকারী যুবকদের অগ্নিবীর বলা হবে।


Agnipath recruitment project


এমনকি ছয় মাসের প্রাথমিক প্রশিক্ষণের পরে, নিয়োগপ্রাপ্ত যুবকরা 'অগ্নিবীর' হিসাবে পরিচিত হবে। এই প্রকল্পের (Agnipath recruitment project) অধীনে নিয়োগ করা বেশিরভাগ জওয়ানকে চার বছর পর মুক্তি দেওয়া হবে। তবে কিছু জওয়ান তাঁদের চাকরি চালিয়ে যেতে পারবেন। চার বছর পর সেনাবাহিনীর চাকরি থেকে অব্যাহতিপ্রাপ্ত যুবকদের পরবর্তীতে চাকরি পেতেও সেনাবাহিনী সক্রিয় ভূমিকা পালন করবে।




কেউ যদি সেনাবাহিনীতে চার বছর চাকরি করেন, তাহলে তাঁর প্রোফাইল শক্তিশালী হয়ে উঠবে এবং প্রতিটি কোম্পানিই এই ধরনের যুবকদের নিয়োগে আগ্রহ দেখাবে। সেনাবাহিনী, 'ট্যুর অফ ডিউটি/অগ্নিপথ' কর্মসূচির আওতায় নৌ বাহিনী এবং বায়ুসেনায় নিয়োগের নয়া নিয়ম নিয়ে বিস্তর আলোচনা হয়।




এই নিয়ে তিন বাহিনীর প্রধান প্রধানমন্ত্রী মোদীর সামনে একটি প্রেজেন্টেশনও তুলে ধরেন। অগ্নিবীরদের সম্ভবত ১১ লক্ষের বেশি একটি প্যাকেজ দেওয়া হবে চাকরি ছাড়ার সময়। যদিও তারা পেনশন পাবেন না।

Read More: 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ