Summer Vacation: কলকাতা হাইকোর্টে জনস্বার্থে মামলা দায়ের, গরমের ছুটি কি বাতিল হবে !

Summer Vacation: রাজ্যের গরমের ছুটি নিয়ে এবার মামলা দায়ের কলকাতা হাইকোর্টে (wb school news)


kolkata high court




wb school news:

রাজ্যের দক্ষিণবঙ্গ জুড়ে যখন তীব্র দাবদাহ চলছিল প্রায় টানা ৫৭ দিন ধরে। সেসময় পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পশ্চিম বর্ধমান, মালদা ও দক্ষিণ দিনাজপুর - রাজ্যের এই ৮ জেলায় জারি হয়েছিল তাপপ্রবাহের সতর্কতা (Heatwave Alert)। এই পরিস্থিতিতে স্কুলে গরমের ছুটি (Summer Vacation) এগিয়ে আনে রাজ্য। এই ছুটি নিয়েই কলকাতা হাইকোর্টে দায়ের হলও জনস্বার্থে মামলা । 


রাজ্যের বিদ্যালয়গুলিতে পূর্ব ঘোষণা অনুসারে ৩১ মে থেকে শুরু হওয়ার কথা ছিলো গ্রীষ্মাবকাশের (Summer Vacation)। কিন্তু সেই ছুটি এগিয়ে এনে ২রা মে থেকে ছুটি ঘোষণা করা হয়। গরমের ছুটি (Summer Vacation) নবান্নে ঘোষণা করেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়গুলিকে গরমের ছুটি (Summer Vacation) দিয়ে দেওয়ার জন্য সচিবকে নির্দেশ দেন মুখ্যমন্ত্রী। শুধু তাই নয় পাশাপাশি ছুটির কথা (Summer Vacation) বেসরকারি স্কুলগুলিকেও জানাতে বলা হয়েছে। ১৫-২০ জুনের মধ্যে কবে স্কুল খুলবে, তা দেখতে সচিবকে নির্দেশ দেওয়া হয়।




এদিন মুখ্যমন্ত্রী বলেন, "এই গরমে বাচ্চারা টিফিন খায় বাইরে। যখন তারা যাতায়াত করে, অনেকের নাক দিয়ে রক্ত পর্যন্ত বের হয়। লু-টা তারা সহ্য করতে পারছে না। কারণ, গরম খুব পড়েছে। যদি অসুবিধা না থাকে, ২ মে থেকে গরমের ছুটি। বাচ্চারা খুব কষ্ট পাচ্ছে।" (Summer Vacation)


মুখ্যমন্ত্রীর কথা অনুসারে ২ রা মে থেকে ১৫ জুন পর্যন্ত ছুটি ঘোষণা (Summer Vacation) করে দেয় রাজ্য শিক্ষা দপ্তর। কিন্তু এই ঘোষণার পরই একাধিক শিক্ষক সংগঠন প্রতিবাদে নাম। স্যোসাল মিডিয়া জুড়ে শুরু হয় তীব্র বিতর্ক। আরও পড়ুনঃ মে মাসেই আয়লা, ইয়াস, আমফানের ধ্বংসলীলা দেখেছে বাংলা, আবারও নিম্নচাপের আশঙ্কা 


আজ কলকাতা হাইকোর্টে আনন্দ বরণ হালদার নামের এক ব্যক্তি গরমের এই ছুটি নিয়ে জনস্বার্থে মামলা দায়ের করেন। তার দাবী করোনার কারণে দীর্ঘ দুই বছর বিদ্যালয়ের পঠন পাঠন বন্ধ ছিলো। এখন আবার হঠাৎ করে স্কুল বন্ধের ঘোষণা করায় শিক্ষা ব্যবস্থার ক্ষতি হবে। আদালত মামলাটি গ্রহণ করেছে। আগামী সপ্তাহে শুনানির সম্ভাবনা রয়েছে।(Summer Vacation)




Summer Vacation




Post a Comment

thanks