Summer Vacation: রাজ্যে বিদ্যালয়গুলিতে গরমের ছুটি কি আবার কমতে চলেছে ? জেনেনিন বিস্তারিত

Summer Vacation: গরমের ছুটি কি আবার কমতে চলেছে ? জেনেনিন বিস্তারিত


Summer Vacation



রাজ্যের দক্ষিণবঙ্গ জুড়ে চলছে তীব্র দাবদাহ। টানা ৫৭ দিন কলকাতায় বৃষ্টি নেই। চলছে কাঠফাটা গরম। হাঁসফাঁস মানুষ। পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পশ্চিম বর্ধমান, মালদা ও দক্ষিণ দিনাজপুর - রাজ্যের এই ৮ জেলায় জারি হয়েছে তাপপ্রবাহের সতর্কতা (Heatwave Alert)।উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলায় আজও তাপপ্রবাহের পরিস্থিতি। এই পরিস্থিতিতে গতকাল নবান্নে সাংবাদিক বৈঠকে স্কুলে গরমের ছুটি (Summer Vacation) ঘোষণা করেন মুখ্যমন্ত্রী । ২ রা মে থেকে ১৫ জুন পর্যন্ত চলবে এই ছুটি (Summer Vacation)


কার্যত এই ঘোষণার পরেই বিক্ষোভ তৈরি হয়েছে শিক্ষকদের একাংশে। বর্তমানে উত্তরবঙ্গের একাধিক জেলায় চলছে মনোরম পরিবেশ। এমন পরিবেশে হঠাৎ করে বিদ্যালয় দীর্ঘদিন ছুটি (Summer Vacation) থাকলে ছাত্রছাত্রীদের পড়াশুনায় সমস্যা হবে বলে মত তাদের।



২ মে থেকে ছুটি ঘোষণা নিয়ে STEA-এর সাধারণ সম্পাদক নীলকান্ত ঘোষ এক প্রেস বিবৃতিতে বলেন- "নবান্ন সভাঘর থেকে মুখ্যমন্ত্রী আচমকা ২ মে থেকে গ্রীষ্মের ছুটি ঘোষণা করলেন। সর্বত্র শিক্ষক-ছাত্র-অভিভাবক সমাজ বিস্ময়ে হতবাক। তাপপ্রবাহ থেকে স্কুল পড়ুয়াদের রক্ষা করতে প্রতিবেশী রাজ্য উড়িষ্যা ৫ দিনের বিশেষ ছুটি ঘোষণা করেছে। শিক্ষা ক্ষেত্রে আমাদের রাজ্যের স্থান অধোগামী কেন বুঝতে আর বাকি নেই। আবহাওয়াবিজ্ঞান- শিক্ষামনোবিজ্ঞান কোনো কিছুর তোয়াক্কা না করে এই ঘোষণায় বিদ্যালয় শিক্ষা, একাদশ শ্রেণির পরীক্ষা, প্রথম পার্বিক মূল্যায়ন- সবটাই অন্ধকারময় হয়ে গেল। বিবেচনাপ্রসূত সিদ্ধান্তের দাবি জানাচ্ছি।"(Summer Vacation)




এককথায় স্যোসাল মিডিয়াজুড়ে শিক্ষকদের একাংশকে স্কুলে দীর্ঘদিন ছুটির (Summer Vacation) ঘোষণার প্রতিবাদ করতে দেখা যাচ্ছে। তাদের একটাই দাবী ছুটি কমিয়ে আনা হোক। অনেকে মর্নিং স্কুলের দাবীও তুলেছেন। বিদ্যালয়ের গরমের ছুটি (Summer Vacation) কমিয়ে আনার জন্য নতুন বিজ্ঞপ্তির আশায় আছেন তাঁরা।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ