mamata banerjee: মূল্যবৃদ্ধি দূরীকরণে  মুখ‍্যমন্ত্রী মমতা বন্দোপাধ‍্যায়ের পদক্ষেপ 

Mamata Banerjee



দিনের পর দিন বাড়ছে পেট্রোপণ‍্যের দাম আর পাল্লা দিয়ে বাড়ছে জিনিসপত্রের দাম। এই পরিস্থিতির কথা মাথায় রেখে আজ নবান্নে একটি বৈঠক করেন রাজ‍্যের মুখ‍্যমন্ত্রী মমতা বন্দোপাধ‍্যায়। রাজ্য সরকারের পুলিশ-প্রশাসনের উচ্চপদস্থ কর্তা এবং ব্যবসায়ীদের প্রতিনিধিরা এবং মন্ত্রী ও মেয়র ফিরহাদ হাকিমের উপস্থিতিতে এই বৈঠকে একাধিক গুরুত্ব পূর্ণ পদক্ষেপ নিলেন মমতা বন্দোপাধ‍্যায়।




ন্যায্যমূল্য খাদ্যদ্রব্য নাগরিকদের পৌঁছতে আগেই রাজ্য সরকার চালু করেছিল সুফল বাংলা প্রকল্প। যার মাধ্যমে চাষিদের কাছ সরাসরি খাদ্যদ্রব্য কিনে ন্যায্যমূল্য নাগরিকদের কাছে বেচে রাজ্য সরকার। বর্তমান পরিস্থিতিতে মূল্যবৃদ্ধির হাত থেকে রেহাই দিতে সুফল বাংলার স্টল আরও বাড়ানোর কথা বলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ৫০০টি স্টলের কথা ঘোষনা করেছেন তিনি। যা আগে ছিল ৩৭২টি।




তিনি বলেন, 'রাজ্যের বিভিন্ন জায়গায় সরকারের সুফল বাংলা স্টল চালু আছে। বাজার দরের থেকে কম দামে বিক্রি হচ্ছে সুফল বাংলায়। রাজ্যে ৩৩২টি সুফল বাংলা স্টল বাংলাজুড়ে। ৩৩২টি থেকে বাড়িয়ে ৫০০ সুফল বাংলার স্টল তৈরির প্রস্তাব। প্রয়োজনে সুফল বাংলা স্টলের সংখ্যা বাড়াতে হবে।'আরও পড়ুনঃ Loan : ঋণগ্রহীতাদের বড়সড় ধাক্কা ! EMI বোঝা কমবে না, জেনে নিন RBI-এর বড় সিদ্ধান্তগুলি




তিনি আরও বলেন, 'জিনিসের দাম এত বেড়েছে, যেন রান্নাঘরে আগুন জ্বলছে, হাতের থেকে সবকিছু যেন বেরিয়ে যাচ্ছে। রোগের কারণে আলুর উৎপাদন ২৫ শতাংশ কমতে পারে। দাম নিয়ন্ত্রণে নজরদারি বাড়াতে হবে'।  আরও পড়ুনঃ স্ক্রাব টাইফাস (Scrub typhus) নিয়ে অযথা আতঙ্ক নয়, জেনে নিন সঠিক ব্যবস্থা




এদিকে রমজান মাস চলায় ফলের দাম নিয়ন্ত্রণে রাখার কথা বলেন মমতা বন্দোপাধ‍্যায়। সুফল বাংলার স্টলে তরমুজ, কলা, পেপে, খেজুরের দাম কমানোর প্রস্তাব তাঁর। পাশাপাশি মাছ মাংসের দামেও লাগাম রাখার কথা বলেন। বাংলার ডেয়ারি নিয়েও খোঁজ নেন তিনি। বাজারে চালু মূল্যের চেয়ে তুলনায় কম দামে বাংলার ডেয়ারির দুধ ও দুগ্ধজাত সামগ্রী বিক্রি করা হয়। বেশি সংখ্যক মানুষ যাতে সেই সুবিধা পান, তার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন তিনি।