Latest Online Bengali News Portal

Breaking

Friday, April 08, 2022

Loan : ঋণগ্রহীতাদের বড়সড় ধাক্কা ! EMI বোঝা কমবে না, জেনে নিন RBI Policy

ঋণগ্রহীতাদের ধাক্কা ! EMI বোঝা কমবে না, মুদ্রাস্ফীতি আরও আঘাত করবে, জেনে নিন RBI-এর বড় সিদ্ধান্তগুলি (RBI Policy ) 


loan, emi




তিন দিনের MPC সভার ফলাফল ঘোষণা করেছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। এবারও রেপো রেট কোনো পরিবর্তন ছাড়াই অপরিবর্তিত রেখেছে কেন্দ্রীয় ব্যাংক। সেই সঙ্গে রিভার্স রেপো রেটও পুরনো স্তরেই থাকবে। আরবিআই-এর এই সিদ্ধান্ত ঋণগ্রহীতাদের আশাকে ধাক্কা দিয়েছে, কারণ এবারও তাদের ইএমআই প্রভাবিত হবে না। আসুন জেনে নেওয়া যাক রিজার্ভ ব্যাঙ্কের (RBI) মুদ্রানীতি কমিটির বৈঠকে নেওয়া গুরুত্বপূর্ণ সিদ্ধান্তগুলি (RBI Policy ) সম্পর্কে।




বৈঠকে গৃহীত সিদ্ধান্ত (RBI Policy) সম্পর্কে তথ্য দিয়ে রিজার্ভ ব্যাঙ্কের (RBI) গভর্নর শক্তিকান্ত দাস বলেছেন যে রেপো রেট এবং রিভার্স রেপো রেটগুলিতে কোনও পরিবর্তন হয়নি। এটি যথাক্রমে 4 শতাংশ এবং 3.35 শতাংশে অপরিবর্তিত থাকবে। এর মানে হল যে আপনার ব্যাঙ্কের ইএমআই কমানো হবে না, তবে আপনি এখন যে পরিমাণ অর্থ প্রদান করছেন আপনাকে একই পরিমাণ অর্থ প্রদান করতে হবে।




প্রকৃতপক্ষে, রেপো রেট হল সেই হার যে হারে রিজার্ভ ব্যাঙ্ক (RBI) ব্যাঙ্কগুলিকে ঋণ প্রদান করে। আরবিআই ব্যাঙ্কগুলিকে যে ঋণ দেয়, ব্যাঙ্কগুলি এই ঋণ থেকে গ্রাহকদের ঋণ দেয়। এমন পরিস্থিতিতে রেপো রেট কম হলে ব্যাঙ্ক থেকে অনেক ধরনের ঋণ সস্তা হয়ে যায়, যেখানে রিভার্স রেপো রেট ঠিক উল্টো। রিভার্স রেট হল সেই হার যে হারে RBI থেকে ব্যাঙ্কের আমানতের উপর সুদ পাওয়া যায়। রিভার্স রেপো রেটের মাধ্যমে বাজারে তারল্য, অর্থাৎ নগদ নিয়ন্ত্রণ করা হয়।




বৈঠকে মূল্যস্ফীতিও ছিল প্রধান আলোচনার বিষয়। এ কারণেই মূল্যস্ফীতির পূর্বাভাস বাড়িয়েছে কেন্দ্রীয় ব্যাংক। গভর্নর শক্তিকান্ত দাস বলেছেন যে 2022-23 অর্থবছরের গড় মূল্যস্ফীতির পূর্বাভাস 5.7 শতাংশে রাখা হয়েছে। এর আগে, আরবিআই মূল্যস্ফীতির পূর্বাভাস 4.5 শতাংশে রেখেছিল। দাস বলেন, দেশে মূল্যস্ফীতি বাড়ছে এবং প্রবৃদ্ধির হার কমছে। এমন পরিস্থিতিতে আমাদের সামনে দ্বৈত চ্যালেঞ্জ।




শক্তিকান্ত দাস বলেন, সাপ্লাই চেইন ক্ষতিগ্রস্ত হওয়ায় বিশ্ববাজারে ব্যাপক চাপ রয়েছে। এই কারণেই কেন্দ্রীয় ব্যাংক 2022-23 আর্থিক বছরের জন্য তার জিডিপি বৃদ্ধির পূর্বাভাস কমিয়ে দিয়েছে। গভর্নর বলেন, প্রবৃদ্ধির অনুমান ৭.২ শতাংশে নামিয়ে আনা হচ্ছে। আগে এই প্রাক্কলন দেওয়া হয়েছিল ৭.৮ শতাংশ। আরবিআই-এর মতে, আর্থিক বছরের প্রথম ত্রৈমাসিকে বৃদ্ধির পূর্বাভাস 16.2 শতাংশ, দ্বিতীয় ত্রৈমাসিকে 6.2 শতাংশ এবং তৃতীয় ত্রৈমাসিকে 4.1 শতাংশ, যেখানে চতুর্থ ত্রৈমাসিকে চার শতাংশে রাখা হয়েছে।




আরবিআই-এর তিন দিনের সভা 6 এপ্রিল শুরু হয়েছিল এবং 8 এপ্রিল এর ফলাফল ঘোষণা করা হয়েছিল। এ সময় কমিটির সদস্যরা রেপো রেট-রিভার্স রেপো রেট এবং রাশিয়া-ইউক্রেনের মধ্যে চলমান যুদ্ধের ফলে উদ্ভূত পরিস্থিতি নিয়ে আলোচনা করেন। শক্তিকান্ত দাস বলেন, প্রতি ব্যারেল অপরিশোধিত তেলের দাম ধরা হয়েছে ১০০ ডলার। তিনি বলেন, রুশ-ইউক্রেন যুদ্ধের কারণে অপরিশোধিত তেলের দাম বৃদ্ধিও খুবই উদ্বেগের বিষয়।




এটিএম (ATM)-এর মাধ্যমে টাকা তোলার সময় প্রতারণার ক্রমবর্ধমান ঘটনাকে বিবেচনায় নিয়ে রিজার্ভ ব্যাঙ্ক একটি বড় সিদ্ধান্ত নিয়েছে। এর আওতায় UPI-এর সাহায্যে কার্ডবিহীন নগদ তোলার সুবিধা এখন সব ব্যাঙ্কেই পাওয়া যাবে। আরবিআই গভর্নর বলেছেন যে এই সুবিধার মাধ্যমে এটিএম (ATM) থেকে টাকা তোলার সময় যে প্রতারণার ঘটনা ঘটে তা রোধ করা হবে।

8 comments:

বিজ্ঞাপনের জন্য আজই যোগাযোগ করুন