Aadhaar এর সাথে মোবাইল নাম্বার রেজিস্টার্ড না থাকলেও বানাতে পারবেন Health ID Card বিস্তারিত

Aadhaar এর সাথে মোবাইল নাম্বার রেজিস্টার্ড না থাকলেও বানাতে পারবেন Health ID Card- বিস্তারিত

Digital Health ID



Aadhaar নাম্বার দিয়ে রেজিস্ট্রেশন করতে না চাইলেও আপনি Health ID Card বানাতে পারবেন। শুধুমাত্র নিজের মোবাইল নাম্বার দিয়ে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) সোমবার আয়ুষ্মান ভারত ডিজিটাল মিশন (Ayushman Bharat Digital Mission) চালু করেছেন যাতে মানুষকে একটি ডিজিটাল হেলথ আইডি (Digital Health ID) দেওয়া হয়, যাতে তাদের স্বাস্থ্য সংক্রান্ত রেকর্ড থাকবে।

ডিজিটাল হেলথ আইডি (Digital Health ID) কার্ডের দেশব্যাপী রোলআউট জাতীয় স্বাস্থ্য কর্তৃপক্ষ (NHA) কর্তৃক আয়ুষ্মান ভারত প্রধানমন্ত্রীর জন আরোগ্য যোজনার (AB PM-JAY) তৃতীয় বার্ষিকী উদযাপনের সাথে একসাথে কাজ করবে।

বর্তমানে, ন্যাশনাল ডিজিটাল হেলথ মিশন (NDHM) এর অধীনে এক লাখেরও বেশি অনন্য স্বাস্থ্য আইডি তৈরি করা হয়েছে, যা প্রাথমিকভাবে ১৫ আগস্ট ছয়টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে পরীক্ষামূলক ভিত্তিতে চালু করা হয়েছিল।


শুরু হয়েছে Health ID কার্ডের জন্য অনলাইন আবেদন। আধার নাম্বারের সাথে মোবাইল নাম্বার লিঙ্ক না থাকলেও বানাতে পারবেন Health ID কার্ড। এজন্য আপনাকে যা করতে হবে-

প্রথমে নীচের দেওয়া লিঙ্কে যান-




লিঙ্কে গিয়ে মোবাইল নাম্বার দিয়ে আইডি বানাতে পারবেন । এক্ষেত্রে আধার অপশনটি বাদ দিয়ে শুধু মোবাইল নাম্বার দিয়ে রেজিস্ট্রেশন করবার অপশনটিতে ক্লিক করুন। এরপর মোবাইল নাম্বার সাবমিট করলে OTP আসবে। এরপর OTP দিয়ে সাবমিট করলে নতুন একটি পেজ আসবে। সেখানে আপনার নাম, বয়স, ঠিকানা দিয়ে এবং একটি ইউনিক আইডি দিয়ে পাসওয়ার্ড সেট করে সাবমিট করুন। সাবমিট হয়ে গেলে আপনার HEALTH ID Card তৈরি হয়ে যাবে।


এক্ষেত্রে মনে রাখবেন, কার্ডে ছবি আসবে না, ব্ল্যাঙ্ক থাকবে। ছবি আনার জন্য Edit Profile এ গিয়ে ছবি আপলোড করুন এবং তারপর সেভ করলে ছবি সহ Digital Health ID কার্ড তৈরি হয়ে যাবে।


পরবর্তিতে চাইলেও আপনি আধার নাম্বার যুক্ত করতে পারবেন।


health card, creating india's digital health ecosystem card, national digital health mission launch date, national health authority, unique health id in covid certificate, unique health id means, nha gov in, unique health id in vaccine certificate, health id card

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ