Exclusive সাক্ষাৎকার: শান্তিস্বরূপ ভাটনগর পুরস্কার প্রাপ্ত দিনহাটার বাসিন্দা ড. কনক সাহা





২০২১-র শান্তিস্বরূপ ভাটনগর পুরস্কার পেলেন ড. কনক সাহা। পুনের ইন্টার-ইউনিভার্সিটি সেন্টার ফর অ্যাস্ট্রোনমি অ্যান্ড অ্যাস্ট্রোফিজিক্সের ডঃ কনক সাহা ভৌতবিজ্ঞানে এই পুরস্কার পেয়েছেন। ডঃ সাহার প্রাথমিক গবেষণা হল ছায়াপথের গঠন এবং বিবর্তন।



প্রায় ৯৩০ কোটি আলোকবর্ষ দূরে 'এইউডিএফ এসজিরোওয়ান' পোশাকি নামে এক ছায়াপথের আবিস্কার করে ভারতবাসীকে তাক লাগিয়ে দিয়েছেন ড. কনক সাহা। পুনের ইন্টার-ইউনিভার্সিটি সেন্টার ফর অ্যাস্ট্রোনমি অ্যান্ড অ্যাস্ট্রোফিজিক্সের প্রফেসর ও গবেষক।



কোচবিহার জেলার দিনহাটা শহরে সারদাপল্লীর বাসিন্দা ড. কনক সাহা। স্থানীয় যোগেশচন্দ্র উচ্চ বিদ‍্যালয়ে অষ্টম শ্রেণি পর্যন্ত পাঠ নেওয়া পর মাধ‍্যমিক ও উচ্চ মাধ‍্যমিকে বিজ্ঞান বিভাগে দিনহাটা উচ্চ বিদ‍্যালয় থেকে পড়াশুনা করেন। এরপর স্কটিশ চার্চ থেকে স্নাতক ও বেনারস বিশ্ববিদ‍্যালয় থেকে স্নাতকোত্তর করেন। এরপর, বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইন্সটিউট অফ সায়েন্সে মহাকাশ বিজ্ঞান নিয়ে গবেষনায় যোগ দেন। এরপর জেনেভা অবজার্ভরেটি, রমন রিসার্চ ইন্সটিউটের মতো বিশ্বের প্রথম সারির প্রতিষ্ঠানে কাজ করেন। বর্তমান পুনের ইন্টার-ইউনিভার্সিটি সেন্টার ফর অ্যাস্ট্রোনমি অ্যান্ড অ্যাস্ট্রোফিজিক্সের প্রফেসর ও গবেষনাও করেন।



পুনের ইন্টার-ইউনিভার্সিটি সেন্টার ফর অ্যাস্ট্রোনমি অ্যান্ড অ্যাস্ট্রোফিজিক্স থেকে ৯৩০ আলোকবর্ষ দূরের ছায়াপথ আবিস্কার করে এখন চর্চার কেন্দ্রবিন্দু কনক সাহাকে কাউন্সিল অফ সায়েন্টিফিক অফ ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ শান্তিস্বরূপ ভাটনগর পুরস্কারের জন‍্য মনোনীত করে।এই খবরে যেমন উচ্ছ্বসিত ড. কনক সাহা ও তার পরিবার তেমনি উচ্ছ্বসিত দিনহাটাবাসী।



Exclusive ফোন কল সাক্ষাৎকারে কনক সাহা জানান, আগামী দিনে অজানা আরো নতুন কিছু অবিস্কারের চেষ্টায় আছেন তিনি। পাশাপাশি গবেষনায় নব প্রজন্মকে বার্তা, একান্ত ইচ্ছা থাকলেই গবেষনায় মনোনিয়োগ করা যেতে পারে। বাল‍্য জীবনের দিনহাটার দুই বিদ‍্যালয় যোগেশচন্দ্র উচ্চ বিদ‍্যালয় ও দিনহাটা উচ্চ বিদ‍্যালয়ের কথাও উঠে আসে তাঁর মুখে। কথায় কথায় তিনি শিক্ষকদের প্রশংসাও করেন। চলুন দেখে নেওয়া যাক সেই এক্সক্লুসিভ সাক্ষাৎকার: 
Exclusive সাক্ষাৎকার

Exclusive সাক্ষাৎকার: শান্তিস্বরূপ ভাটনগর পুরস্কার প্রাপ্ত দিনহাটার বাসিন্দা ড. কনক সাহা

Posted by Sangbad Ekalavya on Wednesday, September 29, 2021