Breaking

Wednesday, September 29, 2021

Digital Health Card এর অনলাইন আবেদন শুরু হয়েছে, জেনে নিন এর সুবিধা health id card benefits

Digital Health Card এর অনলাইন আবেদন শুরু হয়েছে, জেনে নিন এর সুবিধা health id card benefits


Digital Health Card



প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) সোমবার আয়ুষ্মান ভারত ডিজিটাল মিশন (Ayushman Bharat Digital Mission) চালু করেছেন যাতে মানুষকে একটি ডিজিটাল হেলথ আইডি (Digital Health ID) দেওয়া হয়, যাতে তাদের স্বাস্থ্য সংক্রান্ত রেকর্ড থাকবে। ডিজিটাল হেলথ আইডি কার্ডের দেশব্যাপী রোলআউট জাতীয় স্বাস্থ্য কর্তৃপক্ষ (NHA) কর্তৃক আয়ুষ্মান ভারত প্রধানমন্ত্রীর জন আরোগ্য যোজনার (AB PM-JAY) তৃতীয় বার্ষিকী উদযাপনের সাথে একসাথে কাজ করবে। বর্তমানে, ন্যাশনাল ডিজিটাল হেলথ মিশন (NDHM) এর অধীনে এক লাখেরও বেশি অনন্য স্বাস্থ্য আইডি তৈরি করা হয়েছে, যা প্রাথমিকভাবে ১৫ আগস্ট ছয়টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে পরীক্ষামূলক ভিত্তিতে চালু করা হয়েছিল।




ডিজিটাল হেলথ আইডি কার্ড কি? (What is Digital Health ID Card?)

ডিজিটাল হেলথ আইডি কার্ড হবে আধার কার্ডের মতো একটি অনন্য আইডি কার্ড যা আপনার স্বাস্থ্য রেকর্ড বজায় রাখতে সাহায্য করবে। এটি আপনার ব্যক্তিগত বিবরণ ব্যবহার করে তৈরি করা হবে। নাগরিকের আধার কার্ড বা মোবাইল নম্বর ব্যবহার করে আইডি তৈরি করা হবে এবং স্বাস্থ্য রেকর্ড বজায় রাখার জন্য একটি শনাক্তকারী হিসেবে কাজ করবে। সিস্টেমটি জনসংখ্যাতাত্ত্বিক এবং অবস্থান, পরিবার/সম্পর্ক এবং যোগাযোগের বিবরণ সহ কিছু গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহ করবে। তারপর নাগরিকের সম্মতি নেওয়ার পরে, এই তথ্যটি স্বাস্থ্য আইডির সাথে সংযুক্ত করা হবে।



ইউনিক ডিজিটাল হেলথ আইডি কার্ড কিভাবে কাজ করে? (How Unique Digital Health ID Card Works?)

এই পরিকল্পনায় চারটি অপরিহার্য স্তর রয়েছে - ইউনিক ডিজিটাল হেলথ আইডি, প্রফেশনাল রেজিস্ট্রি, হেলথ ফ্যাসিলিটি রেজিস্ট্রি এবং ইলেকট্রনিক হেলথ রেকর্ড। এই চারটি স্তরের মাধ্যমে স্বাস্থ্যসেবার জন্য ডিজিটাল পরিবেশ তৈরি করাই এই স্কিমের প্রথম উদ্দেশ্য। মিশনটি একটি 'ইলেকট্রনিক মেডিকেল রেকর্ড (EMR)' তৈরি করবে। স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে এটি একটি রোগীর স্বাস্থ্য বিষয়ক ডিজিটাল সংস্করণ। এতে রোগীর চিকিৎসা ও চিকিৎসার ইতিহাস থাকবে। সাথে থাকবে কিছু সরকারি স্বাস্থ্য সংক্রান্ত বিভিন্ন সুযোগ সুবিধার তথ্য- যা আপনার আইডি দিয়ে লগইন করবার পর আপনি নিজেই দেখতে পাবেন।

নিজেই বানিয়ে নিন নিজের  হেলথ কার্ড আইডি- (make your own unique digital health card)

কীভাবে বানাবেন জানতে ক্লিক করুন- CLICK THE LINK 

2 comments:

পৃষ্ঠা