Breaking

Thursday, September 23, 2021

২৭শে সেপ্টেম্বর Pradhan Mantri Digital Health Mission লঞ্চ করতে চলেছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

২৭শে সেপ্টেম্বর Pradhan Mantri Digital Health Mission লঞ্চ করতে চলেছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী 





কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মনসুখ মান্দাবিয়া বৃহস্পতিবার ঘোষণা করেন যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২৭ সেপ্টেম্বর প্রধানমন্ত্রীর ডিজিটাল স্বাস্থ্য মিশন (পিএমডিএইচএম) [Pradhan Mantri Digital Health Mission(PMDHM)]ঘোষণা করবেন। এই প্রকল্পটি দেশের প্রতিটি নাগরিকের জন্য উপলব্ধ হবে।


কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী বলেন, "এর অধীনে, মানুষকে একটি অনন্য ডিজিটাল স্বাস্থ্য আইডি প্রদান করা হবে, যাতে ব্যক্তির সমস্ত স্বাস্থ্য রেকর্ড থাকবে।"


ভারতের ছয়টি কেন্দ্রশাসিত অঞ্চল যার মধ্যে রয়েছে আন্দামান ও নিকোবর, চণ্ডীগড়, দাদরা ও নগর হাভেলি, দমন ও দিউ, লাদাখ, লাক্ষাদ্বীপ এবং পুদুচেরি ইতিমধ্যেই PMDHM এর পাইলট স্কিম শুরু করেছে। এই স্কিমের লক্ষ্য হচ্ছে সারা দেশে স্বাস্থ্যসেবাকে ডিজিটালাইজ করা এবং দেশব্যাপী ডিজিটাল হেলথ ইকোসিস্টেম তৈরি করা যা রোগীদের সংরক্ষণ করতে, অ্যাক্সেস করতে এবং তাদের স্বাস্থ্যের রেকর্ড ডাক্তার এবং তাদের পছন্দের স্বাস্থ্য সুবিধার সাথে শেয়ার করতে সম্মতি দেবে। চিকিৎসক ও রোগীদের মধ্যে সম্মতি-নির্ভর মেডিক্যাল টেস্ট পরীক্ষার রিপোর্ট, স্ক্যান, প্রেসক্রিপশন এবং ডায়াগনসিস রিপোর্ট আদানপ্রদান করা সম্ভব হবে।


স্বাস্থ্য আইডি কার্ড প্রত্যেক ব্যক্তির জন্য আলাদা হবে। প্রতিটি কার্ড ইউনিক আইডি থাকবে, যা সংশ্লিষ্ট ব্যক্তির আধার এবং মোবাইল নম্বরের বিবরণ দিয়ে তৈরি করা হবে।


পিএমডিএইচএম সকল দেশের নাগরিকদের স্বাস্থ্য আইডি, ডাক্তার এবং স্বাস্থ্য সুবিধাগুলির জন্য অনন্য শনাক্তকারী, ব্যক্তিগত স্বাস্থ্য রেকর্ড, এবং টেলিমেডিসিন এবং ই-ফার্মেসি সহ অন্যান্য উপাদানগুলির সাথে সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষা প্রদানের জন্য একটি দেশব্যাপী ডিজিটাল স্বাস্থ্য অবকাঠামো তৈরি করার লক্ষ্যও রাখে। স্বাস্থ্য মন্ত্রকের মতে এটি আরও দক্ষ, অ্যাক্সেসযোগ্য, অন্তর্ভুক্তিমূলক, সাশ্রয়ী এবং নিরাপদ পদ্ধতিতে সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষা প্রদান করবে।


এই প্রকল্পের আওতায় একটি জাতীয় ডিজিটাল স্বাস্থ্য ইকোসিস্টেম তৈরি করা হবে। তাতে থাকবে বিস্তৃত ডেটা, তথ্য ও পরিকাঠামো পরিষেবার মান-ভিত্তিক ডিজিটাল সিস্টেম। একইসঙ্গে যা স্বাস্থ্য-সম্পর্কিত ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা, গোপনীয়তা এবং সুরক্ষা নিশ্চিত করবে।

\
আগের দিন, কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী কোভিড-পরবর্তী ব্যবস্থাপনা সম্পর্কিত জাতীয় ব্যাপক নির্দেশিকা প্রকাশ করেছিলেন। নির্দেশিকাগুলি দীর্ঘমেয়াদী জন্য কোভিড-পরবর্তী স্বাস্থ্যসেবা নির্দেশিকা প্রদান করবে। এই মডিউলগুলি কোভিডের দীর্ঘমেয়াদী প্রভাব মোকাবিলায় ভারতজুড়ে ডাক্তার, নার্স, প্যারামেডিক এবং কমিউনিটি স্বাস্থ্য কর্মীদের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করবে।

No comments:

Post a Comment

পৃষ্ঠা