Breaking

IPL 2020 LIVE SCORE

Tuesday, October 13, 2020

SACT বিষয়ে অনিয়মের অভিযোগ, রাজ্যের কাছে জবাব তলব UGC-র

 SACT  বিষয়ে অনিয়মের অভিযোগ, রাজ্যের কাছে জবাব তলব UGC-র  


 SACT  বিষয়ে অনিয়মের অভিযোগ, রাজ্যের কাছে জবাব তলব UGC-র  

SANGBAD EKALAVYA: 



রাজ্যের কলেজের আংশিক সময়ের শিক্ষক (পিটিটি), চুক্তিভিত্তিক শিক্ষক (সিডব্লিউটিটি) এবং অতিথি শিক্ষকদের (জিটি) একত্রে ‘স্টেট এডেড কলেজ টিচার’ (স্যাক্ট) স্বীকৃতি দেওয়ার কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। তিনি জানিয়েছিলেন- PTT, CWTT, GUEST TEACHER বলে আর কোনো আলাদা আলাদা ক্যাটাগরি থাকবে না। এখন থেকে বলা হবে govt. approved college teacher.

সেই পদক্ষেপ বাস্তবায়িত করে উচ্চশিক্ষা দপ্তর। যোগ্যতা ও অভিজ্ঞতার নিরিখে ওই সমস্ত শিক্ষকদের ভাতা-বৃদ্ধিও কার্যকরী হয়। 

সরকারি বিজ্ঞপ্তি (নং ২০৮১-ইডিএন(সিএস)/ ১০এম-৮৩/২০১৯) অনুযায়ী, স্যাক্ট-১ ও ১০ বছরের বেশি অভিজ্ঞরা পাবেন ৩৫ হাজার টাকা। স্যাক্ট-১ ও ১০ বছরের কম অভিজ্ঞরা পাবেন ৩১ হাজার টাকা। স্যাক্ট-২ ও ১০ বছরের বেশি অভিজ্ঞরা পাবেন ২৫ হাজার টাকা। স্যাক্ট-২ ও ১০ বছরের কম অভিজ্ঞরা পাবেন ২০ হাজার টাকা। এ ছাড়া সরকারি আদেশে রাজ্যের ৫,৫০০ জন আংশিক সময়, ৫৫০ জন চুক্তিভিত্তিক ও ৮৫০০ জন অতিথি শিক্ষক কলেজ-বিশ্ববিদ্যালয়ে ৬০ বছর বয়স পর্যন্ত কাজের অধিকারও পেলেন। প্রতি বছর ৩% বেতন-বৃদ্ধি ও অবসরকালীন ৫ লক্ষ টাকা এককালীন ভাতারও সুবিধা পাবেন তাঁরা। পাবেন বদলির সুবিধাও। প্রত্যেক শিক্ষককে সপ্তাহে ১৫ ঘন্টা ক্লাস নিতে হবে। কর্মরত যে সকল পিটিটি-সিডব্লিউটিটি বর্তমানে বেশি হারে ভাতা পান, তাঁদের পে-প্রোটেকশনও দেওয়া হবে।


কার্যত এরপড়েই ছাত্র-গবেষকরা এর বিরুদ্ধে আন্দোলনে নামেন। বিষয় গড়ায় কলকাতা উচ্চ আদালত পর্যন্ত। অভিযোগ জমা পড়ে UGC-র কাছেও। 

এবার এই অভিযোগের পর গত ৯ অক্টোবর  রাজ্য উচ্চশিক্ষা দপ্তরে চিঠি পাঠিয়েছে UGC, চিঠিতে জানতে চাওয়া হয়েছে SACT নিয়োগে ইউজিসির নিয়ম না মানার যে  অভিযোগ উঠেছে সে বিষয়ে। আর এই চিঠির খবর বাইরে আসতেই আশার আলো দেখছে রাজ্যের ছাত্র-গবেষকরা। 

social media থেকে প্রাপ্ত, ছবির সত্যতা যাচাই করেনি সংবাদ একলব্য 


No comments:

Post a Comment