এবার বাজারে আসছে নতুন ১০০ টাকার কয়েন,উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী মোদী

New Rs 100 coin coming! PM Narendra Modi to release this coin with royal touch



তনজিৎ সাহা, কলকাতা

আজ ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ১০০ টাকার স্মৃতি কয়েনের উদ্বোধন করলেন আজ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দ্বারা উদ্বোধন করা এই কয়েন বিজয়া রাজে সিন্ধিয়ার সন্মানে জারি করা হয়েছে। বিজয়া রাজে সিন্ধিয়াকে গোয়ালিয়রের রাজমাতা বলেই জানা যায়। ১০০ টাকার এই কয়েক বিজয়া রাজা সিন্ধিয়ার জন্মশত বার্ষিকী উপলক্ষে জারি করা হয়েছে।


একশো টাকার এই স্মৃতি কয়েনটিকে অর্থ মন্ত্রালয় দ্বারা তৈরি করা হয়েছে। প্রধানমন্ত্রী তরফ থেকে এই কয়েন জারি করার সময় সিন্ধিয়া পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন, এছাড়াও দেশের অন্যান্য বিশিষ্ট ব্যাক্তিগণ উপস্থিত ছিলেন।

কেন্দ্রীয় অর্থ মন্ত্রালয়ের তরফ থেকে জারি করা ১০০ টাকার এই কয়েনের দুই পিঠে বিশেষ ডিজাইন করা হয়েছে। এই কয়েনের একদিকে রাজমাতা বিজয়া রাজে সিন্ধিয়ার ছবি আছে, সেই পিঠেই উপরের দিকে হিন্দিতে শ্রীমতী বিজয়া রাজে সিন্ধিয়ার জন্ম শতাব্দী লেখা আছে। নীচের দিকে এটা ইংরেজিতে লেখা আছে। কয়েনের সেই দিকেই ওনার জন্মের বছর ১৯১৯ আর জন্ম শতাব্দী ২০১৯ লেখা আছে।

কয়েনের অন্য দিকে হিন্দি আর ইংরেজিতে ভারত লেখা আছে। কয়েনের সেই পিঠে অশোক স্তম্ভের চিহ্ন আছে। আর তাঁর নীচে ১০০ লেখা আছে। বিজেপির সংস্থাপক সদস্যের মধ্যে একজন ছিলেন বিজয়া রাজে সিন্ধিয়া। জানিয়ে দিই, গোয়ালিয়রের রাজমাতা বজয়ারাজে সিন্ধিয়া জন সংঘের নেত্রী ছিলেন। তিনি ভারতীয় জনতা পার্টির সংস্থাপক সদস্যদের মধ্যে একজন ছিলেন। ওনাকে বিজেপির বড় মুখ গুলোর মধ্যে একটি মানা হয়। আর তিনি হিন্দুত্বের জন্য বেশ বিখ্যাত ছিলেন।



Post a Comment

thanks