এবার চাঁদে মিলতে চলেছে 4G পরিষেবা, এমনটাই দাবি করছে NASA

 


এবার চাঁদে মিলতে চলেছে 4G পরিষেবা, এমনটাই দাবি করছে NASA 


তনজিৎ সাহা, কলকাতা 


এবার চাঁদে গেলেও নাকি মিলবে ৪জি পরিষেবা। শুনতে অলৌকিক মনে হলেও, সেই অসম্ভবকেই সম্ভব করার চ্যালেঞ্জ নিয়েছে NASA। এজন্য তাঁরা সাহায্য নিতে চলেছে বিখ্যাত ফোন প্রস্তুতকারক সংস্থা নোকিয়ার গবেষণাকারী দল Bell Labs-এর। এজন্য দুই সংস্থা হাতে হাত মিলিয়েছে। Nokia-এর অধীনস্থ এই Bell Labs-ই চাঁদে 4G LTE পরিষেবা দিতে যাবতীয় কাজ করবে। গোটা প্রোজেক্টটির জন্য খরচ হবে ৩৭০ মিলিয়ন মার্কিন ডলার। এর মধ্যে নাসা দেবে ১৪.‌১ মিলিয়ন মার্কিন ডলার।



ইতিমধ্যে NASA এবং Bell Labs উভয় সংস্থাই তাঁদের এই পদক্ষেপের কথা জানিয়েছে। টুইট করেছে দু’‌টি সংস্থাই। Bell Labs-এর তরফ থেকে জানানো হয়েছে, ‘‌‘‌চাঁদে ৪জি LTE পরিষেবা দিতে NASA-এর সঙ্গে একসাথে কাজ করব আমরা। চাঁদের মাটিতে মানুষের বসবাসের উপযুক্ত পরিবেশ গড়ে তুলতে এটা অনেকটাই সাহায্য করবে বলে আমাদের ধারনা। প্রথমে NASA-এর সাহায্যে আমরা সেখানে ৪জি পরিষেবা চালু করব। তারপর সেটিকে ৫জি পরিষেবায় পরিণত করা হবে।’‌’‌ 



অনেকেরই আবার প্রশ্ন তুলেছেন চাঁদে 5G নেটওয়ার্ক বসানোর পরিকল্পনা নেওয়া হল না কেন তা নিয়ে। বিশেষজ্ঞদের মতে, পৃথিবীতেই এখনও ৫জি নেটওয়ার্ক সর্বত্র আসেনি। ফলে চাঁদে তা কতটা কার্যক্ষম হবে তা নিয়ে হয়তো সংশয় রয়েছে। 



অন্যদিকে, ৪জি পরিষেবা রীতিমতো বিশ্বস্ত। তাই হয়তো আপাতত চাঁদে সেটাই চালু করার পরিকল্পনা নিয়েছে নাসা। তবে এই প্রথম নয়, এর আগে ২০১৮ সালে চাঁদে ৪জি পরিষেবা দিতে যৌথ উদ্যোগ নিয়েছিল Vodafone, Nokia এবং জার্মান গাড়ি নির্মাণকারী সংস্থা Audi। উল্লেখ্য, চাঁদে উপনিবেশ গড়ে তোলার পরিকল্পনা রয়েছে আমেরিকা ও রাশিয়ার। একইভাবে পৃথিবীর এই ক্ষুদ্র উপগ্রহে সীমাবদ্ধ না থেকে এবার মঙ্গলের উদ্দেশে পাড়ি জমাতে চলেছে মানুষ। আগামী ২০ বছরের মধ্যেই লালগ্রহের বুকে পা রাখবে মানুষ বলে দাবি মহাকাশচারীদের।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ