স্কুল খুলছে কবে? জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 



করোনা আবহের জের দীর্ঘদিন যাবত বন্ধ স্কুল -কলেজ। কবে খুলবে স্কুল সেদিকেই তাকিয়ে পড়ুয়ারা। এর আগে রাজ্যের শিক্ষামন্ত্রী জানিয়েছেন দুর্গাপূজার আগে খুলছে না স্কুল। এবার মুখ্যমন্ত্রীও একই কথা জানালেন উত্তরবঙ্গ সফরে এসে দ্বিতীয় দিনের প্রশাসনিক পর্যালোচনা বৈঠকে। এদিন মুখ্যমন্ত্রী জানালেন, করোনা আবহে স্কুল খোলা নিয়ে রাজ্য সরকার ভাবনাচিন্তা করবে কালীপুজোর পর। অর্থাৎ কালীপূজা পর্যন্ত বন্ধ সমস্ত স্কুল। ব্রেকিংঃ বিদ্যালয় খোলা নিয়ে UNLOCK 5 এ বিস্তারিত গাইড লাইন প্রকাশ স্বরাষ্ট্র মন্ত্রকের 

অতি মারি করোনা আবহে স্কুল বন্ধ রয়েছে মার্চের মাঝামাঝি সময় থেকে। দীর্ঘ সাত মাস ধরে  রাজ্যের সমস্ত  সরকারি স্কুল কলেজ বন্ধ। অনলাইন বিকল্প মাধ্যমে পড়াশোনা চললেও তা সকলের কাছে পৌঁছয়নি। একদিকে যেমন করোনা সংক্রমণ, অন্যদিকে সিলেবাসের চাপ সবকিছু ভেবেচিন্তে পা বাড়াতে হচ্ছে রাজ্য শিক্ষা দপ্তরকে। আর এর মধ্যেই আজ স্কুল-কলেজ বন্ধ থাকার মেয়াদ সরকারিভাবে শেষ হয়ে গেলেও, তা আবার বাড়তে চলেছে বলে ইঙ্গিত দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ উত্তর বঙ্গ সফরের দ্বিতীয় দিনের প্রশাসনিক বৈঠক মুখ্যমন্ত্রী বলেন, আইসিডিএসে যেমন কাজ চলছিল ঠিক তেমনি চলবে। অক্টোবর-নভেম্বর দুটি মাস বাড়িয়ে দাও। কারণে ৩০ অক্টোবর পর্যন্ত আমাদের আইসিডিএস সেন্টার গুলি বন্ধ থাকছে এবং স্কুল খোলার বিষয়টি কালী পূজার পরে ভাবা যাবে। এই মুহূর্তে ভাবা যাচ্ছে না। কারণ এই মুহূর্তে পরিস্থিতি স্বাভাবিক নয়।



মুখ্যমন্ত্রী বলেছেন,স্কুল নিয়ে কালীপুজোর পর ভাবা যাবে।এখন ভাবা যাচ্ছে না।.... কারণ পরিস্থিতি এখনও স্বাভাবিক হয়নি ।

পুজোর আগে যে স্কুল খুলছে না তার ইঙ্গিত আগেই দিয়েছিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তবে স্কুল না খুললেও অক্টোবর ও নভেম্বর মাসের মিড ডে মিলের খাদ্য সামগ্রী বিতরণের বিজ্ঞপ্তি আগেই বেরিয়েছে। 

অন্যদিকে  করোনা আবহে এবার মিড ডে মিলের চাল-আলুর সঙ্গে মাস্ক দেওয়া হবে বলে সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। স্কুল না খেললেও পৌঁছে গিয়েছে মাস্ক। তবে স্কুল খুললে কী কী স্বাস্থ্য বিধি মানতে হবে, তার নির্দেশিকা তৈরি করে ফেলেছে সরকার। স্কুল খুললে কীভাবে চলবে ক্লাস, তা নিয়েও শুরু হয়েছে আলোচনা।