Unlock 5 এ বিদ্যালয় খোলা নিয়ে বিস্তারিত গাইডলাইন প্রকাশ করলো স্বরাষ্ট্র মন্ত্রণালয়



স্বরাষ্ট্র মন্ত্রণালয় আজ ঘোষণা করেছে 1 অক্টোবর থেকে আনলক ৫ কার্যকর করা হবে।এই বিষয়ে একটি বিস্তারিত গাইডলাইন ঘোষণা করেছে। দেশে কোভিড -১৯ এর সংখ্যার তীব্র বৃদ্ধি সত্ত্বেও স্বরাষ্ট্র মন্ত্রক স্পষ্ট জানিয়ে দিয়েছে যে আরও শিথিলকরণ ও কম বিধিনিষেধ থাকবে, যদিও কিছু রাজ্যে অবস্থা অনুযায়ী লকডাউনের শিথিলতা বিষয়ে তারা ব্যবস্থা নিতে পারবে।  

গাইডলাইন যা বলা হয়েছে-

* সিনেমা / থিয়েটার / মাল্টিপ্লেক্সগুলিকে তাদের বসার ক্ষমতার ৫০% পর্যন্ত খোলার অনুমতি দেওয়া হবে, যার জন্য তথ্য ও সম্প্রচার মন্ত্রক এসওপি জারি করবেন।

* B2B প্রদর্শনীগুলি খোলার অনুমতি দেওয়া হবে, যার জন্য বাণিজ্য অধিদফতর এসওপি জারি করবে।


* ক্রীড়াবিদদের প্রশিক্ষণের জন্য ব্যবহৃত সুইমিং পুলগুলি খোলার অনুমতি দেওয়া হবে, যার জন্য যুব বিষয়ক ও ক্রীড়া মন্ত্রক (এমওওয়াইএ এবং এস) দ্বারা স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি (এসওপি) জারি করা হবে।

* বিনোদন উদ্যান এবং অনুরূপ স্থানগুলি খোলার অনুমতি দেওয়া হবে, যার জন্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় (এমএইচএফডাব্লু) দ্বারা এসওপি জারি করা হবে।

* স্কুল এবং কোচিং প্রতিষ্ঠানগুলি পুনরায় খোলার জন্য, রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চল সরকারগুলিকে গ্রেড পদ্ধতিতে 15 ই অক্টোবর, 2020 এর পরে সিদ্ধান্ত নেওয়ার কথা বলা হয়েছে। পরিস্থিতির   ভিত্তিতে এবং নিম্নলিখিত শর্ত সাপেক্ষে সংশ্লিষ্ট স্কুল / প্রতিষ্ঠান পরিচালনার সাথে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে:

  • অনলাইনে / ডিস্টান্স  শিক্ষা  অব্যাহত থাকবে এবং এই বিষয়ে উত্সাহিত করতে হবে।
  • যেখানে বিদ্যালয়গুলি অনলাইনে ক্লাস পরিচালনা করে এবং কিছু শিক্ষার্থী শারীরিকভাবে স্কুলে পড়াশোনা করার পরিবর্তে অনলাইনে ক্লাসে পড়া পছন্দ করে, তাদের এগুলি করার অনুমতি দেওয়া হতে পারে।
  • শিক্ষার্থীরা কেবল পিতামাতার লিখিত সম্মতিতে স্কুল / প্রতিষ্ঠানে যোগদান করতে পারে।

* রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চলগুলি স্থানীয় সরকার প্রয়োজনীয়তা বজায় রেখে স্কুল শিক্ষা ও সাক্ষরতা বিভাগের (ডিওএসইএল) শিক্ষা মন্ত্রনালয় কর্তৃক প্রদত্ত এসওপি ভিত্তিতে স্কুল / প্রতিষ্ঠান পুনরায় চালু করার জন্য স্বাস্থ্য ও সুরক্ষা সতর্কতার বিষয়ে তাদের নিজস্ব এসওপি প্রস্তুত করবে। 

* যে স্কুলগুলি খোলার অনুমতি রয়েছে, তাদের রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চলগুলির শিক্ষা বিভাগ দ্বারা জারি করা এসওপি বাধ্যতামূলকভাবে অনুসরণ করতে হবে।

* উচ্চশিক্ষা অধিদফতর (ডিএইচই), শিক্ষা মন্ত্রণালয় পরিস্থিতি নির্ধারণের ভিত্তিতে স্বরাষ্ট্র বিষয়ক মন্ত্রণালয়ের (এমএইচএ) পরামর্শক্রমে কলেজ / উচ্চশিক্ষা প্রতিষ্ঠান খোলার সময় সম্পর্কে সিদ্ধান্ত নিতে পারে। অনলাইন / দুরত্ব  শিক্ষা পছন্দসই পদ্ধতি হিসাবে অব্যাহত থাকবে ।