Breaking

IPL 2020 LIVE SCORE

Sunday, July 05, 2020

আধার কার্ড হারিয়ে গেছে কিংবা সংশোধন করতে হবে? খুব সহজে নিজেই করুন বাড়িতে বসেই

আধার নিয়ে গুরুত্বপূর্ণ  নির্দেশিকা  জারি  করেছে আধার কতৃপক্ষ। আপনার আধার কার্ড হারিয়ে গেলে এখন বাড়িতে বসেই পেয়ে যাবেন নতুন আধার কার্ড। 

ইতিমধ্যে  নিজেই নিজের আধার তথ্য পরিবর্তনের সহজ উপায় এনেছিল আধার কতৃপক্ষ। যাতে লকডাউনে আধারের তথ্য পরিবর্তন করতে আধার কেন্দ্র গুলিতে সোস্যাল ডিস্টেন্সিং বজায় থাকে, সে কারনে অনলাইনে মোবাইলে খুব সহজেই আধার তথ্য পরিবর্তনের সুযোগ এনেছে। তবে বেশিরভাগ ক্ষেত্রেই অসুবিধা ছিল নিকটবর্তী  আধার সেবা কেন্দ্র গুলি বন্ধ বা আনএভেলেভেল থাকায়। 

আর তাই গত ১৮ মে একটি নির্দেশিকায় জানানো হয়েছে নতুন গাইডলাইন অনুসারে রাজ্য বা জেলা প্রশাসনের অনুমতি নিয়ে আধার কেন্দ্রগুলি খোলা যাবে। অনেক রাজ্যেই ইতিমধ্যে আধার সেবা কেন্দ্রগুলি নতুন নর্দেশিকা মেনে খোলা শুরু হয়েছে। নিজের এলাকার আধার কেন্দ্রগুলি চালু হয়েছে কিনা দেখতে নিচের লিংকে ক্লিক করুন-


কার্ড হারিয়ে গেলে কীভাবে আবেদন করবেন? 

কার্ড হারিয়ে গেলে প্রথমে যেতে হবে নীচের লিঙ্কে-

এই লিঙ্কে ক্লিক করবার পর আপনার ১২ সংখ্যার আধার নাম্বার আর ক্যাপচা দিয়ে  সাবমিট করুণ। এক্ষেত্রে যদি আপনার মোবাইল নাম্বার রেজিস্টার্ড না থাকে তবে আপনার যে কোন মোবাইল নাম্বার দিয়ে সাবমিট করতে পারবেন। মনে রাখবেন  এর সাথে আধারে মোবাইল নাম্বার রেজিস্ট্রেশনের কোন সম্পর্ক নেই- নির্দেশিকায় এমনটাই জানানো হয়েছে। 


এর পর পেমেন্ট অপশনে গিয়ে ৫০ টাকা পেমেন্ট করলেই আপনার নতুন আধার কার্ড স্পিড পোস্টে আপনার বাড়ির ঠিকানায় চলে আসবে। 
 
এছাড়া MADHAR APP দিয়েও সহজেই রিপ্রিন্টের জন্য আবেদন করা যাবে। 

আধার সংশোধনঃ 

এছাড়া এখন নিজেই বাড়িতে বসেই নিজের আধার কার্ডের নাম, লিঙ্গ, জন্মতারিখ, মোবাইল নাম্বার, ইমেল আইডি, ঠিকানা, বায়মেট্রিক সংশোধন করতে পারবেন। - এই সমস্ত কিছু সংশোধন করতে চাইলে আপনাকে যা করতে হবে-

পদক্ষেপ ১: আপডেট  করতে আপনাকে ইউআইডিএআই ওয়েবসাইটে যেতে হবে- https://ask.uidai.gov.in/#/

পদক্ষেপ ২: এখন আপনার মোবাইল নম্বর এবং ক্যাপচা দিয়ে সাবমিট করতে হবে

পদক্ষেপ ৩: আপনার মোবাইল নম্বরে যে ওটিপি(OTP)  যাবে তা সাবমিট করতে হবে। 

পদক্ষেপ ৪: ওটিপি প্রবেশের পরে, নতুন একটি পেজে  আপডেট আধার লেখা আসবে- সেখানে ক্লিক করুন


পদক্ষেপ ৫: এখন, 'ব্যক্তিগত বিবরণ' হিসাবে আপনার নাম এবং আধার নাম্বার চাইবে। 


পদক্ষেপ ৬ঃ  বিশদ জমা দেওয়ার পরে, ‘আপনি কী আপডেট করতে চান’ সেখানে সিলেক্ট করুন 

পদক্ষেপ ৭ঃ পরবর্তী পৃষ্ঠায় ক্যাপচা লিখুন। এখন আপনার ফোনে পাঠানো ওটিপি দিয়ে এবং সেভ এ ক্লিক করুন ।


পদক্ষেপ ৮ঃ আপনি একটি বিজ্ঞপ্তি পাবেন যেখানে আপনাকে আপনার আপডেট হওয়া তথ্য পুনরায় চেক করতে বলা হবে। সেভ-এ ক্লিক করুন এবং তারপরে ‘বুক অ্যাপয়েন্টমেন্ট ’ এ যান।



পদক্ষেপ ৯ঃ এখন ‘ইউআইডিএআই পরিচালিত আধার পরিষেবা কেন্দ্রে একটি অ্যাপয়েন্টমেন্ট বুক করুন’, ‘শহর / অবস্থান’ নির্বাচন করুন। 


পদক্ষেপ ১০ঃ আপনাকে আপনার নিকটতম আধার কেন্দ্রে গিয়ে শুধুমাত্র ২৫ টাকা দিতে হবে। ব্যাস এভাবেই নিজের আধার কার্ডের সংশোধন নিজেই করুন বাড়িতে বসেই। 


মনে রাখতে হবে অনলাইনে সংশোধিত তথ্য ঠিক করতে নির্ধারিত ২৫ টাকা ৬ মাসের মধ্যেই নিকটবর্তি আধার পরিষেবা কেন্দ্রে দিয়ে আসতে হবে।

আমাদের ফেসবুক পেজটি লাইক করে সাথে থাকুন- 

3 comments: