Puri Rath Yatra: বলরামের মূর্তি নামানোর সময়ই ঘটলো অঘটন!  কেন এই দুর্ঘটনা ! 

balaram, jaggannath
প্রভু বলরাম


প্রায় ৫৩ বছর পর দু’দিন ধরে রথযাত্রা উৎসব চলেছে পুরীতে। যাত্রাশেষে রথ থেকে বলরামের মূর্তি নামানোর সময়ই ঘটলো অঘটন। পুরীর গুণ্ডিচা মন্দিরে রথ থেকে নামানোর সময় পড়ে গেল বলরামের মূর্তি।

আসলে রথে করে গুডিঞ্চা মন্দিরে বলভদ্রের মূর্তি নিয়ে যাওয়ার সময় তা গিয়ে পড়ে ভক্তদের উপর। এই দুর্ঘটনায় জগন্নাথ মন্দিরের নয় সেবক আহত হয়েছেন।

পুরীর কালেক্টর সিদ্ধার্থ শঙ্কর সোয়াইন বলেছেন যে নয়জন আহতের মধ্যে পাঁচজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে, অন্য চারজন সামান্য আহত হয়েছেন। রাত ৯টার কিছু পরেই বলভদ্রের রথ থেকে মূর্তি নামিয়ে গুন্ডিচা মন্দিরে নিয়ে যাওয়ার সময় দুর্ঘটনা ঘটে।

প্রভুকে বহন করার এই প্রক্রিয়াটি 'পাহান্ডি' আচার নামে পরিচিত। বলা হচ্ছে, হঠাৎ ভারসাম্য হারিয়ে এই দুর্ঘটনা। আহত এক সেবাকর্মী জানান, প্রতিমার সঙ্গে বাঁধা দড়িতে কোনো সমস্যার কারণে এই দুর্ঘটনা ঘটেছে।

মুখ্যমন্ত্রী এই দুর্ঘটনায় শোক প্রকাশ করেছেন এবং আহত ভক্তদের দ্রুত সুস্থতা কামনা করেছেন মুখ্যমন্ত্রী মোহন চরণ মাঝি। তিনি আইনমন্ত্রী পৃথ্বীরাজ হরিচন্দনকে অবিলম্বে পুরী পরিদর্শন করে যথাযথ পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিয়েছেন।

উপমুখ্যমন্ত্রী প্রবতি পরিদাও পুরী গিয়াছেন এবং হরিচন্দনের সঙ্গে হাসপাতালে আহতদের দেখতে যান।

অন্যদিকে, রবিবার পুরীর রথযাত্রা চলাকালীন, কয়েকজন পুলিশ সদস্য সহ প্রায় ১৩০ জন আহত হয়েছিল, যার মধ্যে অর্ধেককে চিকিত্সার পরে ছেড়ে দেওয়া হয়েছে, এবং ৪০ জন চিকিৎসাধীন রয়েছে।