এমবাপের ফ্রান্সকে উড়িয়ে ইউরোর ফাইনালে স্পেন

Euro Cup


ইউরো কাপের সেমিফাইনালে ফ্রান্সের মতো দলের বিরুদ্ধে নিজেকে মেলে ধরলেন স্পেনের বিস্ময় বালক। স্পেনের ১৬ বছর বয়সী লেমিনে ইয়ামালের পায়ে হার মানতে হলো তাঁদের।

ফ্রান্স-স্পেন ফুটবলীয় লড়াইয়ে মিনিটে মিনিটে বদলে যাচ্ছিল খেলা। স্পেন আক্রমণে উঠল তো পর ক্ষণেই পাল্টা স্পেনের রক্ষণে বিপদ তৈরি করে ফ্রান্স। ৫ মিনিটের মাথায় গোল করার সুযোগ থাকলেও ব্যর্থ হয় স্পেন। স্পেনের সুযোগ নষ্টের ফায়দা তোলে ফ্রান্স। ঠান্ডা মাথায় হেড করে বল জালে জড়িয়ে দেন কোলো মুয়ানি। গোল খাওয়ার পরে যে স্পেনের আক্রমণের গতি আরও বাড়ে।

স্পেনের দুই ফুটবলার ইয়ামাল ও নিকো ইউলিয়ামস ভাল খেলছিলেন। ২১ মিনিটে জাদু দেখালেন ইয়ামল। ১০২ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিতে মারা শট ফরাসি গোলরক্ষক মাইক মাইগনান বাঁচাতে পারেননি। সমতা ফিরিয়েই আবেগে ভাসছেন ইয়ামল। চার মিনিট পরে আত্মঘাতী গোল খায় ফ্রান্স। জেসুস নাভাসের কাছ থেকে বল পান ড্যানি অলমো। বল নিজের নিয়ন্ত্রণে রেখে গোল লক্ষ্য করে শট মারেন। বল বাঁচানোর চেষ্টা করেন ফ্রান্সের জুলস কুন্ডে। কিন্তু বল তাঁর পায়ে লেগে গোলে ঢুকে যায়। প্রথমে কুন্ডের আত্মঘাতী গোল দিলেও পরে অলমোর নামেই সেই গোল দেওয়া হয়।

২-১ গোলে এগিয়ে স্পেন আক্রমণাত্মক ফুটবল খেলে যান। সুযোগ আসলেও গোল করতে ব্যর্থ হন কিলিয়ান এমবাপে। সেই ব্যর্থতার মাশুল দিতে হল ফ্রান্সকে। বিদায় নিতে হল সেমি ফাইনাল থেকে।