India's young stars led Team India to victory over England in the Test Series.

india



ভারত বনাম ইংল্যান্ড টেস্ট সিরিজ অধিনায়ক রোহিত শর্মার জন্য স্মরণীয় প্রমাণিত হয়েছিল। অভিজ্ঞ খেলোয়াড়দের ছাড়াই এই সিরিজটি ৩-১ ব্যবধানে দখল করেছে টিম ইন্ডিয়া। এই তালিকায় সবচেয়ে বড় নাম বিরাট কোহলি, যিনি দীর্ঘ বিরতিতে আছেন।

ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট স্কোয়াডে ছিলেন তারকা ব্যাটসম্যান বিরাট কোহলি। কিন্তু ব্যক্তিগত কারণে একটি ম্যাচও খেলা হয়নি তার। সম্প্রতি দ্বিতীয়বারের মতো বাবা হয়েছেন বিরাট। তার স্ত্রী আনুশকা শর্মা সম্প্রতি পুত্র সন্তানের জন্ম দিয়েছেন। তার জায়গায় টেস্ট সিরিজে সুযোগ পেয়েছেন রজত পতিদার। কিন্তু এ সুযোগে চার মারতে পারেননি তিনি।

শুধু বিরাট কোহলিই নয়, কেএল রাহুলও এই সিরিজে মাত্র একটি ম্যাচ খেলেছেন। রাহুল ইংল্যান্ডের বিরুদ্ধে তার প্রথম টেস্ট ম্যাচ খেলেছিলেন যেখানে তিনি 86 এবং 22 রানের ইনিংস খেলেছিলেন। রাহুল ছাড়াও ইনজুরির কারণে দ্বিতীয় টেস্টের পর দলের বাইরে ছিলেন শ্রেয়াস আইয়ারও।

প্রথম টেস্টের পর কেএল রাহুলের সঙ্গে রবীন্দ্র জাদেজাও আউট হয়েছিলেন। কিন্তু তৃতীয় টেস্টে টিম ইন্ডিয়াতে কামব্যাক করেন জাদেজা। এছাড়া চতুর্থ টেস্টে বিশ্রাম দেওয়া হয়েছে দলের তারকা বোলার জাসপ্রিত বুমরাহকে। তার জায়গায় ফাস্ট বোলার আকাশ দীপ অভিষেক করে দুর্দান্ত বোলিং করেছেন।

বিশ্বকাপ 2023-এর শীর্ষ উইকেট শিকারী মোহাম্মদ শামিও এই সিরিজে অংশ নিতে পারেননি। বিশ্বকাপে গোড়ালিতে চোট পান শামি। সম্প্রতি শামি লন্ডনে অস্ত্রোপচার করিয়েছেন এবং কয়েক মাস ক্রিকেট থেকে দূরে থাকবেন। এই কিংবদন্তি খেলোয়াড়দের ছাড়াই ইংল্যান্ডকে সিরিজে হারিয়েছে টিম ইন্ডিয়া।

ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে অভিষেক হয় ৪ ভারতীয় খেলোয়াড়ের। এই তালিকায় রয়েছেন সরফরাজ খান, রজত পতিদার, আকাশ দীপ এবং ধ্রুব জুরেল। রজত পতিদারকে সরিয়ে দিলে বাকি তিনজন খেলোয়াড় পারফর্ম করেছেন। অভিষেক ম্যাচে সরফরাজ টানা দুটি হাফ সেঞ্চুরি করেন এবং ধ্রুব জুরেল চতুর্থ টেস্টে 90 এবং অপরাজিত 39 রানের দুর্দান্ত ইনিংস খেলেন। অভিষেক ম্যাচেই ৩টি গুরুত্বপূর্ণ উইকেট নেন আকাশ দীপ।