Online Trading: বিনিয়োগকারীদের জন্য দারুণ খবর! ট্রেডিং অ্যাকাউন্টও নিয়ে নয়া আপডেট

Online Trading


Online Trading: বিনিয়োগকারীর অ্যাকাউন্টে কোনো সন্দেহজনক কার্যকলাপ দেখা গেলে, দালালদের কাছে তার অ্যাকাউন্ট ব্লক করার সুবিধা এখনো পর্যন্ত নেই। SEBI প্রদত্ত আদেশে বলা হয়েছিল যে 1 এপ্রিলের মধ্যে, ব্রোকারদের ইন্ডাস্ট্রি স্ট্যান্ডার্ডস ফোরাম (ISF) ট্রেডিং অ্যাকাউন্ট ফ্রিজ এবং ব্লক করার জন্য একটি কাঠামো তৈরি করতে হবে।

Online Trading: আপনি যদি আপনার ট্রেডিং অ্যাকাউন্টে কোনো সন্দেহজনক লেনদেন নিয়েও চিন্তিত থাকেন, তাহলে এখন আপনার সমস্যার সমাধান হতে চলেছে। হ্যাঁ, সেই দিন বেশি দূরে নয় যখন আপনি আপনার ট্রেডিং অ্যাকাউন্ট যেমন ডেবিট এবং ক্রেডিট কার্ড ব্লক করতে পারেন তেমন ভাবে ব্লক করতে পারবেন।

বাজার নিয়ন্ত্রক SEBI ব্রোকারেজ সংস্থাগুলিকে এমন একটি ব্যবস্থা প্রস্তুত করার নির্দেশ দিয়েছে যার মাধ্যমে বিনিয়োগকারীরা তাদের ইচ্ছামতো ট্রেডিং অ্যাকাউন্টগুলি ফ্রিজ বা ব্লক করতে পারে। বিদ্যমান বৈশিষ্ট্যগুলির সাথে বিনিয়োগকারীরা ডিম্যাট অ্যাকাউন্টে লেনদেন ফ্রিজ করতে পারেন। কিন্তু এই ধরনের সুবিধা ট্রেডিং অ্যাকাউন্টের জন্য ছিল না।

বাজার বিশেষজ্ঞরাও বলছেন যে আপনার একটি ডিম্যাট অ্যাকাউন্ট থাকলেও এই বিকল্পটি উপলব্ধ। কিন্তু খুব কম লোকই এটি ব্যবহার করতে সক্ষম। আসলে, খুব কম লোকই এই সম্পর্কে জানে। যখন একজন বিনিয়োগকারী তার অ্যাকাউন্টে কোনো সন্দেহজনক কার্যকলাপ দেখেন, তখন বেশিরভাগ ব্রোকারের কাছে তার অ্যাকাউন্ট ফ্রিজ/ব্লক করার সুবিধা থাকে না। SEBI প্রদত্ত আদেশে বলা হয়েছিল যে 1 এপ্রিলের মধ্যে, ব্রোকারদের ইন্ডাস্ট্রি স্ট্যান্ডার্ডস ফোরাম (ISF) ট্রেডিং অ্যাকাউন্ট ফ্রিজ এবং ব্লক করার জন্য একটি কাঠামো তৈরি করতে হবে। নিয়ন্ত্রক আরও বলেছে যে এই পুরো প্রক্রিয়াটি 1 জুলাইয়ের মধ্যে শুরু করতে হবে।

SEBI বলেছে যে অ্যাকাউন্ট ব্লক করার তথ্য পাওয়ার পরে ব্রোকারদের কী করতে হবে সে সম্পর্কিত সম্পূর্ণ কাঠামোও প্রস্তুত করা উচিত। প্রতিটি ব্রোকারের উচিত তার গ্রাহকদের এই বৈশিষ্ট্য সম্পর্কে বিস্তারিত তথ্য দেওয়া। যাতে প্রয়োজনের সময় পরবর্তী সময়ে যতটা সম্ভব ব্যবহার করা যায়। SEBI বলেছে যে এটা অনেক সময় ঘটে যে বিনিয়োগকারীরা তাদের ট্রেডিং অ্যাকাউন্টে সন্দেহজনক কার্যকলাপ দেখে। এমন পরিস্থিতিতে এটিএম এবং ক্রেডিট কার্ড ব্লক করার সুবিধা রয়েছে। কিন্তু ট্রেডিং অ্যাকাউন্ট ব্লক করার সুবিধা যত তাড়াতাড়ি সম্ভব চালু করা দরকার।

SEBI আরও বলেছে যে 1 জুলাই থেকে এই প্রক্রিয়া শুরু করার পরে, স্টক এক্সচেঞ্জকে 31 আগস্টের মধ্যে তার উপরোক্ত সুবিধার বিষয়ে নিয়ন্ত্রকের কাছে একটি কমপ্লায়েন্স রিপোর্ট জমা দিতে হবে। অন্য একটি সার্কুলারে, SEBI বলেছে যে স্টক এক্সচেঞ্জকে বিনিয়োগকারীদের তহবিল নিরীক্ষণের জন্য স্টক ব্রোকারদের সহযোগিতায় একটি সিস্টেম তৈরি করতে হবে।