BV 100 Nuclear Battery: 50 বছর চার্জ ছাড়াই কাজ করবে ব্যাটারি !

BV 100 Nuclear Battery: 50 বছর চার্জ ছাড়াই কাজ করবে ব্যাটারি !

BV 100 Nuclear Battery


 

BV 100 Nuclear Battery: সম্প্রতি একটি চীনা স্টার্টআপ একটি মুদ্রা আকারের ব্যাটারি তৈরির দাবি করেছে যা 50 বছর চার্জ ছাড়াই কাজ করবে। বেইজিং বেস্ট বেটাভোল্ট কোম্পানি 8 জানুয়ারী বেসামরিক ব্যবহারের জন্য এটি চালু করেছে। আসলে, এই ব্যাটারিটি এখনও তার উত্পাদন পর্যায়ে রয়েছে। কিন্তু কোম্পানির দাবি, ভবিষ্যতে স্মার্টফোনেও এটি ব্যবহার করা যাবে। এতে পারমাণবিক শক্তি ব্যবহার করা হয়েছে। এটি শক্তি সেক্টরে একটি গেম চেঞ্জার হতে পারে বলেও দাবি করা হচ্ছে।

এই পারমাণবিক শক্তির ব্যাটারির নাম দেওয়া হয়েছে BV 100। স্টার্টআপ কোম্পানিও প্রযুক্তির ক্ষেত্রে ইউরোপ ও আমেরিকার চেয়ে এগিয়ে বলে দাবি করছে। এই ব্যাটারিতে তেজস্ক্রিয় আইসোটোপ নিকেল-63 ব্যবহার করা হয়েছে। নিকেল-63 এর বিভিন্ন স্তরের মধ্যে 10 মাইক্রন পুরুত্বের একক স্ফটিক হীরা ব্যবহার করা হয়। বেটাভোল্ট বলে যে এটি 3300 মেগাওয়াট ঘন্টা সঞ্চয় করতে পারে। এটি লিথিয়াম ব্যাটারির চেয়ে 10 গুণ বেশি কার্যকর।


বেটাভোল্ট বলেছে যে বিশেষ জিনিসটি হল আপনি এই ব্যাটারিটি 50 বছর চার্জ ছাড়াই ব্যবহার করতে পারবেন। এর জন্য আপনাকে চার্জ করতে হবে না বা এর রক্ষণাবেক্ষণে কোনো সমস্যা হবে না। এর আকার 15x15x15 মিমি। 3 ভোল্টের ব্যাটারির শক্তি 100 মাইক্রোওয়াট। কিন্তু মজার বিষয় হল এটি স্মার্টফোন চার্জ করার জন্য যথেষ্ট শক্তিশালী নয়। এই সত্ত্বেও, কোম্পানি পরামর্শ দেয় যে আপনি এটি সিরিজ বা পাওয়ার ডিভাইসের সাথে সমান্তরাল সংমিশ্রণে ব্যবহার করতে পারেন।

BV 100 Nuclear Battery

পারমাণবিক শক্তির মাধ্যমে ব্যাটারি ব্যবহার করা বিপজ্জনক শোনাতে পারে। তবে প্রতিষ্ঠানটি একে সম্পূর্ণ নিরাপদ বলেছে। এটি পেসমেকার এবং কৃত্রিম হার্টেও ব্যবহার করা যেতে পারে। সংস্থাটি আরও বলেছে যে কোনও ধরণের বাহ্যিক বিকিরণের কোনও আশঙ্কা নেই। শুধু তাই নয়, এটি আগুন ধরবে না বা বিস্ফোরিত হবে না।

প্রসঙ্গত থার্মোনিউক্লিয়ার ব্যাটারিগুলি ইতিমধ্যে মহাকাশ প্রকৌশলে ব্যবহৃত হয়। তবে BV 100 প্রযুক্তি খাতে বড় পরিবর্তন আনতে যাচ্ছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ