Ind vs Aus: ২০ বছর পর বদলার লড়াইয়ে ফাইনালে অস্ট্রেলিয়ার মুখোমুখি ভারত

Ind vs aus


বিশ্বকাপ জয়ের স্বপ্ন তাড়া করে প্রতিটি ক্রিকেটারকে। কিন্তু ততটা সহজ নয় তা সবার জানা। ১৯৮৩-তে কপিল দেবের নেতৃত্বে প্রথমবার বিশ্বকাপ জয় করে ভারত। আর তার ২০ বছর পর ২০০৩-এ ফের বিশ্বকাপ জয়ের হাতছানি ছিল সৌরভ গঙ্গোপাধ্যায়ের টিম ইন্ডিয়ার। প্রতিপক্ষ ছিল অস্ট্রেলিয়া। কিন্তু সেদিন নিরাশ হয়েছিল ভারত। ভারতকে হারিয়ে অস্ট্রেলিয়ানরা দখল করেছিল বিশ্বকাপ।

২০০৩-এর সেই বিষাদের স্মৃতি কাটিয়ে ২০১১-এ বিশ্বজয় করে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বাধীন টিম ইন্ডিয়া। আর সেবার প্রতিপক্ষ ছিল শ্রীলঙ্কা। কিন্তু দেখুন কি পরিহাস। ২০০৩-র পর ২০২৩ বিশ্বকাপ, ২০ বছর পর ফের বিশ্বকাপের মেগা ফাইনালে মুখোমুখি হতে চলেছে ভারত-অস্ট্রেলিয়া। ২০ বছর পর কি সেই ফাইনালের বদলা নিতে পারবে ভারত? এখন প্রশ্ন সেখানেই।

এবারের বিশ্বকাপে ফর্মে রয়েছেন ভারতীয় ক্রিকেট টিম। রোহিত, গিল, আইয়ার, কোহলির মারমুখী ব্যাটিং অন্যদিকে শামি, সিরাজ, কুলদীপদের আগুনে বোলিং। ফাইনালে অস্ট্রেলিয়াকে হারিয়ে দিতে পারলে তৃতীয়বার বিশ্বকাপ জয় করে ফেলবে ভারত। এদিকে অস্ট্রেলিয়া পাঁচ পাঁচ বার বিশ্বকাপ জয় করেছে। ১৯৮৭, ১৯৯৯, ২০০৩, ২০০৭, ২০১৫ এর বিশ্বকাপ তাঁদের দখলে। আবার ভারত জয়ী হয়েছে দুইবার। ১৯৮৩ ও ২০১১। ভারতের আমেদাবাদে নরেন্দ্র মোদী স্টেডিয়ামে মুখোমুখি হবে ভারত ও অস্ট্রেলিয়া।

২০০৩ সালের ক্লাসিকের পর এই দ্বিতীয়বার ভারত ও অস্ট্রেলিয়া বিশ্বকাপ ফাইনালে মুখোমুখি হবে। উভয় দলই এই মুহুর্তে ফর্মে রয়েছে, ভারতের সাথে ১০ ম্যাচের জয়ের ধারা রয়েছে, যা চেন্নাইয়ে অজিদের বিরুদ্ধে জয়ের মাধ্যমে শুরু হয়েছিল।