আজকের আবহাওয়া

Weather update


গভীর নিম্নচাপ আজ সকালেই পরিণত হয়েছে ঘূর্ণিঝড়ে। আর সেই ঘূর্ণিঝড়ের নাম মিধিলি। এই ঝড়ের নাম দিয়েছে মালদ্বীপ। ক্রমশ ওড়িশা ও বাংলা উপকূলের কাছাকাছি চলে আসছে ঘূর্ণিঝড়। দীঘা থেকে দূরত্ব ২০০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ পূর্ব দিকে। এর প্রভাবে আজ ভারী বৃষ্টি হবে উপকূলে। হালকা মাঝারি বৃষ্টি কলকাতা সহ দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলাতে।




দিনভর মেঘলা আকাশ থাকবে। শনিবার পর্যন্ত বৃষ্টির পূর্বাভাস রয়েছে। উপকূলের জেলায় ভারী বৃষ্টি এবং উপকূল সংলগ্ন জেলায় হালকা মাঝারি বৃষ্টির পূর্বাভাস। বাড়লো রাতের তাপমাত্রা। মেঘলা আকাশের কারণে রাতের তাপমাত্রা বাড়লেও দিনের তাপমাত্রা কমল। আজ ও কাল মৎস্যজীবীদের সমুদ্রে যেতে মানা করা হয়েছে। উপকূলে ৬০ থেকে ৭০ কিলোমিটার প্রতি ঘন্টায় গতি বেগে চলবে ঝোড়ো হাওয়া।



বঙ্গোপসাগরের অতি গভীর নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে ঢুকে পড়েছে। এর অভিমুখ উত্তর- উত্তর-পূর্ব দিকে। আজ ১৭ ই নভেম্বর সকালে এটি ভুবনেশ্বরের ও বালাসোরের মাঝামাঝি পারাদ্বীপের উপকূলের কাছাকাছি এসে এ ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। এরপর উপকূল বরাবর উত্তর ও উত্তর-পূর্ব অর্থাৎ বাংলাদেশের দিকে এগোবে। শুক্রবার রাত অথবা শনিবার খুব সকালের দিকে এটি বাংলাদেশের সুন্দরবন এলাকায় এটি স্থলভাগে প্রবেশ করার সম্ভাবনা।



খেপু পাড়া ও মংলার মাঝামাঝি এটি স্থলভাগে প্রবেশ করার সময় এর গতিবেগ থাকতে পারে ঘন্টায় আশি থেকে ৮৫ কিলোমিটার।




নিম্নচাপের প্রভাবে দিনভর মেঘলা আকাশের সম্ভাবনা। শুক্রবার ভারী বৃষ্টির সম্ভাবনা বেশি রাজ্যের উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে। শনিবার পর্যন্ত চলবে বিক্ষিপ্ত বৃষ্টি।মৎস্যজীবীদের উত্তর বঙ্গোপসাগরে যেতে নিষেধ করা হয়েছে।


শুক্রবার গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বেশ কিছু জেলাতে বৃষ্টির সম্ভাবনা। ভারী বৃষ্টির সম্ভাবনা উত্তর ও দক্ষিণ 24 পরগনা জেলাতে। মাঝারি বৃষ্টির সম্ভাবনা পূর্ব মেদিনীপুর ও হাওড়া জেলার কিছু অংশে। হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে পশ্চিম মেদিনীপুর কলকাতা হুগলি পূর্ব বর্ধমান এবং নদীয়া মুর্শিদাবাদ জেলাতে।



শনিবারে বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সম্ভাবনা উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে। বাংলাদেশ লাগোয়া জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ বাড়বে। কালকে থেকে মাঝারি বৃষ্টি উত্তর ও দক্ষিণ 24 পরগনা। খুব হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা পূর্ব মেদিনীপুর হাওড়া এবং হুগলিতে।



আজ কয়েক দফায় হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা কলকাতাতে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে।আজ দিনভর মেঘলা আকাশ। বাড়বে রাতের তাপমাত্রা, মেঘলা আকাশে কমল দিনের তাপমাত্রা।



সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২৩.৬ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৭ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৬৭ থেকে ৮৭ শতাংশ।



পুবালী হাওয়ায় দক্ষিণ ভারতে বৃষ্টির সম্ভাবনা বাড়বে। মঙ্গলবার থেকে নতুন করে স্পেলে বৃষ্টি হতে পারে কেরালা মাহে তামিলনাড়ু পন্ডিচেরি ও করাই কালে। বৃষ্টি হতে পারে অন্ধ্রপ্রদেশ উপকূলে। নিম্নচাপের প্রভাবে ওড়িশা তেও বৃষ্টির সম্ভাবনা বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হতে পারে বৃষ্টি হতে পারে উত্তর-পূর্ব ভারতের রাজ্য আসাম মেঘালয় মনিপুর মিজোরাম এবং ত্রিপুরাতেও।