বিকিনি নিয়ে মহাকাশে পাড়ি দেবে ভারতের PSLV

ISRO Launch Bikini Spacecraft



ISRO Launch Bikini Spacecraft: ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ISRO) একের পর এক ইতিহাস তৈরি করছে। প্রথমে ISRO চাঁদে চন্দ্রযান-3 পাঠিয়েছে যেটি সফলভাবে কাজ করছে, তারপরে এটি আদিত্য এল-1 পাঠিয়েছে যা সূর্য অধ্যয়ন করবে এবং এখন ISRO বিকিনি চালু করতে চলেছে। এটি ইউরোপীয় মহাকাশ স্টার্টআপ দ্য এক্সপ্লোরেশন কোম্পানির মহাকাশযান।


ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ISRO) তার PSLV রকেট দিয়ে আগামী বছর 2024 সালের জানুয়ারিতে একটি ইউরোপীয় এক মহাকাশযান উৎক্ষেপণ (ISRO Launch Bikini Spacecraft) করবে। এই মহাকাশযানের নাম বিকিনি। এটি তৈরি করেছে ইউরোপিয়ান স্টার্টআপ দ্য এক্সপ্লোরেশন কোম্পানি। বিকিনি (ISRO Launch Bikini Spacecraft) আসলে কোম্পানির বৃহত্তর পুনঃব্যবহারযোগ্য রি-এন্ট্রি মডিউল, নিক্সের একটি ছোট সংস্করণ।


ইসরো দ্য এক্সপ্লোরেশন কোম্পানির (The Exploration Company) রি-এন্ট্রি ভেহিকেল 'বিকিনি' (BIKINI) কে তার পিএসএলভি রকেটের সাহায্যে পৃথিবীর পৃষ্ঠ থেকে 500 কিলোমিটার উপরে নিয়ে যাবে। বিকিনি (BIKINI) আবার পৃথিবীতে ফিরে আসবে । বিকিনির (BIKINI) ওজন মাত্র 40 কেজি । দ্য এক্সপ্লোরেশন কোম্পানির লক্ষ্য তার বিকিনি (ISRO Launch Bikini Spacecraft) মহাকাশযানের মাধ্যমে মহাকাশে ডেলিভারি করা। যদি বিকিনি তার জানুয়ারিতে পুনঃপ্রবেশ মিশনে সফল হয়, তাহলে এটি বাণিজ্যিক ফ্লাইটের একটি নতুন জগতের দরজা খুলে দেবে। এর মানে হল যে কোনও বস্তু মহাকাশে সস্তায় সরবরাহ করা যেতে পারে।


বিকিনি মিশনটি আগে ইউরোপীয় আরিয়ানস্পেস কোম্পানিকে দেওয়া হয়েছিল, কিন্তু আরিয়ান 6 রকেটের বিলম্বের কারণে মিশনটি ভারতের নিউস্পেস ইন্ডিয়া লিমিটেড (NSIL)-এর কাছে হস্তান্তর করা হয়েছিল। পিএসএলভি (PSLV) রকেটের চতুর্থ পর্যায়ে বিকিনি (ISRO Launch Bikini Spacecraft) লাগানো হবে এবং তারপর মহাকাশের উদ্দেশ্যে যাত্রা করবে। যদিও বিকিনি (BIKINI) আবার পৃথিবীতে ফিরে আসবে।


এই মিশনটি এক্সপ্লোরেশন কোম্পানিকে পুনঃপ্রবেশ এবং পুনরুদ্ধার প্রযুক্তি সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য সরবরাহ করবে। এই ডেটা ব্যবহার করে কোম্পানি ভবিষ্যতে আরও উন্নত প্রযুক্তি বিকাশ করতে সক্ষম হবে। PSLV রকেটের চতুর্থ পর্যায় (PS4) সম্প্রতি PSLV অরবিটাল এক্সপেরিমেন্টাল মডিউল (POEM) এর জন্য ব্যবহার করা হয়েছে। ধারণা করা হচ্ছে, এই মিশনের জন্য প্রায় 500 কিলোমিটার দূরে বিকিনি (ISRO Launch Bikini Spacecraft) ছেড়ে দেওয়া হবে। PS4 তারপর কক্ষপথ ত্যাগ করবে, বিকিনি ডিবুস্ট করবে। এর পরে, 120 বা 140 কিলোমিটার উচ্চতায় পৌঁছানোর পরে, এটি বিকিনি ছেড়ে দেবে। বিকিনি পড়ে সোজা সমুদ্রে পড়বে।



Tag: ISRO, Bikini, PSLV রকেট, পরের বছর জানুয়ারি, European Spacecraft Bikini, NSIL, The Exploration Company, European Startup, Spacecraft Bikini, Re-entry Mission, NewSpace India Limited, ISRO, Bikini, PSLV রকেট, European Spacecraft Bikini , NSIL, The Exploration Company, European Startup, Bikini Spacecraft,