Artificial Intelligence: রিলায়েন্সের পর এখন AI-এর জগতেও এগিয়ে চলেছে টাটা গ্রুপ

ratan tata



দেশের শীর্ষস্থানীয় সংস্থাগুলি কৃত্রিম বুদ্ধিমত্তার (Artificial Intelligence) বিশ্বে এগিয়ে চলেছে। রিলায়েন্সের পর এবার সেই দৌড়ে যোগ দিয়েছে টাটা গ্রুপও। এর আগে আম্বানি NVIDIA-এর সঙ্গে হাত মিলিয়েছিলেন। এখন টাটা গ্রুপও এই কোম্পানির সঙ্গে চুক্তি করতে এগোচ্ছে বলে খবর।

এর আগে 8 সেপ্টেম্বর, বিলিয়নেয়ার মুকেশ আম্বানির নেতৃত্বাধীন রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড মার্কিন-ভিত্তিক চিপমেকার NVIDIA-এর সাথে অংশীদারিত্ব ঘোষণা করার কয়েক ঘন্টা পরে, প্রতিবেদনে উঠে আসে যে টাটা গ্রুপ একই মার্কিন চিপমেকারের সাথে অংশীদারিত্ব করছে।

রয়টার্স জানিয়েছে, শিঘ্রই এই চুক্তি করা হতে পারে। কৃত্রিম বুদ্ধিমত্তা সংক্রান্ত আমেরিকান চিপ কোম্পানি NVIDIA সাথে একটি অংশীদারিত্ব ঘোষণা করতে পারে টাটা গ্রুপ (TATA Group)। বর্তমানে এটি আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়নি।

এদিকে অংশীদারিত্ব ঘোষণা করেছে মুকেশ আম্বানির কোম্পানি রিলায়েন্স এবং এনভিডিয়া এআই। দুটি কোম্পানি একটি বিবৃতিতে বলেছে যে কোম্পানিগুলি একটি AI আর্কিটেকচার তৈরি করতে একসঙ্গে কাজ করবে যা আজকের ভারতের দ্রুততম সুপার কম্পিউটারের চেয়েও বেশি শক্তিশালী।

এর সাথে, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের টেলিকম ইউনিট রিলায়েন্স জিও-এর কোটি কোটি গ্রাহকদের জন্য এআই ভাষার মডেল এবং জেনারেটিভ অ্যাপ তৈরি করবে। এছাড়াও, এনভিডিয়া কম্পিউটিং শক্তি প্রদান করবে।

NVIDIA সম্পর্কে কথা বললে, এটি একটি আমেরিকান চিপ ডিজাইনিং এবং এআই কোম্পানি। এই কোম্পানিটি 2004 সালে ভারত ও জাপানে ব্যবসা শুরু করে। ভারতে, এই সংস্থার কেন্দ্রগুলি গুরুগ্রাম, হায়দ্রাবাদ, পুনে এবং ব্যাঙ্গালোরে রয়েছে। বর্তমানে এই কেন্দ্রে 3800 জন কর্মচারী কাজ করছেন।